adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের সিদ্ধান্ত উপেক্ষা, শিশুদের দিয়েও পশু জবাই

babyডেস্ক রিপাের্ট : কোরবানির পশু জবাইয়ের ক্ষেত্রে সরকারের নির্দেশনা অনুযায়ী বয়স সীমা মানেননি অনেকেই। ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে কোরবানির পশু জবাই করতে ১৮ বছরের কম বয়সী মাদ্রাসার ছাত্রদের দেখা গেছে। যদিও  স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছিল ১৮ বছরের কম বয়সী কেউ কোরবানির পশু জবাই করতে পারবে না।

জানা গেছে, ঈদুল আজহার আগে কোরবানির পশু জবাই ও বর্জ্য অপসারণ নিয়ে এক সভায় সিদ্ধান্ত হয়, ১৮ বছরের কম বয়সী মাদ্রাসার ছাত্রদের কোরবানির পশু জবাইয়ের কাজে ব্যবহার করা যাবে না। এই নির্দেশনা বাস্তবায়নের জন্য সিটি করপোরেশনগুলো কাজ করবে। এছাড়া, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ঈদুল আজহা  উপলক্ষে পশু জবাইয়ের জন্য ইমাম ও  কসাইদের অঞ্চলভিত্তিক তালিকা করে নাম ও ফোন নম্বর প্রকাশ করা হয়।

রাজাধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি মাদ্রাসার ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীরাও পশু জবাইয়ে অংশ নিয়েছে। কোথাও কোথাও দেখা গেছে, মাদ্রাসার অল্প বয়সী  ছাত্ররা জবাই না করলেও এ কাজে তারা শিক্ষকদের সহায়তা করেছে। তাদের হাতে ছিল ধারালো ছুরি।

রাজধানীর মিরপুরের টোলারবাগ এলাকায় দেখা গেছে, ১০ থেকে ১৫ বছর বয়সী মাদ্রাসার ছাত্ররা কোরবানির পশু জবাই করেছে। ১৪ বছর বয়সী মামুনুর রশিদ ও সামছুর রহমান টোলারবাগ খানকা শরীফ মাদ্রাসার ছাত্র। মামুনুর রশিদ জানায়, সে ১০টি গরু জবাই করেছে। পশু জবাইয়ে সরকারে নির্দেশনা সে জানে না । শিক্ষকদের নির্দেশে মাদ্রাসার জন্য চামড়া সংগ্রহ করতে এসেছে সে।

যদিও ঈদুল আযহার আগে স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক বলেছিলেন, ‘১৮ বছরের কম বয়সী মাদ্রাসার ছাত্রদের কোরবানির পশু জবাইয়ের কাজে ব্যবহার করা যাবে না। এই নির্দেশনা বাস্তবায়নের জন্য সিটি করপোরেশনগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশনগুলো বিষয়টি মাঠ পর্যায় মনিটরিং করবে।’

তবে স্থানীয় সরকার বিভাগের এই সিদ্ধান্ত জানেননা অনেকেই। মাঠ পর্যায়ে মনিটরিং করতে দেখা যায়নি সিটি করপোরেশনের কোনও কাউন্সিলর, কিংবা অন্য কোনও কর্মকর্তাকে।

অন্যদিকে, পশু জবাইয়ের জন্য ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্ধারিত অঞ্চলভিত্তিক তালিকায় ছিল ওয়ার্ড প্রতি একজন করে ইমাম ও কসাইয়ের নাম।কোনও কোনও ওয়ার্ডে ছিল না নির্ধারিত ইমামও। প্রতি ওয়ার্ডে একজন ইমামকে দিয়ে এলাকার সব পশু জবাই সম্ভব নয় বলেছেন স্থানীয়রা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আনিছুর রহমান বলেন, ‘প্রতিটি এলাকায় শত শত গরু-ছাগল কোরবানি হয়। ফলে সিটি করপোরেশনের নির্ধারিত একজন ইমাম ও একজন কসাইয়ের পক্ষে এত পশু জবাই করা সম্ভব নয়।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া