adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু মরুভূমিতে!

MOROVUMIস্পাের্টস ডেস্ক : উপরের ছবিটাই বলে দিচ্ছে একটা ধুধু মরুভূমি। আসলেই তাই। ধুধু মরুভূমিতে কিছু নির্মাণ সরঞ্জাম রাখা আর কী! আজ থেকে  ৫ বছর পরে এই ধুধু মরুভূমিতেই অনুষ্ঠিত হবে ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের ফাইনাল! শুধু ফাইনালই নয়, ২০২২ বিশ্বকাপের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানসহ উদ্বোধনী ম্যাচটিও অনুষ্ঠিত হবে এই মরুভূমিতেই! বুঝতেই পারছেন, ২০২২ সালে এটা আর মরুভূমি থাকবে না। মরুভূমির এই ধুধু বালুর বুক চিড়ে ততদিনে এখানে দাঁড়িয়ে যাবে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ আলো ঝলমলে এক আধুনিক স্টেডিয়াম। যার নাম হবে লুসাইল স্টেডিয়াম।
হ্যাঁ, ঠিকই পড়েছেন। শরীর সিদ্ধ করা গরমের কারণে ২০২২ বিশ্বকাপ শেষ পর্যন্ত কাতারে হবে কি হবে না, সেই বির্তক এখনো থামেনি। তবে কাতারের বিশ্বকাপ আয়োজক কমিটি স্টেডিয়াম নির্মাণ কাজ শুরু করে দিয়েছে অনেক আগেই। বির্তককে পাশ কাটিয়ে আয়োজকরা এবার শুরু করে দিল উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচের ভেন্যু লুসাইল স্টেডিয়ামের নির্মাণ কাজও। কাতারের রাজধানী দোহা থেকে ২০ কিলোমিটার উত্তরে এই বিরান জায়গাকেই বেছে নেওয়া হয়েছে ফাইনালের ভেন্যুর জন্য। স্টেডিয়াম নির্মাণ কমিটির ম্যানেজার তামিম লৌতফি ইলাবেদ জানিয়েছেন লুসাইল স্টেডিয়ামটি নির্মিত হবে ১০ হাজার বর্গ মিটার জায়গার উপর। প্রাথমিক নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৮৭ বিলিয়ন ইউরো! স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন ৮০ হাজার দর্শক।
২০২০ সালের মধ্যে অবকাঠামো নির্মাণ কাজ শেষ করার লক্ষ্য নিয়ে শুরু করা হয়েছে। আপাত কাজ শুরু করেছেন ৫০০ জন শ্রমিক। তবে পরে কাজ করবেন ৭ হাজার শ্রমিক। কাতারি ও চীনা কোম্পানি যৌথভাবে স্টেডিয়ামটি নির্মাণ করছে। যার নকশা করেছেন ফস্টার ও পার্টনার্স নামের দুই বৃটিশ স্থপতি। আয়োজকদের প্রত্যাশা ২০২১ সালে বিশ্বকাপের প্রস্তুতি টুর্নামেন্ট কনফেডারেশনস কাপেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে লুসাইল স্টেডিয়ামের।
২০২২ বিশ্বকাপ ঠিক কতগুলো স্টেডিয়ামে হবে, তা এখনো নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে বিশ্বকাপের ভেন্যু হবে মোট ৮টি। যার সবগুলো স্টেডিয়ামই কাতার নির্মাণ করবে নতুনভাবে!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া