adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাফিলতির কারণে তেল খাতে ঘটতে পারে ভয়াবহ বিপর্যয়

চট্টগ্রাম: শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রায়ত্ব জ্বালানি বিপণন প্রতিষ্ঠান যমুনা অয়েল কোম্পানির পতেঙ্গাস্থ প্রধান সংরক্ষণাগারে সৃষ্ট অগ্নিকাণ্ডে তেল খাতে ভয়াবহ বিপর্যয় ঘটার সমুহ শঙ্কা ছিল বলে অভিমত দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
ঘটনাস্থলে উপস্থিত নাম প্রকাশ অনিচ্ছুক যমুনা অয়েল কোম্পানি ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের ( বিপিসি) কয়েকজন কর্মকর্তা এ বিষয়ে নতুন বার্তা ডটকমকে জানান, আগুন নিয়ন্ত্রণে পার্শ্ববর্তী ইস্টার্ন রিফাইনারি অভিজ্ঞ কর্মকর্তা, বাংলাদেশ নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া না হলে যমুনা, পদ্মা, মেঘনা, ইস্টার্ন রিফাইনারির লাগোয়া সব বড় জ্বালানি ডিপোতে আগুন ছড়িয়ে পড়লে ভয়াবহ বিপর্যয় নেমে আসতো। একইসাথে যমুনা অয়েলের যে ১১নং অকটেন ট্যাঙ্কার থেকে অকটের সরানো হচ্ছিল সেখানে যদি অকটেন থাকতো তাহলেও সহসা আগুন নিয়ন্ত্রণ ও বিপর্যয় এড়ানো কঠিন ছিল।
বিপিসির একজন কর্মকর্তা জানান, যমুনা অয়েলের উক্ত ডিপোতে ম্যানুয়েল পদ্ধতিতে তেল পরিমাপের স্থলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তেল পরিমাপের যন্ত্র বসানোর কাজ চলার সময় ১১ নং ট্যাঙ্কারের অকটেন ১৮ নং ট্যাঙ্কারে স্থানান্তরের কাজ চলছিল। এই ট্যাঙ্কারে এ সময় প্রায় তিন হাজার মেট্রিক টন তেল মজুদ ছিল। একপর্যায়ে মজুদ তেলের স্তর নিচে নেমে গেলে মোটর দিয়ে পাম্পিংয়ের মাধ্যমে অবশিষ্ট অকটেন উত্তোলনের কাজ সম্পন্ন হলে মোটরটির সুইচ বন্ধ করার সময় হঠাৎ স্পার্ক করলে আগুনের সূত্রপাত হয়।
তিনি জানান, এ সময় সেখানে অকটেন মজুদ থাকলে সৃষ্ট আগুন থেকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটার সমুহ আশঙ্কা ছিল।
যমুনা অয়েলের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এ ধরনের স্পর্শকাতর স্থাপনায় মেরামত অথবা স্থানান্তরের মতো ঝুঁকিপূর্ণ কাজ করার সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অভিজ্ঞ কর্মকর্তা, প্রকৌশলী ও ডিপো ম্যানেজারের উপস্থিত থাকার কথা থাকলেও তারা উপস্থিত ছিলেন না।  এ প্রসঙ্গে বিপিসির একজন কর্মকর্তা জানান, সন্ধ্যায় এ ধরনের ঝুঁকিপূর্ণ কাজ করার কথা নয়। তাছাড়া এ ধরনের কাজ করার সময় যমুনা অয়েলের সংশ্লিষ্ট প্রকৌশলী (মেনটেনেন্স) এর সার্বক্ষণিক উপস্থিতি ও তত্ত্বাবধান অবশ্যম্ভাবী হলেও তিনি সেখানে উপস্থিত ছিলেন না। এসব বিষয় এখন তদন্ত করে দেখা হবে।যমুনা অয়েল কোম্পানির সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, অকটেন পাম্পিং করার কাজে নিয়োজিত মোটরটি মূল ডিপোর অনেক দূরে বসানোর কথা থাকলেও অভিজ্ঞ কর্মকর্তার মনিটরিং না থাকায় নিয়োজিত ঠিকাদারের লোকেরা ডিপোর খুব কাছে মোটরটি বসিয়ে পাম্পিংয়ের কাজ করছিল। ফলে মোটরটির স্লুইচ বন্ধ করার সময় স্পার্ক করে আগুনের সূত্রপাত হয়। সূত্র জানায়, বর্তমান ডিপো ম্যানেজার আবুল বাশারের কার্যকালীন সময়ে বিগত দেড় বছরে এ নিয়ে ডিপো ও তেল নেয়ার সময় অয়েল ট্যাঙ্কারে (জাহাজে) তিনবার আগুন লাগার ঘটনা ঘটে। মূলত: সংশ্লিষ্ট কর্তকর্তাদের গাফিলতি ও দায়িত্বহীনতার কারণেই রাষ্ট্রায়ত্ব তেল বিপণন সংস্থাগুলোর প্রধান ডিপোগুলোতে বারবার আগুন লাগাসহ নানা ধরনের দুর্ঘটনা ঘটছে। শুক্রবারের সন্ধ্যায় সৃষ্ট আগুন বিস্তৃত হলে সরকারি-বেসরকারি অনেক বড় বড় তেল ডিপোতে আগুন ও বিস্ফোরণ ঘটলে তা নিয়ন্ত্রণে আনা অনেক সময়সাপেক্ষ এবং ক্ষয়ক্ষতির মাত্রা হতো অনেক বেশি।

 সংশ্লিষ্ট একাধিক সূত্র মতে, যমুনা, পদ্মা আর মেঘনার অয়েল ডিপোগুলোতে অত্যন্ত গুরুত্বপূর্ণ পয়েন্টে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর অভিজ্ঞ কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন কাজে নিয়োজিত করার পরিবর্তে অনিয়মিত ও ঠিকাদারের লোকদের নিয়োজিত করা হয়।
মূলত: বাইরের ভাড়া করা লোক নিয়োগ করা হলে বিভিন্ন ভূতুড়ে বিল দেখিয়ে সরকারি অর্থের হরিলুট ও তেল পাচারের ঘটনা নির্বিঘেœ সম্পন্ন করা যায় বলেই তা এখন নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেন যমুনা অয়েলের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।
প্রসঙ্গত, শুক্রবারের আগুনের ঘটনায় যমুনা অয়েলে দুই নিজস্ব কর্মী ও ঠিকাদার নিয়োজিত সাত শ্রমিক মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হয়ে এখন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।
এ ঘটনা তদন্তে বিপিসির পক্ষ থেকে পরিচালক (বিপণন) এস এম রিজওয়ান হোসেনকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া