adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইনু এখন নৌকায়, মশাল আমার : বাদল

INUডেস্ক রিপোর্ট : জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের কার্যকরী সভাপতি মঈন উদ্দীন খান বাদল বলেছেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সংসদ সদস্য শিরিন আক্তার নৌকায় উঠে গেছেন। মশাল (জাসদের প্রতীক) আমার, যারা মশাল নিয়ে লড়াই করে নির্বাচিত হয়েছেন তাদের কাছ থেকে কেউ ‘মশাল’ কেড়ে নিতে পারবে না।

আজ ৬ এপ্রিল বুধবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। জাসদে ভাঙনের পর দলীয় প্রতীক নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে আজ পৃথক পৃথকভাবে দুই পক্ষে উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয় ইসিতে। বেলা ১১ টায় প্রথমে শুনানিতে অংশ নিয়েছে হাসানুল হক ইনু ও শিরিন আক্তার। দ্বিতীয় শুনানিতে অংশ নেন মঈন উদ্দীন খান বাদলের নেতৃত্বাধীন অন্য অংশটি। বিকেল ৩ টায় ইসিতে আসেন মঈন উদ্দীন খান বাদল, শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক। শুনানি শেষে বাদল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

মঈন উদ্দীন খান বাদল বলেন, ‘মশাল’ আমার, এটি কেউ কেড়ে নিতে পারবে না। আমরা ইউপি নির্বাচনে প্রার্থী দিয়েছি, তারা নির্বাচিত হলে তাদের নাম ঠিকানাসহ জানাব।

ইসির সিদ্ধান্তের পর আপনারা আদালতে যাবেন কি না  জানতে চাইলে তিনি বলেন, এ প্রশ্নের উত্তর জানাতে আরো একটু অপেক্ষা করতে হবে। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব। অগ্রিম কিছু বলতে চাই না।

নির্বাচন কমিশন কবে সিদ্ধান্ত দিবে এমন প্রশ্নের জবাবে বাদল বলেন, আমাদের নির্ধারিত কোন সময় দেয়নি ইসি। তারা বলেছে, আপনাদের জানানো হবে। একই সঙ্গো সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে নির্বাচন কমিশন।

তিনি বলেন, “শুনানিতে আমাদের যাবতীয় তথ্য উপস্থাপন করেছি। কমিশন সব শুনেছে। আমরা জানিয়েছি, মশাল প্রতীক আমাদের। এখন প্রত্যাশা, ইসি যথাযথ সিদ্ধান্ত নিতে সক্ষম হবে।”

গত ১২ মার্চের কাউন্সিলের ইনু-শিরীনের কমিটি ‘অগণতান্ত্রিক’ভাবে করা হয়েছে উল্লেখ করে বাদল জানান, ওই রাতে দু’টি পথ খোলা ছিল। হয় সংঘাত, না হয় পরিত্যাগ। অধিকাংশ কাউন্সিলর এ কমিটিতে পরিত্যাগ করেছে।

“জাসদের কাউন্সিলর ১২৩৬ জন, ওরা (ইনু-শিরীন) ভোট দেখিয়েছে ৬০৩ ভোট। বাকিরা গেল কোথায়? জাসদের ৬ জন সংসদ সদস্যের চার জন (বাদল, লুৎফা তাহের, তানসেন ও প্রধান) আমাদের, স্থায়ী কমিটির ১২ জনের মধ্যে ৭ জন আমাদের। সারাদেশে ৭৯টি কমিটির মধ্যে ৪০টি আমাদের”।

তিনি বলেন, “আমরাই জাসদের মূলধারা, ‘মশাল’ প্রতীক আমাদের। সংসদে আমি, ইনু, শিরীন নৌকায় পার হয়েছি। মশাল প্রতীকে যে দু’জন নির্বাচিত হয়েছেন তারাও আমাদের সঙ্গে। যারা মশাল নিয়ে নির্বাচিত হয়েছেন তাদের কাছ থেকে কেউ মশাল কেড়ে নিতে পারবেন না।

প্রসঙ্গত, গত ১২ মার্চ রাতে কাউন্সিল অধিবেশনকে কেন্দ্র করে দু’ভাগে ভাগ হয়ে যায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং শরীফ নুরুল আম্বিয়া নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ। হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরিন আক্তারকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হলে একটি পক্ষ সেখান থেকে বেরিয়ে শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি, নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক এবং মইনুদ্দিন খান বাদলকে কার্যকরী সভাপতি ঘোষণা করে।

