adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের জন্য সীমান্ত খোলা রাখার নির্দেশনা চেয়ে রিট

rohingaডেস্ক রিপাের্ট : মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে প্রবেশে বাধা না দিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। আবেদনে কক্সবাজারের মিয়ানমার সংলগ্নসীমান্ত সাময়িকভাবে খোলা রাখার নির্দেশনাও চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল সোমবার (২৮ নভেম্বর) দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, বিজিবির মহাপরিচালক, কোস্টগার্ড মহাপরিচালক ও পুলিশ মহাপরিদর্শককে রিটে বিবাদী করা হয়েছে।
আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল জানান, রিট আবেদনটি বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে। ২৯ নভেম্বর মঙ্গলবার আবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।
রিটে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ২৫ এর ১ (ক) (খ) এর আওতাধীন আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা, সংহতির উন্নয়নে ও গঠনের সমর্থন হেতু এবং আমাদের পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের ভিত্তি ভ্রাতৃত্ব সম্পর্ক সুসংহত, সংরক্ষণ করা হবে। সংবিধানের এই বিধান জোরদারের লক্ষ্যে ও মানবিক কারণে জরুরি ভিত্তিতে বার্মার নাফ নদীর সীমান্ত খোলা রেখে মুসলিম রিফিউজিদের (রোহিঙ্গা নামে পরিচিত) প্রবেশের সুযোগ দানের বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে।

আবেদনের বিষয়ে রিটকারী আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল জানান, একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারত সরকার আমাদের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিলেন। ততকালীন ইন্দিরা গান্ধী সরকার আমাদেরকে খাবার, ওষুধসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছে। এখন মিয়ানমারের রোহিঙ্গাদের উপর বর্বরতা চলছে। তাই মানবিক কারণে নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিতে রিটটি দায়ের করেছি।

রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধে দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণ সুপ্রিম কোর্টে কয়েকদিন ধরে প্রতিবাদ সমাবেশ চলছে। নির্যাতন বন্ধে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে এসব কর্মসূচি পালিত হচ্ছে। তবে সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানিয়েছেন, মানবিক কারণে কিছু রোহিঙ্গাকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তাদেরকে ওষুধ ও খাবার দেওয়া হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া