adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়া ছেড়ে মস্কো বসে লেজ নাড়ছেন পুতিন

1458267012আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া থেকে লেজ গুটিয়ে পালানোর পর এখন মস্কো বসে লেজ নাড়ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সমর্থন করে তিনি বলেছেন, সিরিয়ায় রুশ সেনা অভিযানের ফলে দেশটিতে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্র তৈরি হয়েছে।

ক্রেমলিনে বৃহস্পতিবার সিরিয়া ফেরত সেনা কর্মকর্তাদের সম্মানে এক অনুষ্ঠানে পুতিন আরো বলেছেন, গত প্রায় ছয় মাস ধরে সিরিয়ায় তৎপর জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে রুশ বিমান অভিযানের ফলে সিরিয়ার সেনাবাহিনীর অবস্থান শক্তিশালী হয়েছে। রুশ প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সমন্বয় করেই তার দেশের সেনা প্রত্যাহার করা হয়েছে এবং এর ফলে সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধের কোনো ক্ষতি হবে না। পুতিন জানান, তার দেশের সেনাবাহিনী সিরিয়ায় একটি শান্তি প্রক্রিয়া শুরু করার ক্ষেত্র সৃষ্টি করেছে।

রুশ প্রেসিডেন্ট প্রত্যয় ব্যক্ত করে বলেন, সিরিয়া পরিস্থিতির ওপর গভীর দৃষ্টি রাখবে মস্কো এবং সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দেশটিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ মোতায়েন থাকবে।

প্রয়োজনে আবার ‘কয়েক ঘন্টা’র মধ্যে সিরিয়ায় রুশ সেনা মোতায়েন করা হবে বলেও ঘোষণা করেন তিনি। পুতিন বলেন, প্রয়োজন হলে আক্ষরিক অর্থেই রাশিয়া কয়েক ঘন্টার মধ্যে সিরিয়ায় সামরিক উপস্থিতি জোরদার করবে।

চলতি সপ্তাহে সিরিয়া থেকে সেনা ও সামরিক সরঞ্জামের বড় অংশ সরিয়ে নিয়েছে রাশিয়া। এর ফলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অবস্থান দুর্বল হবে না বলে জানিয়েছে মস্কো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া