adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগকর্মী খুনের পর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ

Premier-1University-Chittagডেস্ক রিপোর্ট : চট্টগ্রামে দু’দল ছাত্রের সংঘর্ষে ছুরিকাঘাতে নগর ছাত্রলীগ নেতা নিহত হওয়ার পর সিটি কর্পোরেশন পরিচালিত বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন মঙ্গলবার সন্ধ্যায় এ খবর নিশ্চিত করেছেন।
তিনি জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় সব ক্যাম্পাস বন্ধ থাকবে।
জানা গেছে, দুপুরে হত্যাকাণ্ডের জের ধরে বিক্ষুব্ধ ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়টির দামপাড়া ক্যাম্পাসে ভিসিসহ সকল শিক্ষককে অবরুদ্ধ করে রাখে। পরে কর্তৃপক্ষ বাধ্য হয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে।
এদিকে দুপুরে ছাত্রদের অভ্যন্তরীণ বিরোধের জের ধরে বিশ্ববিদ্যালয়টির দামপাড়া ক্যাম্পাসে খুন হন বিবিএর ৩১তম ব্যাচের শিক্ষার্থী ও নগর ছাত্রলীগ সদস্য নাসিম মোহাম্মদ সোহেল। নিহত সোহেল নগরীর চট্টগ্রাম মহানগরীর বায়েজিদের শেরশাহ এলাকার আবু তাহেরের ছেলে।
এ ঘটনার নগরীর প্রবর্ত্তক এলাকায় বিশ্ববিদ্যালয়টির অপর ক্যাম্পাসে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। ছাত্রলীগের দুই গ্রুপ সংঘর্ষে লিপ্ত হয়। বিকেল সাড়ে ৫টার দিকে সংঘর্ষ চলাকালে দু’পক্ষ পরস্পরকে লক্ষ করে গুলি চালায়। এ সময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
সন্ধ্যা ৬টার দিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দিন নিহত ছাত্রলীগ নেতা সোহেল মোহাম্মদের (২২) লাশ দেখতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার পথে জামালখান মোমিন রোড এলাকায় ছাত্রলীগ নেতাকর্মীরা তাকে ঘেরাও করে।
পরে পুলিশের সহায়তায় তার গাড়ি বহর চলে যায়। চেরাগী পাহাড় এলাকায় ছাত্রলীগকর্মীরা পরপর ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায় বলে প্রত্যক্ষদর্শীরা জানান।
সংঘর্ষে লিপ্তরা নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছিরের সমর্থিত ছাত্রলীগ।
প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে ছাত্রলীগ নেতা খুনের পর থেকে নগরীর আগ্রাবাদ এক্সেস রোড, প্রবর্তক মোড়, মেহেদীবাগ, জিইসির মোড়, আন্দরকিল্লা, ওয়াসার মোড়, লালখান বাজার, জামালখান, ষোলশহর দুই নম্বর গেট, শেরশাহ, ওয়্যারলেস মোড়সহ বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ গাড়ি ভাঙচুর ও দোকানপাট ভাঙচুর করে ছাত্রলীগ কর্মীরা।
দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পুরো নগরীতে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অভিযোগ উঠেছে― পুলিশের সামনে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান দোকানপাট ভাঙচুর ও লুটপাট করা এবং যানবাহন ভাঙচুর করা হলেও পুলিশ প্রতিরোধ করেনি।
চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আজিজ জানান, একজন ছাত্র খুন হওয়ার জের ধরে নগরীর কয়েকটি এলাকায় ছাত্ররা ভাঙচুর করেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে। অতিরিক্ত পুলিশ নামানো হয়েছে।
এ ঘটনায় আরও ৩-৪ জন ছাত্র আহত হয়েছে। ঘটনার পরপরই পুলিশ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন চকবাজার থানার ওসি।
রায়হান নামে বিবিএর এক শিক্ষার্থী জানান, আগে থেকে দুই গ্রুপের মধ্যে ব্যক্তিগত বিষয় নিয়ে বিরোধ চলে আসছিল। দুপুরে ক্লাসের মধ্যে দুই পক্ষ ছুরি নিয়ে মারামারি করে। এতে আহত হয় আরও কয়েকজন। হতাহতরা সবাই বিবিএর ৩১তম ব্যাচের শিক্ষার্থী।
নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি দাবি করেন- আওয়ামী লীগ বা ছাত্রলীগের অভ্যন্তরীণ বিষয় নয়, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র-জুনিয়রদের মধ্যে বিরোধের কারণে এ ঘটনা ঘটেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া