adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বলিউডে জাতীয় পুরস্কার পাননি যে বিখ্যাত তারকারা

actor1449684960বিনোদন ডেস্ক : প্রত্যেক তারকারই স্বপ্ন থাকে জীবনের কোন একটা দিন জাতীয় পুরস্কারটা নিজের ঝুলিতে ভরার। ছোট বড় নানা সম্মাননা পাওয়ার পাশাপাশি একবারের জন্যে হলেও জাতীয়ভাবে সম্মানীত হওয়ার। আর এই ইচ্ছেটা কিন্তু বিন্দুমাত্র কম নেই বলিউডের নামী-দামী সব তারকাদেরও।
 
বলিউডে এমন কয়েকজন তারকা রয়েছেন যাদের ঝুলি ভরে গেছে অসংখ্য দেশি বিদেশি পুরস্কারে। তবে তাদের কাছে এখনও অধরাই রয়ে গেছে জাতীয় পুরস্কার। চলুন জেনে নিন হিন্দী ছবির এমনই কয়েকজন নামকরা তারকার কথা যারা বহু বছর ধরে সফলভাবে কাজ করে যাচ্ছেন বলিউডে। তবে কোনো কাজের জন্য একটিও জাতীয় পুরস্কার পাননি তারা।
 
১. শাহরুখ খান
প্রথম নামটি দেখে হয়তো আপনারও বিশ্বাস হচ্ছে না, তিনি একটিও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি। এমন মনে হওয়াটাই স্বাভাবিক। কি করেননি শাহরুখ খান বলিউডের জন্য? বলিউড খানদের ভেতরে অন্যতম এই কিং খান চলচ্চিত্রে নামার পর থেকে আজও রুপালি পর্দা কাঁপিয়ে যাচ্ছেন।

 
দর্শকদের চাহিদাকে পূরণ করে মনোরঞ্জন করেছেন শতভাগ। সেই সঙ্গে উপহার দিয়েছেন ভালো মানের অনেক কাজও। আর ব্যবসাসফলতা? সে তো শাহরুখের নামের সঙ্গে জড়িয়ে গেছে। কথায় বলে শাহরুখ খানের নামটাই কোন একটা ছবির হিট হওয়ার পক্ষে যথেষ্ট। কিন্তু অবাক করা ব্যাপার হল এত এত সফলতা পেলেও এ তারকা এখনো জাতীয় পুরস্কারের নাগাল পাননি। প্রায় ২০০ টির বেশি পুরষ্কারকে নিজের করে নেওয়া এই তারকার এখনো জাতীয় পুরষ্কার পাওয়ার স্বপ্নটা স্বপ্নই রয়ে গেছে।
 
২. আমির খান
বিশ্বাস করাটাই হয়তো কষ্টকর। তারপরও সত্যি এই যে আমির আনের ছবিগুলো ভারতের ইতিহাসে একের পর এক নতুন রেকর্ড তৈরি করতে আর বক্স অফিসকে মাতিয়ে দিলেও আজ পর্যন্ত কোনো জাতীয় পুরস্কারে হাত রাখতে পারেননি মিস্টার পারফেকশনিস্ট।

 
তার অভিনীত রাঙ দে বাসন্তি, থ্রি ইডিয়টস, লাগানের মতন ছবিগুলো অবশ্য বেশ কয়েকবারই মনোনয়ন পেয়েছে জাতীয় পুরস্কারের জন্যে। কিন্তু জুরির মন গলাতে পারেনি সেগুলো। তবুও থেমে না থেকে একের পর এক কাজ করে চলেছেন আমির খান। চরিত্রের প্রয়োজনে যতটা দরকার করতে রাজি এই তারকা এখনো অপেক্ষায় আছেন জুরিদের সুদৃষ্টি আর একটা জাতীয় পুরস্কারের।
 
৩. রাজেশ খান্না
বলিউডের ইতিহাসে চিরসবুজ তারকা রাজেশ খান্নার অবাদান অনেক। তার বিখ্যাত ছবি হাতি মেরা সাথি, আনান্দ, কোরা কাগজ ইত্যাদি এখনো মানুষের মনকে নাড়া দিয়ে যায়। সবসময়কার বিখ্যাত এই ছবিগুলো তার ক্যারিয়ার আর খ্যাতিকে বাড়িয়ে দিলেও জীবনে কখনো জাতীয় পুরস্করে হাত রাখতে পারেননি এই তারকাও।

