adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেট ইহিতাসে প্রথম বার বাংলাদেশ আইসিসির র‍্যাংকিং ৫ নম্বরে!

Ticger Logoক্রীড়া প্রতিবেদক ঃ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডের নতুন তালিকায় মাশরাফিরা এখন ৭ নম্বর থেকে ৫ নম্বরে উঠে গেছে। র‍্যাংকিংয়ে সাত নম্বর থেকে পাঁচ নম্বরে উন্নীত হওয়ার খবরটি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন নিশ্চিত করেছেন। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ দল এখন বিশ্ব ক্রিকেটের ৫ নম্বর আসনে। তবে আইসিসি এখনও এ ব্যাপারে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।

সোমবার নিজের অফিস রুমে বসে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি তথ্যটি নিম্চিত করলেন। পাপন বলেন,‘ স্বয়ং আইসিসি আমাকে মাশরাফিদের র‍্যাংকিংয়ের ব্যাপারে নিশ্চিত করেছে।

গত দুই বছর ধরে একদিনের আন্তর্জাতিক ম্যাচে নিজেদের সেরা ফর্মে আছে বাংলাদেশ। গত বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় মাশরাফির দল। এরপর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে তারা। ভারতের বিপক্ষে জয়ের পরপরই সাত নম্বরে উঠে আসে লাল-সবুজ জার্সিধারীরা।

নতুন র‍্যাংকিংয়ে করার সময় গত এক বছরের সবগুলো ম্যাচের শতভাগ পয়েন্ট এবং এর আগের দুই বছরের ম্যাচগুলোর ৫০ শতাংশ পয়েন্ট যুক্ত করা হয়। ২০১৪ সালের নভেম্বর থেকে বাংলাদেশ ওয়ানডেতে ভালো খেলছে। এর আগে অবস্থা শোচনীয়ই ছিল মাশরাফিদের।

পাঁচ নম্বরে উঠে আসায় বাংলাদেশের নতুন রেটিং পয়েন্ট হলো ১০১, সাতে থাকা অবস্থায় ছিলো ৯৭। অন্যদিকে, র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে রয়েছে অস্ট্রেলিয়া (১২৮), নিউজিল্যান্ড (১১৭) এবং ভারত (১১৫)। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া