adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফতোয়া দিল ইসলামিক ফাউন্ডেশন – মসজিদে চেয়ারে বসে নামাজ আদায় জায়েজ নেই

4_82615ডেস্ক রিপোর্ট : মসজিদে চেয়ারে বসে ফরজ, ওয়াজিব ও মুয়াক্কাদা নামাজ আদায়ের বৈধতা দেয়া যায়না বলে ফতোয়া দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।
ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগের মুফতি মোহাম্মদ আবদুল্লাহ স্বাক্ষরিত এক বিবৃতিতে আজ এ তথ্য জানানো হয়েছে। তবে গণমাধ্যমে পাঠানো এ বিবৃতিতে চলতি বছরের ১৯ মার্চের তারিখ উল্লেখ করা হয়েছে।

ফাউন্ডেশনের ফতোয়ায় বলা হয়েছে, যেখানে অসুস্থ ব্যক্তির জন্য খোদ শরীয়া আইনে অনেকগুলো বিকল্প বলে দেয়া হয়েছে, সেখানে সেসব বাদ দিয়ে অন্য বিকল্প অর্থাত চেয়ারে বসে নামাজ আদায়ের বৈধতা দেয়ার অবকাশ থাকে না। চেয়ারে বসে নামাজ আদায় কেনো জায়েজ নয় তা বিস্তারিতভাবে ফতোয়ায় উল্লেখ করা হয়েছে।

যেমন- চেয়ারে বসে নামাজ আদায়ে এবাদতের সর্বোচ্চ কাঙ্খিত লক্ষ্য অর্জিত হয় না। তাই চেয়ারে বসে নামাজ আদায় সঠিক নয়।

মসজিদে চেয়ার ঢুকিয়ে তাতে আসনগ্রহণ করা রাজাধিরাজ, শাহানশাহ, আহকামুল হাকেমিনের  শাহী দরবারের আদব পরিপন্থি বিধায় তা বৈধ নয় এবং তাতে বসে নামাজ আদায়ও বৈধ নয়। চেয়ার দ্বারা মসজিদে জামায়াতের কাতারে বিঘœ ঘটে। তাই মসজিদে চেয়ার ঢুকানো ঠিক নয়। চেয়ার প্রবেশ করালে মসজিদের স্বাভাবিক ও মৌলিক সৌন্দর্য, সকলের সমান বিনয়ী অবস্থানের বিঘœ ঘটে। তাই মসজিদে চেয়ার ঢুকানো সঠিক নয়।
উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশনের দুই পৃষ্ঠার ফতোয়ার কোথায়ও পবিত্র কোরআন শরীফের রেফারেন্স দেয়া হয়নি। বিশুদ্ধ কয়েকটি হাদীস গ্রন্থের নাম তথ্যসূত্র হিসেবে উল্লেখ করা হলেও এমন কোনো হাদীস উল্লেখ করা হয়নি যাতে চেয়ারে বসে নামাজ আদায় করা যাবে কি যাবে না তা প্রমাণিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া