adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে অর্থ চুরি চক্রের সদস্যদের তালিকা

bbbbbbbbbbbbbbbbbbbbbbbb_119986ডেস্ক রিপোর্ট : জালিয়াতির মাধ্যমে অর্থ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কয়েক কর্মকর্তাদের নেতৃত্বে সংঘবদ্ধ একটি প্রভাবশালী চক্র জড়িত বলে প্রমাণ পাওয়া গেছে। চক্রের তালিকায় বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের, ফরেক্স রিজার্ভ ও বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগের কয়েকজন কর্মকর্তার নামই ঘুরে ফিরে উঠে এসেছে প্রাথমিক তথ্যে। আন্তর্জাতিক চক্রের সঙ্গে রয়েছে এদের যোগাযোগ। র‌্যাব ও পুলিশের হাতে এখন সেই তালিকা। সরকারের নির্দেশ পেলেই তাদের জিজ্ঞাসাবাদ করবে র‌্যাব।

ঘটনার এক মাস পেরিয়ে গেলেও অর্থ চুরির সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে কোন তদন্ত কমিটি গঠন করেনি বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার সঙ্গে জড়িত বিভাগগুলোই এ ঘটনার তথ্য সংগ্রহ করছে। তাদের তথ্যেই উঠে এসেছে এ জালিয়াত চক্রের সদস্যদের কথা। চক্রটি এতটাই প্রভাবশালী মহলের ছত্র-ছায়ায় লালিত-পালিত যে তাদের নাম প্রকাশ করা নিয়ে জীবন নাশের আতঙ্কে আছে তথ্য সংগ্রহকারি কর্মকর্তারা। এ জালিয়াত চক্রের সদস্যদের বাঁচাতেই কি তদন্ত কমিটি গঠন করা হয়নি এমন প্রশ্ন উঠেছে খোদ বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও অর্থনীতি বিশেষজ্ঞদের কাছে।

অর্থ চুরির বিষয়টি এখন র‌্যাব অনুসন্ধান করবে। যে কোন মূহুর্তে দোষীদের জিজ্ঞাসাবাদের জন্য প্রস্তত রয়েছে র‌্যাবের একটি টিম বলে সূত্র জানিয়েছে।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কোন কর্মকর্তা জড়িত আছে কিনা তা জানতে অনানুষ্ঠানিকভাবেই খতিয়ে দেখছেন শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। এই কর্মকর্তারাই বৈঠক করেছেন পুলিশ ও  র‌্যাব সদস্যদের সঙ্গে। এফবিআইয়ের সহযোগিতা চেয়েছেন। সরকারের বিভিন্ন মহল ও ফিলিপাইনের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের ইতিহাসে প্রথমবারের মত এত বড় ঘটনায় পুলিশ ও র‌্যাব তাদের উদ্যোগেই ছায়া তদন্ত করেছে এতদিন। প্রয়োজনে যোগাযোগ করেছে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে। এরই মধ্যে সন্দেহভাজন কয়েকজনের মোবাইল কললিস্ট যাচাই-বাঁছাই করে দেখেছেন তারা। কয়েকজনের বিদেশী কানেকশনও খতিয়ে দেখছেন তারা বলে জানায় র‌্যাবের একটি সূত্র।

সরকারের আইসিটি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যতটুকু জানতে পেরেছি-তাতে বাংলাদেশ ব্যাংকের লোকজনের সংশ্লিষ্টতা ছাড়া কোন মতেই এ কাজ সম্ভব নয়। তা হ্যাকিং হউক কিংবা অবৈধ লেনদেন।

তদন্ত কমিটি গঠন না করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহি পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা শীর্ষ নিউজকে বলেন, ডিপার্টমেন্ট ওয়াইজ তদন্ত করে দেখা হচ্ছে। আমরা অনেক দূর এগিয়েছি। অনেক তথ্য আমাদের হাতে এসেছে, তদন্তের স্বার্থেই সব বলা যাচ্ছে না। আমরা সব টাকা ফেরত পাব।

