adv
১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট

bangabandhuডেস্ক রিপাের্ট : পৃথিবীর সম্ভাবনাময় উদ্ভাবনগুলোর মধ্যে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প। এই প্রকল্পের জন্য টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে পুরস্কৃত করেছে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন।

সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন। অ্যাওয়ার্ড হস্তান্তর করেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এসময় তার সঙ্গে ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব ফায়জুর রহমান।  

এর আগে গত ১৭ নভেম্বর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড-২০১৬ মেলায় অংশ নিয়ে এই  সম্মাননা পায় বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প। ওই দিন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের হাতে এ পুরস্কার তুলে দেন আইটিইউর মহাসচিব হাউলিন ঝাউ।

আয়োজিত ওই মেলায়  প্রতিবছর গ্লোবাল এসএমই অ্যাওয়ার্ড, থিমেটিক অ্যাওয়ার্ড, রিকগনিশন অব এক্সিলেন্স সার্টিফিকেট ও হোস্ট কান্ট্রি এসএমই অ্যাওয়ার্ড নামে চারটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়ে থাকে।

মেলায় অংশগ্রহণকারী জাতীয় প্যাভিলিয়নগুলোর মধ্যে সেরা উদ্ভাবনী প্রদর্শক হিসেবে রিকগনিশন অব এক্সিলেন্স সার্টিফিকেট দেয়া হয়ে থাকে। বাংলাদেশ এই অ্যাওয়ার্ডটি পায়।

ওই আয়োজনেই বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ টেলিযোগাযোগ ইউনিয়নের পক্ষ থেকে স্যাটেলাইট প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে দুই হাজার নয়শ কোটি টাকায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বিটিআরসি।

আইটিইউ টেলিকম ওয়ার্ল্ডেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের এই রেপ্লিকা প্রথমবারের মতো প্রদর্শন করা হয়। বাংলাদেশের প্যাভেলিয়নে এ স্যাটেলাইট সম্পর্কে বিশ্ববাসীকে ধারণা দেওয়া হয়েছে। প্রদর্শনীতে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির কথাও তুলে ধরা হয়।

আগামী বছর ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপন করা হবে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। এ স্যাটেলাইট তৈরির কাজ করছে ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া