adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮৮ হাজার কোটি টাকার সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত

ADPডেস্ক রিপোর্ট : বড় ধরনের কাটছাঁট করা হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। অর্থ সংস্থানের খুব বেশি সমস্যা না থাকলেও বাস্তবায়নে করুণ চিত্র বিরাজ করায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্য দিয়ে ব্যাপক পরিবর্তন আসছে বরাদ্দের ক্ষেত্রে। প্রায় ৯ হাজার কোটি টাকা ছেঁটে ফেলে সংশোধিত এডিপির আকার চূড়ান্ত করা হচ্ছে ৮৮ হাজার কোটি টাকায়। চলতি অর্থবছরে (২০১৫-১৬) মূল এডিপির আকার ছিল ৯৭ হাজার কোটি টাকা।
সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত করতে মঙ্গলবার পরিকল্পনা কমিশনে বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই খসড়া আরএডিপি চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ২৯ মার্চ জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় উঠতে পারে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।
পরিকল্পনা বিভাগের সচিব তারিক-উল ইসলাম এ বিষয়ে বলেন, ‘ইতোমধ্যেই সংশোধিত এডিপির খসড়া তৈরির কাজ প্রায় শেষ হয়েছে। এখন চূড়ান্ত করা হবে।’
তিনি জানান, ‘অর্থ মন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই ১০ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত এডিপি তৈরির নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে এক্ষেত্রে বলা হয়েছে, কোনো কোনো মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে কাটছাঁটকৃত অর্থের পরিমাণ এর কম বা বেশি হতে পারে।’
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি অর্থবছরে মূল এডিপির আকার ৯৭ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছিল। এখন ৯ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত এডিপির আকার দাঁড়াচ্ছে ৮৮ হাজার কোটি টাকায়। ফলে সরকারের নিজস্ব তহবিলে বরাদ্দের পরিমাণ দাঁড়াচ্ছে ৫৮ হাজার কোটি টাকা। এ খাত থেকে কমছে ৩ হাজার ৬৬০ কোটি টাকা। বৈদেশিক সহায়তার অংশ দাঁড়াচ্ছে ২৯ হাজার ১৬০ কোটি টাকায়। এ অংশ থেকে ছেঁটে ফেলা হচ্ছে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা।
সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন খাত। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুত খাত। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে শিক্ষা ও ধর্ম খাত।
সূত্র জানায়, গত ২০১৪-১৫ অর্থবছরে ৮০ হাজার ৩১৫ কোটি টাকার এডিপি অনুমোদন দেওয়া হলেও পরবর্তীতে কাটছাঁট করে ৭৫ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হয়। এতে মূল এডিপি থেকে বরাদ্দ কমে যায় ৫ হাজার ৩১৪ কোটি টাকা।
অন্যদিকে চলতি অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে এডিপি বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৩৪ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩৮ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরের প্রথম আট মাসে এডিপি বাস্তবায়ন ছিল ৪৪ শতাংশ। এবারের এডিপি বাস্তবায়নের হার গত আট বছরের মধ্যে সর্বনিম্ন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