গত ৪ ফেব্রুয়ারি অর্থ চুরি ঘটনা ঘটলেও ৭ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভের মাধ্যমে জানতে পারে বাংলাদেশ ব্যাংক। তখন বিষয়টি গোপন করেই খোঁজ-খবর নিতে শুরু করে বাংলাদেশ ব্যাংক। অর্থ উদ্ধার ও জড়িতদের বিষয়ে জানতে ফিলিপাইনে পাঠানো হয় বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তাকে। কিন্তু শুন্য হাতে ফেরত আসেন তারা।  

ফিলিপাইনের সংবাদপত্রের মাধ্যমে অর্থ চুরির ঘটনা প্রথম প্রকাশ পায়। এর পরেই ধারাবাহিক সংবাদ প্রকাশ হয় বাংলাদেশের গণ-মাধ্যমে। গত ৭ মার্চ বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা বলেন, আমরা এখনও এটিকে হ্যাকড মনে করছি। যুক্তরাষ্ট্রের ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে নেয় হ্যাকাররা। এর মধ্যে ২০ মিলিয়ন ডলার শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংক আটক করেছে, বাকি ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনে রয়েছে। টাকার গন্তব্য সনাক্ত করে উদ্ধার করতে ফিলিপাইন কর্তৃপক্ষের সঙ্গে সক্রিয় রয়েছে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানায়, অর্থ পাচার রোধ ও তথ্য আদান প্রদান করার জন্য এগমন্ড গ্রুপের সদস্য দেশ হওয়ায় ফিলিপাইনের সঙ্গে বাংলাদেশের চুক্তি রয়েছে। কিš‘ ফিলিপাইনের আইন অনুযায়ী দেশটির আদালতের অনুমতি ছাড়া কোন প্রকার তথ্য দিতে পারবে না বাংলাদেশকে। ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং কাউন্সিল এ বিষয়ে একটি মামলা করেছে। আদালতের নির্দেশ না পাওয়া পর্যন্ত সরকারিভাবে কোন তথ্য বাংলাদেশকে দিতে পারবে না তারা।

অপরদিক বার্তা সং¯’া রয়টার্স জানায়, ৭ মার্চ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের মুখপাত্র বলেছেন, এ ধরনের হ্যাকিংয়ের কোন ঘটনাই ঘটেনি। আমাদের কাছে এরকমের কোন তথ্যও নেই। ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের কোন টাকা অননুমোদিতভাবে কোথাও সরানো হয়েছে কি না, গোপনীয়তার কথা বলে সাংবাদিকদের এমন প্রশ্নের কোন উত্তর দেননি তিনি।

সর্বশেষ গত ১১ মার্চ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ৯৫ কোটি ১০ লাখ ডলার মার্কিন ডলার হ্যাকিং করে নেয়ার চেষ্টার কথা স্বীকার করেছে বাংলাদেশ ব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ হাজার ৬০৮ কোটি টাকা। এর মধ্যে শুধু ৮ কোটি ১০ লাখ ডলার হ্যাকার নিতে পেরেছে। বাকি ৮৫ কোটি ডলার বেহাত হওয়া থেকে প্রতিহত করা গেছে বলে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিবৃতিতে বলা হয়েছে, সাইবার আক্রমণে ৩৫টি ভুয়া পরিশোধ নির্দেশের ৯৫ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ৩০টি নির্দেশের ৮৫ কোটি ডলার বেহাত হওয়া শুরুতেই প্রতিহত করা গেছে। অবশিষ্ট ১০ কোটি ১০ লাখ ডলারের মধ্যে দুই কোটি ডলার এরই মধ্যে ফেরত আনা গেছে। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার (প্রায় ৬৩৫ কোটি টাকা) ফেরত আনার প্রয়োজনীয় প্রক্রিয়া চলমান রয়েছে।

অথচ ১০ মার্চ শ্রীলংকার একিটি সংবাদপত্র জানিয়েছে, শীলংকার কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি তদন্ত করে দেখছে যে, কোন প্রকার টাকা প্রবেশ করেছে কিনা। পত্রিকাটি নামপ্রকাশে অনিচ্ছুক সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে আরও জানায়, শ্রীলংকায় বাংলাদেশ ব্যাংকের কোন অর্থ প্রবেশ করে নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া