adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত হয়ে আসছে

reportersডেস্ক রিপোর্ট : সরকার এবং ব্যবসা প্রতিষ্ঠানের চাপে বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতা দিন দিন সংকুচিত হয়ে আসছে বলে মন্তব্য করেছেন একটি আন্তর্জাতিক গণমাধ্যম পর্যবেক্ষক সংস্থা।

২০ এপ্রিল বুধবার প্যারিস ভিত্তিক ‘রিপোটার্স উইদআউট বর্ডারস’ নামের সংস্থাটি তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে, বিশ্বের বেশ কিছু নেতা গণমাধ্যম সম্পর্কে মানুষের ভয় ও অবিশ্বাস বৃদ্ধিতে সহযোগিতা করেছে এবং ব্যবসাপ্রতিষ্ঠান গণমাধ্যমকে বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করছে।

গণমাধ্যমের বহুত্ববাদ, স্বাধীনতা, আইনিকাঠামো এবং সাংবাদিকদের নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়ে ১৮০টি দেশের উপর গবেষণা করে গণমাধ্যমের এ সূচকটি প্রকাশ করা হয়।

‘সাংবাদিকতা’ নামের যোগ্য এ বিষয়টিকে প্রচারণা এবং কায়েমি স্বার্থে স্পন্সরক‍ারীদের হাত থেকে অবশ্যই রক্ষা করতে হবে।”

এ রিপোর্ট অনুসারে ইউরোপ যেখানে সবচেয়ে মুক্ত গণমাধ্যম অঞ্চল, সেখানে পোল্যান্ড ও হাঙ্গেরির মতো দেশগুলোতে সরকারকে গণমাধ্যমের স্বাধীনতার উপর বিভিন্ন বাধানিষেধ আরোপ করতে দেখা গেছে।      

মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় সাংবাদিকরা সন্ত্রাসবাদ, সশস্ত্র-সংঘাত এবং কর্তৃপক্ষের হুমকির শিকার হচ্ছেন। লাতিন আমেরিকায় সাংবাদিকরা অপরাধ, সহিংসতা এবং দুর্নীতির দ্বারা বাধাগ্রস্থ হচ্ছেন। যুক্তরাষ্ট্রে তারা সম্মূখিন হচ্ছেন সাইবার নজরদারির।

পূর্ব এশিয়ায় গণতান্ত্রিক দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়ায়ও গণমাধ্যমের স্বাধীনতা ক্ষতিগ্রস্থ হচ্ছে। চীনে কমিউনিস্ট পার্টি গণমাধ্যমের উপর তাদের দমননীতি অব্যাহত রেখেছে বলে প্রতিবেদনে বলা হয়।

প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলোতে এ স্বাধীনতা অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ইউক্রেনে গণমাধ্যমের স্বাধীনতা আগের তুলনায় বেড়েছে বলে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া