adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন রেকর্ড গড়ছে শেয়ারবাজার

D S Eডেস্ক রিপাের্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিত্যনতুন রেকর্ড গড়ে ক্রমান্বয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে দেশের শেয়ারবাজার। বর্তমানে এই বাজার অনেকটাই বিনিয়োগ উপযোগী অবস্থানে রয়েছে। ফলে প্রতিদিনই কোনো না কোনো রেকর্ড করে এগিয়ে যাচ্ছে শেয়ারবাজার।
 এর আগের সপ্তাহে ডিএসইর ব্রডইনডেক্স ৬০০০ পয়েন্টে অতিক্রম করে নতুন মাইলফলক গড়ে তুলেছিল। আর এ সপ্তাহে সে রের্কড ভেঙে এখন ডিএসইর ব্রডইনডেক্স অবস্থান করছে ৬২০০ পয়েন্টে। এমনকি ডিএসই৩০ ও ডিএসই শরিয়াহ সূচকেও সবোর্চ্চ স্থানে অবস্থান করছে। এছাড়াও বর্তমান পুঁজিবাজারে বাজার মূলধনের পরিমাণও সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। এরই ধারাবাহিকতায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন বেড়েছে পাঁচ হাজার ৩২৪ কোটি টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২০১০ সালে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড হয়েছিল ৩৪০ কোটি টাকা। এই রেকর্ড ভঙ্গ না হলেও বাজার মূলধন গত সপ্তাহে তিন লাখ ৪৫ হাজার কোটির ঘরে পৌঁছায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইতে ৩৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৯টির। যদিও আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৭৮টির, কমেছে ১৩৬টির ও দর অপরিবর্তিত ছিল ২০টি প্রতিষ্ঠানের।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে একদিন বাদে চার দিনই বেড়েছে সূচক। এর ফলে সব ধরনের সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে লেনদেন বেড়েছে ৪৫.৬৯ শতাংশ। আর গড় লেনদেনের পরিমাণ বেড়েছে ১৭৫ কোটি ১১ লাখ ২৪ হাজার ৩০৪ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছে ছয় হাজার ১৬৪ কোটি ২৯ লাখ ৮২ হাজার টাকা। যা আগের সপ্তাহের চার কার্যদিবসে লেনদেন হয়েছিল চার হাজার ২৩০ কোটি ৯৮ লাখ ৮৮ হাজার ৬৮৯ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর সার্বিক লেনদেন বেড়েছে ৪৫.৬৯ শতাংশ।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে দৈনিক গড় লেনদেন হয়েছে এক হাজার ২৩২ কোটি ৮৫ লাখ ৯৬ হাজার ৫১২ টাকা। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৫৭ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ১৭২ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন বেড়েছে ১৬.৫৬ শতাংশ।

মোট লেনদেনের ৮৯.১৫ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৬.৪৬ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২.৭৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.৬৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল চার লাখ সাত হাজার ৭৬ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ১৩ হাজার ৮৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১.৩১ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল আর্থিক খাতের লংকাবাংলা ফাইন্যান্স। কোম্পানিটির ২৮৮ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা ডিএসইর সর্বমোট লেনদেনের ৪.৬৭ শতাংশ। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মা, কোম্পানিটির ১৪৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ১৩১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসে প্রিমিয়ার ব্যাংক। এ ছাড়া টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে- সিটি ব্যাংক, আল-আরাফাহ্ ব্যাংক, গ্রামীনফোন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট ও মার্কেন্টাইল ব্যাংক।

সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে: বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) দর (রিটার্ন) বেড়েছে ১১ খাতে। আর দর কমেছে ৯ খাতে। লংকাবাংলা সিকিউটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, গত সপ্তাহে সবচেয়ে বেশি দর বেড়েছে ওষুধ ও রসায়ন খাতে খাতে দর বেড়েছে ৪.৫২ শতাংশ, সিমেন্ট খাতে দর বেড়েছে ৩.৭০ শতাংশ, ব্যাংক খাতে ০.১০ শতাংশ, সিরামিক খাতে ২.৯২ শতাংশ,  বিদ্যুৎ ও জ্বালানি খাতে ০.১২ শতাংশ, জেনারেল ইন্স্যুরেন্স খাতে ১.৮২ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতে ১.৫৮  শতাংশ, আর্থিক খাতে ২.৫৬ শতাংশ, পেপার ও প্রিন্টিং খাতে ০.৯৬ শতাংশ, টেলিকমিনেকেশন খাতে ৩.২৮ শতাংশ এবং বস্ত্র থাতে ১.০৫ শতাংশ শেয়ার দর বেড়েছে।

অন্যদিকে দর কমার মধ্যে সবচেয়ে বেশি কমেছে জুট খাতে। এ খাতে দর কমেছে ৩.৩৬ শতাংশ। দর কমার অন্যান্য খাতের মধ্যে প্রকৌশল খাতে ১.০০ শতাংশ, খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ০.০৪ শতাংশ,  লাইফ ইন্স্যুরেন্স খাতে ০.৩৩ শতাংশ, আইটি খাতে ০.৭৮ শতাংশ, বিবিধ খাতে ০.২৭ শতাংশ, সেবা ও আবাসন খাতে ২.৮৭ শতাংশ, ট্যানারি খাতে ১.১১ শতাংশ, এবং  ভ্রমণ ও অবকাশ খাতে ০.৯৯ শতাংশ শেয়ার দর কমেছে।

সপ্তাহের ব্যবধানে বেড়েছে পিই রেশিও: গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে ১১ পয়েন্টে বা ০.৭০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৬.৭০ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৬.৫৯ পয়েন্ট। সে হিসেবে সাপ্তাহিক ব্যবধানে পিই রেশিও বেড়েছে ০.১১ পয়েন্ট।

বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১১.৯২ পয়েন্টে, আর্থিক খাতের ২১.৮৮ শতাংশ,  প্রকৌশল খাতের ২২.৯৫ পয়েন্টে, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ২৪.৬৭ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩.৪৪ পয়েন্টে, পাট খাতের পিই রেশিও ৩২২.৯৭ পয়েন্টে, বস্ত্র খাতের ২০.১৩ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ২১.২৮ পয়েন্টে, কাগজ খাতের মাইনাস ৯৫.২১ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতের ২৮.৫৪ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ১৩.৯০ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৭.২১ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ৩০.৩৯ পয়েন্টে, চামড়া খাতের ২৬.০৮ পয়েন্টে, সিরামিক খাতের ২৬.২৬ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১৭.৬৪ পয়েন্টে, বিবিধ খাতের ২৮.৫২ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ২০.১২  পয়েন্টে অবস্থান করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া