এর আগে জাসদের দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনের শেষ দিনে রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। সকাল থেকে শুরু হওয়া এ কাউন্সিল অধিবেশনের মূল আলোচনার বিষয়ই ছিল দলের নতুন নেতৃত্বে কারা আসছেন। রাজনৈতিক ও সাংগঠনিক কয়েকটি সেশন শেষে রাতে নতুন নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া শুরু হয়। মোট ১ হাজার ২০৫ জন কাউন্সিলর কাউন্সিল অধিবেশনে যোগ দেন।

এদিকে নতুন কমিটি গঠন প্রক্রিয়ার শুরুতেই হাসানুল হক ইনুর সভাপতি পুনর্র্নিবাচন প্রশ্নে দু’পক্ষের কারও আপত্তি না থাকলেও সাধারণ সম্পাদক পদে শিরিন আক্তার ও নাজমুল হক প্রধান প্রার্থী হন। এ সময় প্রধানের সমর্থকরা কাউন্সিলরদের গোপন ব্যালটে ভোটের দাবি জানালেও শিরিন আক্তারের সমর্থকরা কণ্ঠভোটের প্রস্তাব দেন। এ অবস্থায় ইনুর সমর্থকরা কাউন্সিল মঞ্চ দখল করে নিলে হট্টগোল শুরু হয়ে যায়। নাজমুল হক প্রধান মাইকে কথা বলার চেষ্টা করলেও তাকে বাধা দেয়া হয় বলে তার সমর্থক নেতারা অভিযোগ করেন।

এ অবস্থায় শরীফ নুরুল আম্বিয়া, মঈন উদ্দীন খান বাদল ও নাজমুল হক প্রধানের নেতৃত্বে তাদের সমর্থক-নেতারা মহানগর নাট্যমঞ্চের বাইরে বের হয়ে আসেন। সেখানে মঈন উদ্দীন খান বাদল জাসদের পাল্টা কমিটি হিসেবে শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক এবং নিজেকে কার্যকরী সভাপতি হিসেবে ঘোষণা করেন। বিক্ষুব্ধ অংশ পরে জাতীয় প্রেস ক্লাবে এসে সেখানে সংক্ষিপ্ত বক্তৃতায় নতুন কমিটি ঘোষণার কথা জানান।

সদ্য স্বাধীন দেশে আওয়ামী লীগ থেকে বেরিয়ে ১৯৭২ সালে গঠিত হয় জাসদ। এরপর ১৯৮০ সালে দলটি প্রথম ভাঙনের মুখে পড়ে। দলটির সাবেক দুই ছাত্রনেতা মাহমুদুর রহমান মান্না ও আখতারুজ্জামানকে বহিষ্কার করা নিয়ে মতবিরোধ তৈরি হয়। পরে ৭ নভেম্বর ১৯৮০ জাসদ থেকে বেরিয়ে বাসদ গঠন করেন খালেকুজ্জামান, মাহবুবুল হক, মইনুদ্দিন খান বাদল, মাহমুদুর রহমান মান্না প্রমুখ। ১৯৮৪তে দলটি থেকে বের হয়ে যান ততকালীন সভাপতি মেজর জলিল। 

এরপর ১৯৮৬তে বের হয়ে যান শাহজাহান সিরাজ। অবশ্য আ স ম আবদুর রবও দল ছাড়েন এরই মধ্যে। কাজী আরেফ-হাসানুল হক ইনুর নেতৃত্বে জাসদ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। ১৯৯৭ সালে আ স ম রব, হাসানুল হক ইনু, মইনুদ্দিন খান বাদল এক হয়ে জাসদ পুনর্গঠন করেন, যা ভেঙে ২০০২ সালে আবার রব বেরিয়ে যান। এরপর হাসানুল হক ইনুর নেতৃত্বেই চলতে থাকে জাসদ। সর্বশেষ এ বছরের ১২ মার্চ আবারও ভাঙল দলটি। আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠনের পর বঙ্গবন্ধু সরকারের চরম বিরোধিতা ছিল দলটির। তবে ‘৮০-এর দশকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন রাজনৈতিক জোটে যোগ দেয় দলটি। বর্তমানেও শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভায় রয়েছেন হাসানুল হক ইনু।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া