adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াত নেতার নেতৃত্বে ১০ জঙ্গির আত্মঘাতী সেল

new_jmbডেস্ক রিপাের্ট : দিনাজপুর জেলা জামায়াতের দক্ষিণের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেনের নেতৃত্বে মাঠে সক্রিয় আছে আত্মঘাতী দশ জঙ্গির একটি ভয়ংকর সেল।

এরা সবাই নতুন ধারার বা নিউ জেএমবির সঙ্গে জড়িত এবং এক সময় শিবিরের রাজনীতি করত। সেলটির নেতা সাজ্জাদ শিবির ক্যাডার হিসেবেও পরিচিত।

আটক তিন জঙ্গিকে জিজ্ঞাসাবাদে উত্তরাঞ্চলের এই আত্মঘাতী সেলটির তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

তদন্ত সংশ্লিষ্ট দায়িত্বশীল একজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, কিশোরগঞ্জের শোলাকিয়ায় আটকের কয়েকদিন পর ময়মনসিংহে বন্দুকযুদ্ধে নিহত জঙ্গি শফিউল ইসলাম ডনের কাছ থেকে এ বিষয়ে প্রাথমিক তথ্য পাওয়া যায়।

শফিউলের তথ্যের ভিত্তিতে সম্প্রতি দিনাজপুর থেকে গ্রেফতার সাহাবুদ্দিন শিহাব রকি ও কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানের কাছ থেকেও তথ্য পান গোয়েন্দারা, যা থেকে বেরিয়ে আসে জামায়াত নেতা সাজ্জাদ হোসেনের নেতৃত্বে থাকা ভয়ংকর দশ আত্মঘাতী জঙ্গির তথ্য।

নিহত শফিউল ও গ্রেফতার রকির বাড়ি দিনাজপুর এবং রিগ্যানের বাড়ি বগুড়া।

সংশ্লিষ্ট গোয়েন্দা সূত্র জানায়, উল্লিখিত তিন জঙ্গির কাছে পাওয়া তথ্যের ভিত্তিতে ১২ জনের একটি তালিকা তৈরি করা হয়। এর মধ্যে জামায়াত নেতা সাজ্জাদসহ দশজনই পলাতক। পলাতক থেকেই সাজ্জাদ কলকাঠি নাড়ছে এবং শোলাকিয়ায় হামলার পরিকল্পনাকারীর মধ্যেও সে একজন।

বিরামপুরের আদর্শ কলেজের প্রভাষক সাজ্জাদ হোসেনের বাবার নাম আবদুল মান্নান। সাজ্জাদ ঘোড়াঘাট উপজেলা জামায়াতের সেক্রেটারি এবং আগে শিবিরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিল।

তালিকায় যাদের নাম এসেছে তারা হল- দিনাজপুর জেলার রানীগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার আক্তারুল ওরফে আনারুল, একই জেলার ঘোড়াঘাটের লোহারবন এলাকার হাফেজ মাসুদ, একই এলাকার মো. মাসুদ মিয়া, ঘোড়াঘাটের নূরপুরের রঞ্জু, একই জেলার নবাবগঞ্জের টুপিরহাটের শফিক, একই এলাকার ছাদেকুল, হাকিমপুরের বিজুল এলাকার মোত্তামিন, ঘোড়াঘাটের ভেরভেরী এলাকার মোজাহিদুন, ঘোড়াঘাটের জয়রামপুরের আক্তারুল, একই থানার নবাবগঞ্জের টুপিরহাটের আদিল ও মিজান এবং রংপুর জেলার পীরগঞ্জের কুমারপুরের আরিফুল।

এর মধ্যে আরিফুল ও আনারুল পীরগঞ্জে পাগলী হত্যা মামলায় জেল হাজতে। এরা নিউ জেএমবির কিলিং মিশন সেলের আত্মঘাতী সদস্য এবং সবাই এলাকায় শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিল।

