adv
২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা ছয় মাসের বকেয়া পাচ্ছেন

NAHIDনিজস্ব প্রতিবেদক : নতুন জাতীয় স্কেলে বেতন হাতে পেতে যাচ্ছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। প্রথম দফায় গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বকেয়া টাকা মার্চ মাসের বেতনের সঙ্গে পাবেন তারা। ২৮ মার্চ সোমবার এমপিওভুক্তদের ছয় মাসের অনুদান-সহায়তার অর্থ ছাড় দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অনুদান-সহায়তার জন্য দুই হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা পাবেন এমপিওভুক্তরা। কাজেই মার্চের বেতনের সঙ্গেই সারাদেশের বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী এই বকেয়া অর্থ পাবেন। বাকি বকেয়াও শিগগিরই দেওয়া হবে।
সারাদেশে বর্তমানে প্রায় সাড়ে সাত লাখ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী রয়েছেন বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে গত ১৫ ডিসেম্বর ঘোষিত অষ্টম পে-স্কেলে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিষয়ে অস্পষ্টতা ছিল। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে আন্দোলন চালিয়ে আসছিলেন এমপিওভুক্তরা। আন্দোলনের মুখে গত ২০ ডিসেম্বর এক আদেশে শিক্ষা মন্ত্রণালয় জানায়, ওই বছরের ১ জুলাই থেকে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনুদান-সহায়তা নতুন বেতন স্কেলে কার্যকর হবে।
নতুন স্কেল অনুযায়ী, এমপিওভুক্ত কলেজের একজন প্রভাষকের মূল বেতন হচ্ছে ২২ হাজার টাকা (নবম গ্রেড)। এতদিন তারা পেয়েছেন ১১ হাজার টাকা। সহকারী অধ্যাপকেরা পাবেন ৩৫ হাজার ৫০০ টাকা (ষষ্ঠ গ্রেড)। এতদিন পেয়েছেন ১৮ হাজার ৫০০ টাকা। আর অধ্যক্ষদের বেতন হবে প্রায় ৫০ হাজার টাকা। এতদিন তারা পেয়েছেন ২৫ হাজার ৭৫০ টাকা।

আর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের মূল বেতন হচ্ছে দশম গ্রেডে ১৬ হাজার টাকা। এতদিন পেয়েছেন আট হাজার টাকা। জ্যেষ্ঠ সহকারী শিক্ষকের বেতন হবে ২২ হাজার টাকা (নবম গ্রেড)। এতদিন পেয়েছেন ১১ হাজার টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাবে বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মধ্যে প্রায় ৪ লাখ ৬৭ হাজার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন ও সাড়ে ১৩ হাজার কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন। তারা মূল বেতনের শতভাগ সরকার থেকে পেয়ে থাকেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া