adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানালো সিআইডি – রিজার্ভ চুরিতে ২০ বিদেশি শনাক্ত

2016_04_18_13_56_19_cZKdsSV7TAoOsx0ywBcoBLMz1ilcUl_originalনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় ২০ বিদেশি এবং বাংলাদেশি কয়েকটি এজেন্সিকে শনাক্ত করেছে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। এরা শ্রীলঙ্কা, ফিলিপিন্স, চীন ও জাপানের নাগরিক।এই জালিয়াতিতে বাংলাদেশ ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তাও জড়িত বলে জানিয়েছে তদন্ত সংস্থা।

১৮ এপ্রিল সোমবার দুপুর ১২টায় রাজধানীর মালিবাগে সিআইডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এডিশনাল ডিআইজি শাহ আলম। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিআইডি’র বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মীর্জা আব্দুল্লাহেল বাকী, বিশেষ পুলিশ সুপার (এফটিআই) জান্নাত আরা, অতিরিক্ত এসপি রায়হান উদ্দিন খান প্রমুখ।

সিআইডি কর্মকর্তা বলেন, রিজার্ভ চুরির ঘটনা তদন্তের অংশ হিসেবে সিআইডির দু’টি টিম সংশ্লিষ্ট দু’টি দেশ ফিলিপাইন ও শ্রীলঙ্কায় যায়। এই অপরাধে ২০ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। কিন্তু তদন্তের স্বার্থে কারও পরিচয় বলা যাচ্ছে না।

তিনি বলেন, হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরি অসতর্কতার কারণে হয়েছে, নাকি কেউ এই অপরাধে জড়িত ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে। বাংলাদেশের কোন লিংক থেকে এই চুরির নির্দেশ দেয়া হয়েছে, সেটি এখন তদন্ত করে দেখা হচ্ছে।

সিআইডির এই কর্মকর্তা বলেন, হ্যাকারদের কাছ থেকে তথ্য নেয়া ও টাকা উত্তোলন যে কঠিন তা ইতোমধ্যে বুঝে গেছে ফিলিপাইন। ইতোমধ্যে আন্তর্জাতিকভাবে ফিলিপাইনের ওপর চাপ অব্যাহত রয়েছে। মানি লন্ডারিং আইনের আওতায় টাকা ফেরতের চেষ্টা চলছে।

দেশীয় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা লুটের সঙ্গে জড়িত কি না জানতে চাইলে সিআইডির এ অতিরিক্ত ডিআইজি বলেন, বাংলাদেশের কয়েকটি এজেন্সিকে শনাক্ত করা হয়েছে। রিজার্ভের টাকা লুটের ঘটনায় এজেন্সিগুলোর কোনো খামখেয়ালিপনা কিংবা যোগসাজশ রয়েছে কি না তাই এখন খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসের শুরুতে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত অর্থ থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা চুরির ঘটনা ঘটে। এই জালিয়াতি তদন্ত করছে সিআইডি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া