adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির দায়ে বিতর্কিত কাস্টমস কমিশনার হাফিজুর চাকরিচ্যুত

hafizডেস্ক রিপাের্ট : ব্যাপক দুর্নীতি, অনৈতিক কর্মকাণ্ড ও শৃংখলা ভঙ্গের দায়ে বিতর্কিত কাস্টমস কমিশনার হাফিজুর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি বিসিএস কাস্টম, এক্সাইজ ও ভ্যাট ক্যাডারের ৯ম ব্যাচের কর্মকর্তা।

রাষ্ট্রপতি আবদুল হামিদের আদেশক্রমে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব মো. হুমায়ুন কবির স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন ২৪ সেপ্টেম্বর জারি করা হয়েছে।

এর আগে তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালের ১৫ মার্চ তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এনবিআরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, তার বিরুদ্ধে কয়েকশ' কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন, ধর্ষণ, নারী নির্যাতন, প্রতারণাসহ বহু অভিযোগ রয়েছে। এসব ঘটনায় আদালতে ৪টি মামলা বিচারাধীন রয়েছে।

২০১৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত শিক্ষা ছুটি নিয়ে ২০১৩ সালে যুক্তরাজ্যে গিয়ে তিনি আর দেশে ফেরেননি। এরপর থেকে সরকারের অনুমোদন ছাড়াই তিনি সপরিবারে যুক্তরাজ্যে বসবাস করে আসছেন।

জাতীয় রাজস্ব বোর্ডের তদন্তেও তার বিরুদ্ধে আনীত সব অভিযোগ প্রমাণিত হয়েছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১৩ সালের ১৫ জানুয়ারি থেকে ২০১৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত শিক্ষা ছুটিতে যুক্তরাজ্যের কনভেন্ট্রি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পড়তে যান এম হাফিজুর রহমান। পরে ২০১৪ সালের ১৫ জানুয়ারি থেকে একই বছরের ১৪ মার্চ পর্যন্ত বহিঃবাংলাদেশ ছুটি (অর্জিত ছুটি) মঞ্জুর হয়।

তদন্ত কমিটি হাফিজুর রহমানের দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে 'বেস্ট লজিস্টিক লিমিটেড' নামে একটি ফ্রেইট ফরোয়ার্ডিং প্রতিষ্ঠানের ৭৫ শতাংশ মালিকানা অর্জনের প্রমাণ পায়। কমিটি জানতে পারে, অবৈধ অর্থে একাধিক ফ্ল্যাট ক্রয় এবং দুবাই ও লন্ডনে ব্যবসা পরিচালনা করছেন তিনি।

জ্ঞাত-আয়বহিভূত অর্থে কয়েক কোটি টাকার এফডিআর ও সঞ্চয়পত্র কেনার অভিযোগ প্রাথমিকভাবে তদন্তে প্রমাণিত হয়।

দুর্নীতি, অনৈতিক কর্মকাণ্ড, প্রতারণা, অসদাচরণ, শৃংখলা ভঙ্গ ও দুর্নীতির অভিযোগ এনে ২০১৪ সালের ১৯ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। কিন্তু কোনো নোটিশেরই জবাব দেননি তিনি।

হাফিজুর রহমান জ্ঞাত-আয়বহির্ভূত অর্থে এফডিআর ক্রয়, ২০১০-১১ অর্থবছরে ৪টি যৌথ হিসাব, ২০১১-১২ অর্থবছরে ৫টি যৌথ হিসাব, ২০১২-১৩ অর্থবছরে ৫টি যৌথ হিসাব, ২০১৩-১৪ অর্থবছরে ৪টি যৌথ হিসাব ও ২০১৪-১৫ অর্থবছরে ১টি যৌথ হিসেবে অপ্রদর্শিত অর্থ থাকার প্রমাণ পাওয়া যায় তদন্তে। তবে উচ্চ আদালতে মামলা বিচারাধীন থাকায় তদন্ত কমিটি কোনো মতামত দেয়নি।

দুর্নীতির অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তদন্ত কমিটি বিধি ৭(৬) অনুযায়ী কেন তাকে সরকারি চাকরি থেকে বরখাস্ত করা হবে না- তার কাছে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর লিখিত জবাব চায়। ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশের জবাবে হাফিজুর রহমান বেস্ট লজিস্টিক লিমিটেডের মালিকানা অর্জন, মা, স্ত্রী ও বন্ধুর নামে আলাদা আলাদা এফডিআর রয়েছে বলে স্বীকার করেন। তবে এর চেয়ে কয়েকগুণ বেশি অর্থ খুঁজে পায় তদন্তকারী দল।

হাফিজুর রহমানকে বরখাস্তেত পিএসসির মতামত চাওয়া হলে এ বছরের ৩১ জুলাই একমত পোষণ করা হয়। পরে ৮ সেপ্টেম্বর রাষ্ট্রপতি বরখাস্তের আদেশ অনুমোদন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া