adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ.আফ্রিকার ঝড়ে উড়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ

207117নিজস্ব প্রতিবেদক : ব্যাটিংদানব গেইল জিম্বাবুয়ের বিরুদ্ধে একাই ২১৫ রানের নান্দনিক ইনিংস খেলেছিলেন। ওই গেইলকে খুঁজে পাওয়া যায়নি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। মাঠে নেমেই নিরব প্রস্থান। ৬ বল খেলে ৩ রান দিয়ে অ্যাবোটের শিকারে পরিণত হন গেইল। বিশ্বকাপের এই ম্যাচে প্রোটিয়া দলপতি ডি ভিলিয়ার্সের ঝড়ো ব্যাটিংয়ে ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৭ রানের বিশাল ব্যাবধানে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। আর বল হাতে স্পিনার ইমরান তাহিরের জাদুতে ৩৩.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। 
দলের হয়ে সবোর্চ্চ ৫১ রান করেন জেসন হোল্ডার। তাহির ১০ ওভারে ৪৫ রানে একাই তুলে নিয়েছেন ৫টি উইকেট। আর ২টি করে উইকেট নেন মরনে মরকেল ও কাইল অ্যাবোট। টস জিতে দ. আফ্রিকার ছুঁড়ে দেয়া ৪০৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের হয়ে ব্যাটিং শুরু করতে ক্রিজে আসেন ক্রিস গেইল এবং ডোয়াইন স্মিথ।
ইনিংসের দ্বিতীয় ওভারে কাইল অ্যাবোটের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন গত ম্যাচের নায়ক ক্রিস গেইল। নিজের পরের ওভারে আক্রমণে এসে মারলন স্যামুয়েলকেও ফেরান অ্যাবোট।
ইনিংসের শুরুতে গেইল আর স্যামুয়েলসকে হারিয়ে সাময়িক চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তবে সেই চাপকে সামলে উঠার চেষ্টা চালান স্মিথ এবং কার্টার। কিন্তু মরকেলের বলে ভিলিয়ার্সের তালুবন্দি হয়ে বিদায় নেন কার্টার। আর ইমরান তাহির ফেরান স্মিথ আর লেনডন সিমন্সকে। দলীয় ৫৩ রানেই টপ অর্ডারের ৫ ব্যাটসম্যান সাজঘরে ফেরেন। ইমরান তাহিরের করা দলীয় ১৮তম ওভারে আরও ২ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। 
তবে শেষ দিকে দিনেশ রামদিন ও জেসন হোল্ডারের ৪৫ এবং হোল্ডার ও টেইলরের ৪২ রানের জুটির উপর ভর করে ১৫১ রান করে ক্যারিবীয়রা। এর আগে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে প্রোটিয়া দলপতি ডি ভিলিয়ার্স নির্ধারিত ৫০ ওভারে দলকে এনে দেন রানের পাহাড়। ৬৬ বলে অপরাজিত ১৬২ রানের ইনিংস খেলেন ভিলিয়ার্স। এছাড়া ৬৫ রান করেন ওপেনার হাশিম আমলা, ৬২ রান করেন ফাফ ডু প্লেসিস এবং রিলে রোসো করেন ৬১ রান।
এ ম্যাচের মধ্য দিয়ে ওয়ানডেতে ব্যক্তিগত ২০তম শতক হাকান ডি ভিলিয়ার্স। মাত্র ৫২ বলে তিনি ৩ অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান। ভিলিয়ার্সের ১৬২ রানের ইনিংসে ছিল ১৭টি চার আর ৮টি ছক্কা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া