adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কম মানের সােনা দিয়ে পদক – বাংলাদেশ ব্যাংকের অনুষ্ঠান বাতিল

b-bডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের মেধাবী কর্মকর্তাদের স্বর্ণ পদক প্রদানের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তুলনামূলক কম মানের সোনা দিয়ে পদক তৈরির অভিযোগ ওঠায় অনুষ্ঠান স্থগিত করা হয়।
 
১৬ নভেম্বর বুধবার বেলা ১১টায় মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে দুই ক্যাটাগরিতে ২২ জন কর্মকর্তার হাতে পদক তুলে দেওয়ার কথা ছিল গভর্নরের।
 
তবে অনুষ্ঠান শুরুর আগে দেখা যায়, যে পদকগুলো তৈরি করা হয়েছে সেগুলো ২১ ক্যারেট মানের সোনা দিয়ে তৈরি। অথচ এগুলো ২২ ক্যারেট সোনা দিয়ে তৈরির সিদ্ধান্ত ছিল পরিচালনা পর্ষদের। গভর্নর বিষয়টি জানার পর  পদক প্রদান অনুষ্ঠান স্থগিত করেন এবং তদন্ত কমিটি গঠন করেন।
 
পদক তৈরিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অবহেলা আছে কি না, তা তদন্তে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেছেন গভর্নর ফজলে কবির।
 
এর আগে মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের দেওয়া সম্মাননা পদকে সোনায় কারসাজির ঘটনা দেশজুড়ে সমালোচিত হয়েছিল।
 
এদিকে, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা দাবি করেছেন, মেডেলের স্বর্ণে কোনো জালিয়াতি হয়নি।
তিনি বলেন, আমরা পুরস্কার হিসেবে যে মেডেল দেওয়ার কথা বলেছিলাম তা ২২ ক্যারেটে সোনা দিয়ে তৈরি করার কথা ছিল। কিন্তু তৈরি করা হয়েছে ২১ ক্যারেট দিয়ে। আমরা (বাংলাদেশ ব্যাংক) তাদের (মেডেল প্রস্তুতকারক) ২১ ক্যারেটের দামই দিয়েছি।
 
শুভঙ্কর সাহা আরো বলেন, এ কারণে অনুষ্ঠান বাতিল করা হয়নি। অনিবার্য কারণে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড অনুষ্ঠান বাতিল করা হয়েছে। গভর্নর সময় দিলেই অনুষ্ঠানটি করা হবে।
 
জানা গেছে, পদক বানানোর দায়িত্বে ছিলেন এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের কর্মকর্তারা।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে, প্রতিটি পদকে স্বর্ণ কম দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া