adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লারা-গাভাস্কারের পাশে ইউনিস খান

SYDNEY, AUSTRALIA - JANUARY 05:  Younis Khan of Pakistan celebrates his century during day three of the Third Test match between Australia and Pakistan at Sydney Cricket Ground on January 5, 2017 in Sydney, Australia.  (Photo by Mark Kolbe/Getty Images) স্পাের্টস ডেস্ক : বেশ কিছু দিন ধরেই হাসছে না তার ব্যাট। কিন্তু তিনি যে ইউনিস খান; পাকিস্তানের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহকারী এবং দেশটির সর্বোচ্চ সেঞ্চুরিয়ানও। নির্বাচকরা তাই আস্থা হারাননি। আস্থার প্রতিদান দিতে সময়ও নেননি ইউনিস। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিডনি টেস্টে প্রথম ইনিংসে বৃহস্পতিবার দারুণ এক সেঞ্চুরি করে তিন কিংবদন্তি তারকা ব্রায়ান লারা, সুনিল গাভাস্কার ও মাহেলা জয়াবর্ধনেকে স্পর্শ করেন পাকিস্তানের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। তাদের সবার এখন ৩৪টি করে টেস্ট সেঞ্চুরি। একই দিনে এই সেঞ্চুরিতে রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভেঙে সর্বোচ্চ ১১টি দেশে টেস্ট সেঞ্চুরির বিশ্ব রেকর্ডও গড়েছেন ইউনিস।

টেস্টের তৃতীয় দিন ন্যাথান লায়নের করা ৭৪তম ওভারের তৃতীয় ডিপ স্কয়ার লেগ দিয়ে দারুণ চার মেরে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন ইউনিস। অস্ট্রেলিয়ার মাটিতে দারুণ সেঞ্চুরির দিন অসাধারণ কীর্তি ছুঁয়েছেন ইউনিস। টেস্ট ক্রিকেটে ৩৪টি করে সেঞ্চুরি করেছিলেন লারা, গাভাস্কার ও জয়াবর্ধনে। এই তিন কিংবদন্তি স্পর্শ করে তাদের পাশে গিয়ে দাঁড়ালেন ইউনিস। এরপর নিশ্চয় তাদের ছাড়িয়ে যেতে চাইবেন। ৩৯ বছর বয়সেই দাপটের সাথে আরো খেলা চালিয়ে যাওয়ার প্রমাণ ইউনিসের ব্যাটে।

গত কয়েক ম্যাচেই ব্যাটে রান ছিল না ইউনিসের। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ পাঁচ ইনিংসে যথাক্রমে ০, ২, ১, ২, ও ১১ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টের প্রথম ইনিংসে রানের খাতা খুলতে না পারলেও দ্বিতীয় ইনিংসে করেন ৬৫ রান। এরপর মেলবোর্নে দুই ইনিংসে আউট হন ২১ ও ২৩ রান করে। এর কোনোটাই ইউনিসকে চেনাতে পারছিল না। সিডনিতে দারুণ সেঞ্চুরি দিয়ে অবশেষে ফর্মে ফিরলেন ইউনিস।

টেস্টে সর্বোচ্চ ৫১ সেঞ্চুরি নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে রয়েছেন ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। শীর্ষ তিনে থাকা দক্ষিণ আফ্রিকান গ্রেট জ্যাক ক্যালিস ৪৫টি এবং অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং করেন ৪১টি সেঞ্চুরি। কুমার সাঙ্গাকারা (৩৮) ও রাহুল দ্রাবিড় (৩৬) ইউনিসের ধরাছোঁয়ার মধ্যেই রয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া