adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে দাঙ্গার দুই মুখ

আন্তর্জাতিক ডেস্ক : একটা মুখ প্রাণভিক্ষার আর্তির প্রতিক৷ আর অন্যটি রক্তের স্বাদ পাওয়া হায়নার মতো৷ গত দশকে এই দুই মুখই আপামর ভারতবাসীর ড্রয়িং রুম থেকে লিভিংরুমে অবাধে বিচরণ করেছে৷ প্রথম মুখের হাহাকার যদি গায়ের রোম খাড়া করে দিয়ে থাকে, তবে অন্য মুখটি হত্যালীলার ওমে সাধারণ মানুষের হাত সেঁকিয়েছে। দশক পেরিয়ে গেলেও বাঙালি চিত্রসাংবাদিকের লেন্সে ধরা দেওয়া ‘ক্যানডিড মোমেন্ট’টি নাড়া দিয়ে যায় আজও৷
বিজেপি পদপ্রার্থী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাত দাঙ্গার মুখ হয়ে ওঠা চরিত্র দু’টি এখন ২০০২ সালের ভয়াবহ দাঙ্গার স্মৃতি গা থেকে ঝেড়ে ফেলতে তৎপর। হাতজোড় করে প্রাণভিক্ষে চাওয়া সেদিনের কুতুবউদ্দিন আনসারি এখন গুজরাটেরই বাসিন্দা৷ অন্যদিকে, বজরং দলের ছেড়ে আসা অশোক মোচি সেদিনের ধ্বংসলীলার সামনে লোহার রড হাতে ‘তৃপ্ত’ ভঙ্গির ছবির পাপ গা থেকে ঝেড়ে ফেলতে সচেষ্ট। দু’জনের মুখেই এখন সাম্প্রদায়িক সম্প্রীতির ভাষা। সেই লক্ষ্যেই তারা সাড়া দিয়েছেন ‘জনওয়াড়ি বিচার আন্দোলন ভারত’-এর ডাকে।  এই সংগঠনের ব্রত সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়া। এবার সেই সংগঠনের হয়ে প্রচার করতেই তারা দু’জন পা রাখছেন ভারতের পশ্চিমবঙ্গে। যাদবপুর, রায়গঞ্জ, দুর্গাপুর-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় সভা করে সাম্প্রদায়িক সম্প্রীতির ‘বীজ’ বপন করবেন ‘দাঙ্গা’র এই দুই মুখ।
লোকসভা ভোটের প্রচারে কেউ ‘বদলা’র ডাক দিচ্ছেন আবার কেউ ভোটযুদ্ধে নিজের সম্প্রদায়ের জওয়ানদের গুণগান গেয়ে মেরুকরণের রাজনীতি উসকে দিচ্ছে। অন্য পক্ষ সংখ্যালঘু ভোট ভাগাভাগি রুখতে দরবার করছেন স্বয়ং শাহি ইমামের কাছে। এই পরিস্থিতিতে কুতুবউদ্দিন ও অশোকের বাংলা সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ।
নাগরিক অধিকার রক্ষায় অতন্দ্র প্রহরীর মতো কাজ করে চলা ‘জবাব’ সংস্থার কর্তৃক সায়দো তনবীর নাসরিনের কাছে প্রশ্ন ছিল, সাম্প্রদায়িক সম্প্রীতির প্রচার করতে কেন এই দু’জনকেই বেছে নেওয়া হলো? গোধরা পরবর্তী দাঙ্গার কথা উল্লেখ করে তার পাল্টা প্রশ্ন, সাম্প্রদায়িক হানাহানির কুফল মানুষকে বোঝাতে কুতুবউদ্দিন ও অশোকের কি কোনো বিকল্প রয়েছে?
তিনি জানালেন, দাঙ্গার প্রভাব কী ভয়ঙ্কর তার জ্বলন্ত উদাহরণ এরাই৷ রাজ্যবাসীর মধ্যে সম্প্রীতির বাতাস আনয়নে তাই কুতুবউদ্দিন আনসারি ও অশোক মোচির উপরই ভরসা রাখছে জবাব৷ তাদের আশা, এরা দু’জন ‘মুক্ত বাতাস’-এর প্রয়োজনীতার কথা বোঝাতে সক্ষম হবেন। সেই লক্ষ্যেই ২০ এপ্রিল সভা হবে যাদবপুরে৷ এরপর দুর্গাপুর, রায়গঞ্জ-সহ রাজ্যের আরও কয়েকটি এলাকায় একমঞ্চে উপস্থিত হয়ে সম্প্রীতির বার্তা দেবেন কুতুবউদ্দিন ও অশোক৷
কিন্তু, পশ্চিমবঙ্গ কেন? এ রাজ্যে তো সাম্প্রদায়িক হানাহানির  তেমন নজির নেই৷ জবাবের অন্য এক কর্তার কথায়, দেশজুড়েই প্রচার চালাবেন তারা৷ এই উদ্যোগ পশ্চিমবঙ্গে বাস্তব রূপ পেতে চলার পিছনে কোনো বিশেষ উদ্দেশ্য নেই।
কুতুবউদ্দিনের কাছে বাংলার সোধা মাটির গন্ধ বেশ চেনা। গুজরাট দাঙ্গার সময় তার ওই হাতজোড় করা ছবি ভাইরাল হয়ে যাওয়ায় ‘মডেল রাজ্য’ ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। আস্তানা গেড়েছিলেন মালেগাঁওতে৷ কিন্তু, সেখানেও গুজরাট দাঙ্গার ‘আফটার শক’ তাকে তাড়া করেছিল। তাই মালেগাঁও বাস ত্যাগ করে কুতুবউদ্দিন এসেছিলেন কলকাতায়। বাম সরকারের উদ্যোগে বেশ কয়েক বছর তিলজলা ছিল তার ঠিকানা। তারপর পরিস্থিতি ঠান্ডা হলে ফিরে যান গুজরাটে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া