র‌্যাবের গোয়েন্দা সূত্র জানায়, শোলাকিয়া হামলার ঘটনার পর নিহত জঙ্গি শফিউল ইসলাম ডন দিনাজপুরের ঘোড়াঘাটের দক্ষিণ দেবীপুরের আবদুল হাইয়ের ছেলে। দক্ষিণ দেবীপুরে জামায়াত নেতা সাজ্জাদেরও বাসা। জঙ্গি শফিউলের বাবা আবদুল হাই স্থানীয় জামায়াতে যোগ দেয় সাজ্জাদের হাত ধরেই। নিহত জঙ্গি শফিউল ছিল দিনাজপুর জেলার হাকিমপুর থানার বিজুল মাদ্রাসার ছাত্র। তার আগে শফিউল জঙ্গি রঞ্জু, আক্তারুল ও মাসুদের সঙ্গে ঘোড়াঘাট থানার রানীগঞ্জ রামেসাপুর মাদ্রাসায় একই সঙ্গে লেখাপড়া করত। একসঙ্গেই এরা কিলিং মিশনের প্রশিক্ষণ নেয়।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে ঘোড়াঘাটের সাহাবুদ্দিন শিহাব রকি স্বীকার করেছে, গুলশান ও শোলাকিয়া হামলার আগে উল্লিখিত জঙ্গিরা প্রতি মাসে দুই থেকে তিন রাত করতোয়া নদীর চরে শারীরিক প্রশিক্ষণ নিত। এতে প্রশিক্ষক ছিলেন দিনাজপুরের বিরামপুরের জনৈক সাকিব মাস্টার। সে জঙ্গি আরিফুলের পরিচিত। এছাড়া কালো বর্ণের উঁচু লম্বা মিজান নামেও আরেকজন আসত। প্রশিক্ষণের আগে জঙ্গি ছাদেকুলের মাধ্যমে পাঠানো জামায়াত নেতা সাজ্জাদ হোসেনের বার্তা পেয়ে জঙ্গিরা সেখানে জড়ো হতো।

কল্যাণপুর থেকে গ্রেফতার জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানও স্বীকার করেছে, দিনাজপুর থেকে সাকিব নামে এক মাস্টার আসত। তার কাছেই সে জামায়াত নেতা সাজ্জাদের নাম শুনেছে। সাজ্জাদ গাইবান্ধা ও বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা সফর করে এবং উত্তরাঞ্চলে হামলার পরিকল্পনাকারীদের একজন। গুলশান হামলার মাস্টারমাইন্ড তামিম আহমদ চৌধুরীও (নারায়ণগঞ্জে নিহত) সাজ্জাদের আহবানে দিনাজপুর সফর করে।

একই তথ্য দেয় শোলাকিয়া হামলার পর চিকিৎসাধীন থাকা অবস্থায় জঙ্গি শফিউল ও জঙ্গি সাহাবুদ্দিন শিহাব ওরফে রকি। তারা স্বীকার করে, জামায়াত নেতা সাজ্জাদ তাদের নেপথ্যের নায়ক। শফিউলও নতুন ধারার জেএমবিতে যোগ দেয়ার আগে শিবিরের সক্রিয় কর্মী ছিল। সে ২০১৩ সালে জেএমবিতে যোগ দেয়। শফিউলের বাবা আবদুল হাই গাজীপুরের কোনাবাড়ীতে টিভি মেকানিকের কাজ করে। দেড় বছর ধরে শফিউল কোনাবাড়ীতে আসা-যাওয়া করত। এখানে জামায়াত নেতা সাজ্জাদ দু’বার আত্মগোপনে আসে।

এ বিষয়ে র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধান লে. কর্নেল আবুল কালাম আজাদ বলেন, উল্লিখিত জঙ্গিরা জামায়াত-শিবিরের সক্রিয় সদস্য ছিল। পরে তারা সবাই নতুন ধারার জেএমবিতে যোগ দেয়। তাদের নেতৃত্ব দেয় দিনাজপুরের জামায়াত নেতা সাজ্জাদ। এ জামায়াত নেতা বর্তমানে গা ঢাকা দিয়েছে। তার দলের সবাই আত্মঘাতী সেলের সদস্য। তাদের আইনের আওতায় আনতে কাজ করছেন র‌্যাবের গোয়েন্দারা।

জানা গেছে, জামায়াত নেতা সাজ্জাদ হোসেন ঘোড়াঘাট, নবাবগঞ্জ, হাকিমপুর ও বিরামপুর এলাকার দায়িত্বে রয়েছে। উপজেলা নির্বাচনে ঘোড়াঘাটে বোমা হামলার সঙ্গেও সাজ্জাদ জড়িত। এ ঘটনায় দায়ের করা মামলায় উল্লিখিত কয়েকজন জঙ্গির নামও ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া