adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাচের দিন চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন বোলিং কোচ হিথস্ট্রিক

7d90e51c02efa5a46f72ac1b209175d6-Heath-Streakইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ব্যাঙ্গালোরে। গতকাল অনুশীলন করেনি। ক্লান্তি কাটাতে বিশ্রাম নিয়েছে মাশরাফিরা। এবার মাঠে নামবে অসিদের বিপক্ষে ম্যাচ জেতার জন্য। আজ ব্যাঙ্গালোওে মাশরাফিরা পুরোপুরি অনুশীলন পর্ব সেরেছে। মুল উদ্দেশ্য ২১ মার্চ অস্ট্রেলিয়ানদের বিপক্ষে মাঠে নামার আগে পরিবেশ আর উইকেটের চরিত্র আগাম বুঝে নেয়া। যে ভূল পাকিস্তানের বিপক্ষে হয়েছে তা যেন নতুন কওে না হয়। তাহলে তো বিশ্বকাপ মিশন আগে ভাগেই শেষ হয়ে যাবে। অনুশীলন শেষে দলের মুল উদ্দেশ্য আর পরিকল্পনা নিয়ে অনেক কিছু জানালেন বোলিং কোচ হিথস্ট্রিক।

জিম্বাবুয়ের এক সময়ের পেস তারকা হিথস্ট্রিক মাশরাফিদের বোলিং কোচ। তাই স্বাভাবিক ভাবেই মুস্তাফিজের প্রসঙ্গ চলে আসে অসিদের ম্যাচের আগে। হিথস্ট্রিক মুস্তাফিজের মাঠে নামা প্রসঙ্গে বলেন,“অস্ট্রেলিয়া ম্যাচের জন্য আমরা ওকে প্রস্তুত করার চেষ্টা করছি। চূড়ান্ত সিদ্ধান্ত হয়ত আমরা ম্যাচের দিন নেব। তবে এই মুহূর্তে সবকিছু খুব ভালো মনে হচ্ছে। ওর অবস্থা ভালো। তবে ম্যাচের দিনই কেবল আমরা শতভাগ নিশ্চিত করে বলতে পারব।
 
পুরো গতির কাছাকাছিতেই বোলিং করছে। এখন ব্যাপারটা হলো ওর আত্মবিশ্বাস ফিরে পাওয়া। প্রায় ৩ সপ্তাহ হলো বোলিং করছে না, ছন্দ ফিরে পাওয়ার ব্যাপার আছ। সেভাবেই প্রস্তুত করা হচ্ছে। তবে যেটা বললাম, ম্যাচের দিন ফিটনেস টেস্টের পরই সিদ্ধান্ত হবে।”  


পরে পেসাদের জন্য উইকেট প্রসঙ্গে বলেন,“এটি খুব ভালো ব্যাটিং উইকেট। খেললে ওকে দ্রুত মানিয়ে নিতে হবে। ব্যাঙ্গালোর সবসময়ই বড় রানের মাঠ, ব্যাটিংয়ের জন্য দারুণ। খেললে ওকে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। সব বোলারের জন্যই আসলে চ্যালেঞ্জ। সব বোলারকেই নিজের খেলার চূড়ায় থাকতে হবে। আসলে আমাদের জন্য সে দারুণ গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এমনকি এশিয়া কাপের ফাইনালে ওকে পেলেও হয়ত আমাদের সম্ভাবনা খুব ভালো থাকত। ওই রানে আমরা হয়ত ভারতকে আটকাতে পারতাম। পাকিন্তানের বিপক্ষেও ওর সাফল্য আছে। আগের ম্যাচে ওকে পেলে তাই দারুণ হতো। কিন্তু পেসারদের ইনজুরি হবেই, এটা কেউ নিয়ন্ত্রণ করতে পারে না। এশিয়া কাপে আল আমিন,মাশরাফি, তাসকিন দায়িত্ব নিয়ে দারুণ বোলিং করেছে। ওদের নিয়ে আমি খুশি। মুস্তাফিজও ফিট হয়ে বিবেচনায় ফিরলে আমাদের জন্য হবে দারুণ ইতিবাচক।” 


মুস্তাফিজের ইনজুরি কতটা আছে। এবং অনুশীলনে বোলিং কেমন হয়েছে জানতে চাইলে বলেন,“আজকে ৪ ওভার বোলিং করেছে সে। কোনো ব্যথা অনুভব করেনি। না, আমার মনে হয় না ওদের গতি অন্য সব ম্যাচের চেয়ে কম ছিল (পাকিন্তান ম্যচে)। বিশেষ করে তাসকিন তো আমি মনে করি ভালো একটি ম্যাচ গেছে ওই উইকেটে। ভালো গতিতে বোলিং করেছে। ২ দিন ভ্রমণ করে বোলিং পরীক্ষা দিয়ে এসে দারুণ বোলিং করেছে। ইডেনে উইকেট ভীষণ ফ্ল্যাট ছিল, আউটফিল্ড দ্রুতগতির। বোলারদের কাজটা ছিল কঠিন।  অবশ্যই আমরা আরও ভালো বোলিং করতে পারতাম। আমাদের সেরা দিন অবশ্যই ছিল না। একটি খারাপ দিন গেছে। অস্ট্রেলিয়া ম্যাচে আমরা উন্নতি করার চেষ্টা করব।”
 
পরে হিথস্ট্রিক নিজ দলের ব্যাটসম্যানদের প্রসঙ্গে বলেন,“আমাদের ব্যাটসম্যানদের জন্য অবশ্যই খুব ভালো সুযোগ রান করার। ভালো ব্যাটিং উইকেট। আমদের কয়েকজন এখানে খেলে গেছে ‘এ’ দলের হয়ে। সাব্বির রান করে গেছে। আশা করি ওরা আত্মবিশ্বাস সে এখানে বয়ে আনবে। সে সবকিছুই ট্রাই করেছে নেটে। এই মুহূর্তে সবই ভালো। তবে আবারও বলছি, ম্যাচ ইনটেনসিটি ভিন্ন ব্যাপার। আমরা ম্যাচের দিনই সিদ্ধান্ত নেব।
৪ পেসার প্রসঙ্গে উঠলে কোচ বলেন,“আমি তো সবসময়ই বলি ৪ সিমার খেলতে পারে। কিন্তু প্রতিপক্ষ, পরিস্থিতি বুঝে আমরা আক্রমণ সাজাব। মুস্তাফিজ আমাদের জন্য এমন গুরুত্বপূর্ণ একজন। পরের তিন ম্যাচের জন্য ওকে পেলে দারুণ হবে। আশা করি, সবকিছু ঠিকঠাক এগোবে। আশা করি সে নিজের ভূমিকা রাখতে পারবে। সবাই একই ট্রিটমেন্ট পাবে। মুস্তাফিজ দলের গুরুত্বপূর্ণ সদস্য। সবাই গুরুত্বপূর্ণ। সবাইকে একই ভাবে দেখা হবে।শতভাগ ফিট হলেই কেবল ওকে খেলানো হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া