adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি ফুটো থালা নিয়ে ভিক্ষা চায় : মতিয়া

MOTIAডেস্ক রিপোর্ট : দশম সংসদের বাহিরে থাকা দেশের অন্যতম বৃহতম রাজনৈতিকদল বিএনপিকে ফকির আখ্যায়িত করে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, ফকির কাকে বলে কত প্রকার এবং কি কি তা উদাহরণ দিয়ে বুঝিয়ে দেয়া যায়। তার নাম হল বিএনপি এবং প্রাক্তন বিএনপির সরকার। এরা যেখানেই পারে ফুটো থালা নিয়ে বসে যায় আর ভিক্ষা চায়। এই হলো তাদের চরিত্র। আবার যা সাহায্য আসে সেটাও চুরি ও ভাগ বাটোয়ারা করে।
৩০ মার্চ বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময়ে আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লাসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
স্বাধীনতা পরবর্তী দেশের অবস্থা তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন,  কোন  দেশে কোন কিছুর দাম বাড়লে আর কমে না। তখন আমাদের একটি যুদ্ধ বিধস্ত দেশ। সেদিন দেখেছি বঙ্গবন্ধুর আহ্বানে বাংলার কৃষক শুধু নয়, সমস্ত মানুষ সাড়া দিয়ে জিনিসপত্র ও খাদ্যদ্রব্যের দাম কমিয়ে এনেছিল। আজকে তাই তারই কন্যা শেখ হাসিনা যখনি সরকার গঠন করে তখনই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়।
বিগত আওয়ামী লীগ শাসনামলের উদাহরণ দিয়ে তিনি আরও বলেন,  আওয়ামী লীগ ১৯৯৬ সালে সরকার গঠন করে কৃষি উপকরণ কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়। ফলাফল পাওয়া গেছে ১৯৯৮ সালের বন্যায়। আমি সে সময় কৃষি ও খাদ্যমন্ত্রী ছিলাম। সেই বন্যার পানি ২৩ দিন লেগেছে নরমাল লেভেলে (স্বাভাবিক অবস্থায়) আসতে। কিন্তু সে সময় শেখ হাসিনার সরকার এক নাগাড়ে ছয় মাস ২০ কেজি চাল, ২০ কেজি গম গ্রামের প্রতিটি পরিবারকে দিয়েছে। শহরেও ওএমএস চালু করেছিল। কারণ, বন্যা নিয়ে বিবিসির ভবিষ্যৎ বাণী ছিল ১৯৯৮ সালের বন্যায় দুই কোটি মানুষ না খেয়ে মারা যাবে। দুই কোটি মানুষ তো দূরে থাক দুইটা পিঁপড়াও না খেয়ে মারা যায়নি।
‘এরই নাম নেতৃত্ব, এরই নাম বঙ্গবন্ধু কন্যা’ উল্লেখ করে কৃষক লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, বাংলাদেশ কৃষক লীগকে বঙ্গবন্ধু গড়ে তুলে গিয়েছিলেন। এরপর জননেত্রী শেখ হাসিনার আহ্বানে ১৯৯৮ সালের বন্যায় মাথায় করে করে কৃষকের কাছে ত্রাণ পৌঁছে দিয়েছিল সংগঠনের নেতাকর্মীরা। কিন্তু যেই আমরা ২০০১ সালে বিদায় নিলাম, দেশে আবার সেই খাদ্য ঘাটতি দেখা দিল। মানুষের একটু চক্ষু লজ্জা থাকে। কিন্তু বিএনপির সেটাও নেই। তৎকালীন র্অর্থমন্ত্রী মারা গেছেন। তার সম্পর্কে আমি কোন কথা বলব না। তিনি অর্থমন্ত্রী হিসেবে বললেন, খাদ্য ঘাটতি থাকা ভাল। তাহলে বিদেশ থেকে সাহায্য পাওয়া যায়।
শেখ হাসিনা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা হিসেবে প্রমাণ করেছেন তিনি জনগণের জন্য ভালবাসা নিয়ে কৃষকের দোরগোড়ায় সার ও কৃষি উপকরণ পৌঁছানো ও এর ব্যবস্থাপনার সবকিছু পরিচালনা করছেন। যেভাবে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন তারই ফলশ্রুতিতে আজকে আমরা শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ না, আমরা খাদ্যে উদ্বৃত্ত। আমরা শ্রীলংকায় চাল রপ্তানি করছি। আমরা নেপালে ভূমিকম্পের সময় সাহায্য ও সহানুভূতির নিদর্শন হিসেবে চাল পাঠিয়েছি। এখন ১৫ হাজার টন পোলাওয়ের চাল বেসরকারি খাতে রপ্তানি হচ্ছে। অনবরত আমাদের চাল রপ্তানি হচ্ছে। কিন্তু তাতেও আমাদের কোন খাদ্যাভাব হচ্ছে না।
আজকে আমরা নিজেদের মানুষদের খাওয়াতে পারছি। আমরা বিদেশে কারও বিপদের সময় পাশে দাঁড়াতে পারছি। আমরা রপ্তানির জন্য প্রস্তুত।
কৃষিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, যতই আমরা আমাদের খাদ্য পণ্যে বিদেশ নির্ভরতা কমাতে পারব, ততই আমরা সেই টাকা কৃষির জন্য, কৃষকের জন্য দিতে পারব। প্রধানমন্ত্রী শুধু উপকরণ দিচ্ছেন তা না, পাশাপাশি কৃষি গবেষণার জন্য বৈজ্ঞানিকরা যাতে সুষ্ঠুভাবে কাজ করতে পারেন তার জন্য প্রয়োজনে যে টাকা দরকার, সেটা দিতেও  প্রস্তুত আছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া