adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজের কেজি ৩০ পয়সা!

ORIONআন্তর্জাতিক ডেস্ক : পেঁয়াজের ঝাঁঝে এবার কিছুটা জল পড়েছে। অর্থাত পেঁয়াজের দাম এখন আর ঊর্ধ্বমুখী নয়, বরং নিম্নমুখী। তবে এটি বাংলাদেশে নয়, ভারতের অবস্থা। আর পেঁয়াজের দর নেমে যাওয়াই ভারতের কৃষকদের মাথায় হাত।

বাজপেয়ী জমানায় ভারতের কেন্দ্রীয় সরকারকে প্রায় কাঁদিয়ে ছেড়েছিল পেঁয়াজ। পেঁয়াজের মাত্রাছাড়া দামে যে ক্ষোভ সৃষ্টি হয়েছিল মধ্যবিত্তের মনে, তার ঝাঁঝেই যে শেষ পর্যন্ত কুর্সি হারাতে হয়েছিল এনডিএ সরকারকে, তা বললে অত্যুক্তি করা হবে না। এবার সেই পেঁয়াজের দাম কমতে কমতে এমন অবস্থায় পৌঁছেছে, যে উল্টো বিপত্তি দেখা দিয়েছে।

মধ্যপ্রদেশের পেঁয়াজের পাইকারি বাজার নিমুচ মাণ্ডি। চলতি সপ্তাহে সেখানে পেঁয়াজের দর চলছে ৩০ পয়সা প্রতি কেজি। পেঁয়াজের বিপুল উত্‍পাদনের ফলে কমেছে চাহিদা। মাত্র কয়েক দিন আগে যেখানে এক কেজি পেঁয়াজ বিকোত ১৫-২০ টাকায় সেখানে মাত্র কয়েক দিনে পেঁয়াজের দাম এসে ঠেকেছে ৩০ পয়সা কেজি।

পেঁয়াজের দামে এই বিপুল পতনে চূড়ান্ত সমস্যায় পড়েছেন কৃষকরা। গাড়ি করে পেঁয়াজ নিয়ে আসার খরচও উঠছে না। ফলে ফেলে দিতে হচ্ছে বস্তা বস্তা পেঁয়াজ। এভাবে চলতে থাকলে আত্মহত্যা করা ছাড়া উপায় থাকবে না বলে জানাচ্ছেন কৃষকরা। কবে আবার দাম বাড়বে পেঁয়াজের, সেই অপেক্ষায় এখন কৃষকরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া