adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করাইল বস্তিতে নগর ভবন করতে চায় উত্তর সিটি

uttaraনিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি করপোরেশন ভাগ হওয়ার পর দক্ষিণ সিটি করপোরেশন ‘নগর ভবন’-এর মালিক হলে উদ্বাস্তু হয় উত্তর সিটি করপোরেশন। তাদের উদ্বাস্তু জীবন এখনো কাটেনি। গুলশান ও বনানীতে ভাড়া বাড়িতে অফিস করে সেবা দিচ্ছে নগরবাসীকে।

তবে নিজেদের ‘নগর ভবন’ নির্মাণের জন্য উদ্যোগী হয়েছেন মেয়র আনিসুল হক। প্রাথমিকভাবে রাজধানীর করাইল বস্তিতে জমি চিহ্নিত করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এর মালিক বিটিসিএল এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে ওই জমি চেয়ে চিঠি দেয়া হয়েছে ইতিমধ্যে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

তবে জমি দেয়ার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি বিটিসিএল ও স্বাস্থ্য অধিদপ্তর থেকে। এদিকে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানা গেছে,  উত্তর সিটি করপোরেশনের এমন প্রস্তাবসংবলিত কোনো চিঠি পায়নি তারা।

২০১১ সালের ২৯ নভেম্বর ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ নামে দুই ভাগ হয় ঢাকা সিটি করপোরেশন। গুলিস্তানের ‘নগর ভবন’টি দক্ষিণে পড়ায় সেটির মালিকানা পায় দক্ষিণ সিটি করপোরেশন। পথচলার শুরুতে এই ভবনে উত্তর সিটি কিছুদিন কাজ করলেও পরে তাদের ঠিকানা হয় গুলশান-১ ও ‍গুলশান-২ এর মাঝামাঝি ৮১ নম্বর বাসাটি। তিনতলা ওই বাড়িতে রয়েছে মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের দপ্তর। এ ছাড়া  গুলশানে ইউনাইটেড গ্রুপের একটি ভবনের নয় তলায় এবং বনানীতে সিটি করপোরেশনের একটি কমিউনিটি সেন্টারে বিভিন্ন দপ্তর রয়েছে উত্তর সিটির।

ঢাকা সিটি করপোরেশনকে আরও কার্যকর সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে একে দুটি ভাগে ভাগ করা হলেও উত্তর সিটির কার্যালয়ের এই বিচ্ছিন্নতা তাতে ঘটাচ্ছে বিঘ্ন। ইতিমধ্যে আবার বেড়েছে দুই সিটির আয়তন।

বিভক্তির সময় ৩৬টি ওয়ার্ড ও ৮২ দশমিক ৬৩৮ বর্গ কিলোমিটার আয়তন নিয়ে ঢাকা উত্তর গঠিত হয়েছিল। পরে এর সঙ্গে নতুন করে আটটি ইউনিয়ন যোগ হওয়ায় আয়তন দাঁড়িয়েছে ১৬০ দশমিক ৭৬৮ বর্গকিলোমিটার।

আর ৫৭টি ওয়ার্ড ও ৪৫ বর্গকিলোমিটার আয়তন নিয়ে গড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গেও আটটি ইউনিয়ন যোগ হওয়ায় এর আয়তন দাঁড়িয়েছে ১০৯ দশমিক ১৯ বর্গকিলোমিটারে।

সর্বশেষ আদম শুমারি অনুযায়ী বর্ধিত এলাকার জনসংখ্যাসহ দুই সিটি করপোরেশনের মোট জনসংখ্যা এক কোটি ৮১ লাখ ৮৪ হাজার ৪১ জন। এর মধ্যে উত্তর সিটির এক কোটি ছয় লাখ ২৬ হাজার ১৭ এবং দক্ষিণ সিটির ৭৫ লাখ ৫৮ হাজার ২৫ জন।

দুই ভাগ করার পর দীর্ঘদিন ধরে অনির্বাচিত প্রশাসক দিয়ে চলে দুই সিটি করেপারেশন। ২০১৩ সালের সিটি করপোরেশন নির্বাচন উত্তরে মেয়র নির্বাচিত হন আনিসুল হক এবং দক্ষিণে সাঈদ খোকন।

দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব ভবন থাকলেও উত্তর সিটির তা না থাকায় নির্বাচিত মেয়র ও ওয়ার্ড কমিশনাররা বিভিন্ন কমিউনিটি সেন্টার কিংবা ভাড়া করা অফিসে কাজ চালাচ্ছেন।

এ ব্যাপারে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল ইসলাম বলেন, আয়তন বাড়ার পাশাপাশি দায়িত্বও বেড়েছে। এ নিয়ে আমাদের নিজস্ব কিছু চিন্তা-ভাবনা আছে। এরই মধ্যে প্রাথমিক কিছু প্রস্তুতিও নেয়া হয়েছে।

উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি বিভাগের কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘নগর ভবন নির্মাণের জন্য প্রাথমিকভাবে রাজধানীর করাইল বস্তি টিঅ্যান্ডটি বোর্ডের ১২ থেকে ১৩ একর এবং মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের ৪ থেকে ৫ একর জমি রয়েছে, সেগুলো নেয়ার জন্য প্রস্তাব দেয়া হয়েছে। এ ছাড়া ঢাকা জেলা প্রশাসককেও চিঠি দেয়া হয়েছে এ জমির বিষয়ে। দুই বিভাগের মতামত পাওয়ার অপেক্ষা করছি আমরা।’

সম্পত্তি বিভাগের সিনিয়র সহকারী সচিব মহিউদ্দিন কবির মাহীন বলেন, যে সেবা দেয়ার জন্য সিটি ভাগ হয়েছে, নিজস্ব কার্যালয়ের অভাবে সেটা পুরোপুরি দেয়া সম্ভব হচ্ছে না। তাই নিজেদের ভবন নির্মাণের জন্য জায়গা খোঁজা হচ্ছে। ইতিমধ্যে দুটি জায়গা চিহ্নিত করা হয়েছে বলে জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক আবুল কালাম আজদ বলেন, উত্তর সিটি কর্পোরেশনের এম প্রস্তাবের চিঠি পাওয়া যায়নি। তবে এ পত্র আসলে বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ে আলোচনা করা হবে।তার আগে কিছু বলা যাবে না।

উত্তর সিটি করপোরেশনের এমন সিদ্ধান্ত প্রসঙ্গে বিটিসিএলের কোন মন্তব্য পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া