adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার কি কারণে পরীক্ষার কেন্দ্রে ঢোকেননি শিক্ষামন্ত্রী?

EDUCATIONডেস্ক রিপোর্ট : কেন্দ্র না ঢোকে বারান্দায় দাঁড়িয়েই পরীক্ষার খোঁজ খবর নিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে পরীক্ষার কেন্দ্রে তিনি কেন ঢুকলেন না? এমন প্রশ্নের কারণ হিসেবে জানা গিয়েছে, বিভিন্ন সমালোচনার মুখে পরীক্ষার্থীদের অসুবিধার কথা ভেবে এবার আর তিনি কোন কেন্দ্রের ভেতরে ঢোকেননি।

আজ ৩ এপ্রিল রোববার সকাল ১০টার দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা দেখতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে যান।

নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, পরীক্ষার কেন্দ্রে যাওয়ার রেওয়াজটি দীর্ঘদিনের। কিন্তু আগে এত গণমাধ্যম ছিল না। এখন গণমাধ্যমের
সংখ্যা বেড়েছে। এখন কেন্দ্রে গেলে পরীক্ষার্থীদের ওপর প্রভাব পড়ে। সবাই একসঙ্গে ঢুকলে স্বাভাবিকভাবেই পরীক্ষার্থীদের অসুবিধা হয়।

শিক্ষামন্ত্রী আরও জানান, শিক্ষকদের সঙ্গে কথা বলে জানতে পেরেছেন পরীক্ষার্থীরা খুশি মনেই পরীক্ষা দিচ্ছেন। নির্বাচন ও নির্বাচনী সহিংসতা এই পরীক্ষায় প্রভাব ফেলবে না বলে তিনি জানান।

কেন্দ্রের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষার সময় আমরা আর দীর্ঘায়িত করতে চাই না। এ জন্য পরীক্ষার সংখ্যা কমিয়ে আনার কাজ চলছে। মন্ত্রী ব্যক্তিগতভাবে মনে করেন, পাঁচ থেকে ছয় দিনের মধ্যেই পরীক্ষা শেষ হওয়া উচিত।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, কিছু শিক্ষক এমন সব পদ অবলম্বন করেন যা শিক্ষকসুলভ নয়। তাই তাঁদের উদ্দেশে তিনি বলেন, অর্থের বিনিময়ে শিক্ষার্থীদের জীবন নষ্ট করবেন না। ধরতে পারলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ বছর দেশের আটটি সাধারণ, মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ১২ লাখ ১৮ হাজার ৬২৮। গত বছরের চেয়ে তা ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। ঘোষিত সময়সূচি অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ৯ জুন। এরপর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হবে। সূত্র প্রথম আলো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া