এতে বলা হয়েছে, জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে এডিপি বরাদ্দের মাত্র ৩৪ হাজার ৬৭৪ কোটি টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিলের ২২ হাজার ৮৫৪ কোটি টাকা। আর বিদেশি সহায়তা থেকে ব্যয় হয়েছে দশ হাজার ৩৫৫ কোটি টাকা। বাস্তবায়নকারী সংস্থাগুলো নিজেদের তহবিল থেকে ব্যয় করেছে এক হাজার ৪৬৬ কোটি টাকা।
প্রতিবেদনে দেখা গেছে, সরকারের তহবিল থেকে ৬২ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে আট মাসে ব্যয় হয়েছে ৩৭ শতাংশ অর্থ। ৩৪ হাজার ৫০০ কোটি টাকা বিদেশি সহায়তা বরাদ্দ থেকে ব্যয় হয়েছে ৩০ শতাংশ। সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৯৭ কোটি টাকা বরাদ্দের ৩৭ শতাংশ অর্থ ব্যয় হয়েছে।
এডিপি বাস্তবায়ন কম হওয়ার কারণ হিসেবে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর আগে বলেছিলেন, ‘অর্থ বছরের প্রথম তিন মাসে প্রচুর বৃষ্টি ছিল। ফলে কোনো প্রকল্প বাস্তবায়নে যাওয়া সম্ভব হয়নি। ফলে এডিপি বাস্তবায়ন কম হয়েছে।’
শুরু থেকেই এডিপি বাস্তবায়নের হতাশাজনক চিত্র বিরাজ করায় গত বছরেই শুরু করা হয় সংশোধিত এডিপি তৈরির কাজ। বৈদেশিক সহায়তা অংশের বিষয়ে ৩০-৩১ ডিসেম্বর মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে বৈঠকে বসে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।
যেসব নীতিমালা মেনে এডিপি সংশোধন করা হচ্ছে সেগুলো হচ্ছে, ধীর গতির প্রকল্প থেকে অর্থ বরাদ্ধ কেটে সেই টাকা দেওয়া হচ্ছে যেসব প্রকল্পের বাস্তবায়নের গতি দ্রুত সেগুলোতে। পাশাপাশি সম্পদের সীমাবদ্ধতার জন্য নতুন প্রকল্প গ্রহণের চেয়ে চলমান প্রকল্প সমাপ্তির ওপর বিশেষ নজর দেওয়া। সরাসরি দারিদ্র্য বিমোচনের সঙ্গে সংশ্লিষ্ট প্রকল্প, কৃষি, কৃষিভিত্তিক শিল্প-বিদ্যুত উতপাদন এবং ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতি সংক্রান্ত প্রকল্প, সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) প্রকল্প এবং বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প।
চলতি প্রকল্পের মূল এডিপি বরাদ্দ সংশোধনের ক্ষেত্রে যেসব বিষয় গুরুত্ব দেওয়া হয়েছে সেগুলো হলো, চলতি অর্থবছরে সমাপ্তির জন্য নির্ধারিত প্রকল্পে বরাদ্দ নিশ্চিত করা, বৈদেশিক অর্থ বরাদ্দের ক্ষেত্রে উন্নয়নসহযোগী দেশ বা সংস্থার সঙ্গে স্বাক্ষরিত চুক্তির মেয়াদের দিকে নজর রেখে বরাদ্দ দেওয়া, প্রকল্প সাহায্য ও জেডিসিএফ বরাদ্দের ক্ষেত্রে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) দেওয়া বরাদ্দ চূড়ান্ত বলে গণ্য করা এবং সিডিভ্যাট বাবদ প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা।
অনুমোদিত নতুন প্রকল্পের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে, এডিপিতে বরাদ্দহীনভাবে (সবুজ পাতায়) অন্তর্ভুক্ত কোনো বিনিয়োগ বা কারিগরি সহায়তা প্রকল্প অনুমোদিত হলে সেসব প্রকল্প সংশোধিত এডিপিতে অন্তর্ভুক্ত করা এবং কোনো বৈদেশিক সাহায্যপুষ্ট নতুন অনুমোদিত প্রকল্পের ক্ষেত্রে প্রকল্প সাহায্য বরাদ্দসাপেক্ষে প্রয়োজনীয় সরকারি তহবিলের ম্যাচিং ফান্ড বরাদ্দের প্রস্তাব করা। সংশোধিত এডিপিতে নতুন প্রকল্প অন্তর্ভুক্তির ক্ষেত্রে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার উন্নয়ন ফলাফল কাঠামোতে চিহ্নিত ক্ষেত্রের লক্ষ্যমাত্রা অর্জনকে অগ্রাধিকার প্রদান করে সম্পূর্ণ নতুন প্রকল্প আরএডিপিতে অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া