adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোমাঞ্চের অপেক্ষার শেষ দিন কাল

image-16422ক্রীড়া প্রতিবেদক : ঈশ, মিরাজ যদি রানআউট না হতেন! মুশফিক থাকলে ইমরুলের কিপিং করতে হতো না। পড়তো না পেশিতে টান। নিউজিল্যান্ডের শেষ জুটিকে আরেকটু আগে ভাঙা গেলে লিডটা বড় হতো না। এমনই আফসোসে পুড়ে শেষ হলো বাংলাদেশের চতুর্থ দিন। দ্বিতীয় ইনিংসে লাল-সবুজের প্রতিনিধিরা ১২২ রানে এগিয়ে। সাজঘরে তিনজন। শেষদিন রোমাঞ্চকর ফল আসলেও আসতে পারে।

নিউজিল্যান্ড এদিন ৫৩৯ রানে অলআউট হলে ৫৬ রানের লিড পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পেশিতে টান পড়ে মাঠ ছাড়েন ইমরুল কায়েস। হাসপাতালে স্ক্যান করতে নেয়া হয়েছে। তামিম ইকবাল তার কিছুক্ষণ পর স্যান্টনারের বলে বোল্ড হয়ে সাজঘর ধরেন।  রিয়াদ আসতেই ফিরে যান। মিরাজও তাই।

রিয়াদ ধরা পড়েন ওয়াগনারের বলে। ব্যক্তিগত পাঁচ রানের মাথায় ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন। প্রথম ইনিংসে ৬৪ বলে ২৬ করেছিলেন বিশ্বকাপের জোড়া সেঞ্চুরিয়ান। রিয়াদ ফেরার পর মিরাজকে আজ আরেকটু উপরে নামানো হয়। কিন্তু এদিনও নিজের ব্যাটিং দক্ষতার পরিচয় দিতে পারেননি। দুই রান নিতে যেয়ে স্যান্টনারের কাছে রান আউট হয়ে ফিরে যান। প্রথম ইনিংস রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছিলেন। আজ করতে পারেন ১।

ইমরুল কায়েস প্রথম ইনিংসে ১ রান করেছিলেন। আজ ভালো শুরুর পরও থাকতে পারলেন না। ৩৮ বলে ২৪ রানের মাথায় থামতে হয় তাকে।

নিউজিল্যান্ড গতকাল দিন শেষ করেছিল ৩ উইকেটে ২৯২ রান নিয়ে। আজ লাঞ্চের আগেই তিন উইকেট তুলে নেয় টাইগাররা। চা বিরতি পর্যন্ত আরো দুটি। স্কোর তখন ৮ উইকেটে ৪৯২। তারপর রাব্বির খুনে বাউন্সারে আরেকজনের পতন। সেখান থেকে আরেকটি উইকেট নিতে নিতে ৫০০ পার হয়ে গেল। এক প্রান্তে দাঁত কামড়ে পড়ে থাকলেন স্যান্টনার। অন্যদিকে বোল্ট হাঁটুগেড়ে একের পর এক ডিফেন্স করে গেলেন। শেষ পর্যন্ত শুভাশিসের বলে যখন স্যান্টনার বোল্ড হলেন, তখন ৫৩৯ রান ছুঁয়েছে স্বাগতিকদের দলীয় সংগ্রহ।

আজ দুপুর থেকে বেশ ভালোই বাউন্স পাচ্ছিলেন কামরুল ইসলাম রাব্বি। তারই একটায় রক্তাক্ত হন ওয়াগনার। চা বিরতির আগেও রাব্বির বল ওয়াগনারের হেলমেটে লেগেছিল। সেবার কিছু না হলেও চা বিরতির পর থুতনিতে বল লেগে কেটে যায়। বেশ খানিকটা রক্ত ঝরে। ওয়াগনার নিজেকে সামলাতে পিচের ওপর বসে পড়েন। স্লিপ থেকে ছুটে আসেন মিরাজ। এরপর ভারপ্রাপ্ত অধিনায়ক তামিমও ছুটে যান। ততক্ষণে ফিজিও এসে রক্তপড়া বন্ধ করেন।

ওয়াগনার শেষ পর্যন্ত রাব্বির বাউন্সারেই আউট হন। পুল করতে যেয়ে দুর্বল শটে বল আকাশে উঠিয়ে দেন। হেসেখেলে তালুবন্দি করেন ইমরুল।

দেয়াল হয়ে দাঁড়ান ওয়াটলিং এবং স্যান্টনার। এই দেয়াল ভেঙে জোড়া আঘাত নিয়ে মঞ্চে আসেন রিয়াদ। এক ওভারে ওয়াটলিং এবং সাউদিকে সাজঘরে ফিরিয়ে ম্যাচে প্রাণ আনেন। দারুণ ব্যাট করতে থাকা ওয়াটলিং (৪৯) লেগ স্ট্যাম্পের অনেক বাইরের বলে আত্মঘাতী শট খেলতে যান। অনেকটা তাড়া করে প্যাডেলড সুইপ করতে যেয়ে বল লাগান গ্লাভসে। মুশফিকের বদলে কিপিং করতে নামা ইমরুল তা সহজেই তালুবন্দি করেন। তিন বল বাদে সাউদি এলবির ফাঁদে পড়েন।

তৃতীয় দিন তিন সেশনে একটি করে উইকেট তুলতে পেরেছিলেন তাসকিনরা। আজ ১২ ওভারের টানা স্পেলে দুই বাঁহাতি ব্যাটসম্যান নিকোলস ও ল্যাথামকে ফেরান সাকিব। ডি গ্র্যান্ডহোমকে ফিরিয়ে নিজের প্রথম টেস্ট উইকেট নেন শুভাশিস রায়।

সাকিব আল হাসানের বলে সুইপ করতে গিয়ে কয়েকবার কোনোমতে বেঁচে যান টম ল্যাথাম। তবে টানা প্রচেষ্টায় শেষ হাসি হাসেন বাঁহাতি স্পিনারই। সোজা বলে সুইপ মিস করে শেষ হয় ল্যাথামের দারুণ ইনিংসটি। ৩২৯ বলে ১৮টি চার ও একটি ছক্কায় ১৭৭ রান করে ফেরেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।

অন্যদিকে নিজের ২১তম ওভারে প্রথম টেস্ট উইকেটের দেখা পান শুভাশিস। কামরুল ইসলামের জায়গায় নিজের নতুন স্পেলের প্রথম ওভারেই আঘাত হানেন এই অভিষিক্ত পেসার।

রিয়াদের এক ওভারে ওয়াটলিং আর সাউদি ফিরে যাওয়ার পর স্যান্টনার এবং ওয়াগানার রান বাড়ানোর চেষ্টা করছেন। এর ভেতর রাব্বির বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে অল্পের জন্য বেঁচে গেছেন স্যান্টনার। মিরাজের ঠিক হাতের সামনে বল পড়ে। এক ড্রপে বল হাতে নিলেও প্রখরতা দেখাতে পারেননি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া