 
অনেকে রাজেশ খান্নার মতন অভিনেতাকে জাতীয় পুরস্কার না দিতে পারাটাকে ভারতীয় চলচ্চিত্রের জন্যেই লজ্জাজনক বলে মনে করেন।
 
৪. সুনীল দত্ত
সঞ্জয় দত্তের বাবা শক্তিমান অভিনেতা সুনীল দত্তের কথা ভারতের চলচ্চিত্রের ইতিহাসে সবসময়েই জ্বলজ্বলে হরফে লেখা থাকবে। নিজের সময়ে একের পর এক ছবির মাধ্যমে প্রত্যেকের খ্যাতিকে টপকে গিয়েছেন এই তারকা। মাদার ইন্ডিয়া, মিলান বা মুঝে জিনে দোর মতন ব্লকবাস্টার ছবিগুলোর মাধ্যমে সবসময়ই মানুষকে মাতিয়ে রেখেছেন তিনি।

 
তবে ভারতীয় চলচ্চিত্রের আরেকটি দূর্ভাগ্যজনক ব্যর্থতার উদাহরণ হিসেবে সুনীল দত্তকেও জাতীয় পুরস্কারে ভূষিত করা হয়নি।
 
৫. দিলীপ কুমার
মুঘল এ আজম, নয়া দৌড়, গঙ্গা যমুনা। শক্তিমান অভিনেতা দিলীপ কুমার অভিনীত বিখ্যাত আর স্মরণে রাখার মত ছবিগুলোর নাম বলতে গেলে এভাবে একের পর এক বহু নামই আসবে। কারণ নিজের প্রতিটি ছবির মাধ্যমেই ভক্তদের হৃদয়ে পাকাপাকিভাবে আসন করে রেখেছেন এই অভিনেতা।

 
প্রচন্ড ভালো অভিনয় আর চিত্রনাট্যের বাছায়ের মধ্য দিয়ে এখন পর্যন্ত সবার মনকে নাড়িয়ে যায় দিলীপের ছবিগুলো। কষ্টের ব্যাপার হচ্ছে এতকিছুর পরেও জাতীয় পুরস্কার পাননি কখনো দিলীপ কুমার। যদিও ভক্তদের কাছ থেকে যতটা ভালোবাসা পেয়েছেন দিলীপ সেটার কাছে জাতীয় পুরস্কার একেবারেই তুচ্ছ।
 
৬. ধর্মেন্দ্র ও দেব আনন্দ
শোলে, চুপকে চুপকে ও সত্যকামসহ বিখ্যাত আর ব্যবসাসফল অনেক চলচ্চিত্রের মাধ্যমে নিজের সুসময়ে ভক্ত, বিশেষ করে নারী ভক্তদের হৃদয় জয় করে নিতে পারলেও জাতীয় পুরস্কার দেওয়ার আসনে বসা জুরিদের মন গলেনি কখনোই ধর্মেন্দ্র প্রতি। ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক হিট ছবি উপহার দিয়ে এসেছেন সবসময় ধর্মেন্দ্র। বর্তমানে সেটার পরিমাণ একটুখানি কমে গেলেও নিজেকে অভিনয়ের মাঝে ব্যস্ত থেকেছেন সবসময়। আর কাঁপিয়ে দিয়ে যাচ্ছেন বক্স অফিস।

 
কিন্তু বক্স অফিসের সঙ্গে জুরিদের যোগাযোগ খুব একটা ইতিবাচকভাবে গড়ে তুলতে পারেননি ধর্মেন্দ্র। সুতরাং, এত খ্যাতি পেয়েও জাতীয় পুরস্কারটা অধরাই থেকে গেছে তার। একই কথা বলা চলে দেব আনন্দের ক্ষেত্রেও। বিখ্যাত এই অভিনেতা জুয়েল থিফ, গাইড বা হাম দোনোর মতন ছবিগুলো দিয়ে যথেষ্ট খ্যাতি অর্জন করলেও জাতীয় পুরস্কার অর্জন করা হয়নি তারও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া