adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনেক গুণের তরমুজ- খেতে ভুলবেন না

Sadarghat-Homeডেস্ক রিপোর্ট : গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে আসতে শুরু করেছে তরমুজ। রসে ভরা টুইটুম্বুর, চিনির মতো মিষ্টি। গুণেও ভরা টসটসে এই ফলটি। দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিনই রাজধানীতে নৌকা ভরে তরমুজ নিয়ে আসছেন ব্যাপারীরা। বুধবার সদরঘাটে দেখা গেল বিভিন্ন জাতের তরমুজ খালাসে ব্যস্ত তারা।

কাঠফাঠা গরমে শরীর আর মন জুড়াতে তরমুজের বিকল্প পাওয়াই ভার। তৃষ্ণার সঙ্গে পেটটাও ভরে। ভিটামিনের চাহিদাও মেটে।

চিকিতসকরা জানান, রসাল এই ফলটিতে বিশেষ কয়েক ধরনের অ্যামাইনো এসিড থাকে। যা কিনা নাইট্রিক অক্সাইড তৈরি করে। ফলে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালী ঠিকঠাক থাকে।

ত্বকের যত্ন নিতে যারা সচেতন তাদের জন্যও কিন্তু তরমুজে রয়েছে অনেক উপাদান। কি নেই তাতে! তরমুজ খেলে ত্বক থাকে উজ্জ্বল। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ। শুধু কি ভিটামিন-এ! না। এতে রয়েছে ভিটামিন বি৬ ও ভিটামিন বি১। শরীরে শক্তি যোগাতে এসব ভিটামিন বেশ কার্যকর।

এতে বিটা ক্যারোটিনের পরিমাণও কিন্তু কম নয়, যা চোখের দ্যুতি ঠিক রাখতে সহায়তা করে। যারা প্রচুর ঘামেন তারা বেশি বেশি খেতে পারেন এই ফলটি। কারণ এটি পানিশূন্যতা দূর করে।

যারা উচ্চ রক্তচাপে ভোগেন, তারা চিকিতসকের পরামর্শ নিয়ে খেতে পারেন রসে ভরা এই ফলটি। এতে রয়েছে পটাশিয়াম, যা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া