adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিরপুরে কাল বাংলা-ভারত যুদ্ধ 

1453965897_20846_1জহির ভূইয়া ঃ এশিয়া কাপের ফাইনাল কাল। মিরপুরের উইকেটে কাল বাংলা-ভারত ক্রিকেট যুদ্ধ শুরু হবে সন্ধ্যায়।  পুরো দেশ জুড়েই দুই দিন আগে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠার পর থেকেই ক্রিকেট জ্বর শুরু। উত্তেজনায়  কাঁপছে সাধারন মানুষ। ছোট-বড়, নানী-পুরুষ ক্রিকেট বুঝুক আর নাই বুঝুক তাতে সমস্যা নেই। কথা একটাই কাল ফাইনাল। আবারও বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে। এবার প্রতিপক্ষ পাকিস্তান নয় ভারত। সে বার বাংলাদেশ অনভিজ্ঞতার কারনে পারেনি। কিন্তু ২০১৬ সালে এ এক নতুন বাংলাদেশ। কাল পুরো দেশের মানুষ সন্ধ্যা পর টিবির সামনে বসে যাবে। হিসেব একটাই ২০১২ সালে জ্বালাটা যেন এবার . . .।

২২ মার্চ, ২০১২ সাল। ১১তম এশিয়া কাপের ফাইনালে মিরপুরের উইকেটে ২ রানে হেরে ছিল মাশরাফিরা। সেই স্মৃতি আজও মনে আছে এদেশের ক্রিকেট পাগল ভক্তদের। সে দিন কেঁদে ছিল পুরো বাংলাদেশ। এদেশে এখনও হাজার হাজার নারী-পুরুষ আছে যারা ক্রিকেট বোঝেন না। কিন্তু সেদিন বাংলাদেশের ঐ হারের বেদনাটা ঠিকই বুঝেছিল। সে দিন প্রকিপক্ষ ছিল পাকিন্তান। ৪ বছর পর আবারও এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ। এবার ফাইনালে প্রতিপক্ষ ভারত। মিরপুরে ২২ মার্চ ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান আগে ব্যাট করে জমা করে ৯ উইকেটে ২৩৬। আর বাংলাদেশ ৮ উইকেটে ২৩৪। সেই হারের জ্বালাটা আজও বয়ে বেড়াছে বাংলাদেশ ক্রিকেট। ৬ মার্চ, ২০১৬, ফাইনালের নতুন মঞ্চ। নতুন করে ফাইনালে মাশরাফিরা। এবার ম্যাচ টি২০ ফর্মেটে। তাই হিসেবে ভিন্নতা আছে। তবে ২০১৪ সালের এশিয়া কাপে ফাইনালে ভারত শ্রীলঙ্কানদের কাছে হেরে ছিল ৫ উইকেটে।

টি২০ এশিয়া কাপের ফাইনাল, স্বপ্ন দেখতে শুরু করেছে ১৬ কোটি বাংলাদেশী। অন্য দিকে হিসেব অনুয়ায়ী কাল ফাইনাল শেষ করে মাশরাফিরা ভারতের যাবে টি২০ বিশ্বকাপ খেলবে। টি২০ বিশ্বকাপ আসর ২০১৬-র স্বাগতিক ভারতের বিপক্ষে কি টি২০ এশিয়া কাপের ফাইনালে নতুন যুগের সূচনা করতে পারবে মাশরাফিরা! এশিয়া কাপের ফাইনালে নতুন বাংলাদেশ যদি বিজয়ের পতাকা উড়াতে পারে তাহলে টি২০ বিশ্বকাপের আসরে ভারতের মাটিতে মাশরাফিদের জন্য মঞ্চটা থাকবে অন্য রকম। আর যদি হেরে যায় ফাইনালে! তাহলে কাঁদতে হবে বাংলাদেশকে! হেরে গেলেও সান্তনা থাকবে এশিয়া দ্বিতীয় দল আমরা। ৬ মার্চ ২০১৬-র রাত অবদি ১ না ২ প্রশ্নটি তুলে রাখা ছাড়া আপাতত আর কোন উপায় নেই।

তবে ২০১২ সালের ফাইনালে খেলা বাংলাদেশ আর ২০১৬ সালের বাংলাদেশের মতো বিস্তর ফাঁরাক। ২০১২ সালের সেই ফাইনালের ম্যাচ ছিল ৫০ ওভারে। ২০১৫ সালে বাংলাদেশ ওডিআই ফর্মেটে নিজেদের অনেক উচ্চতায় নিয়ে গেছে। এবার টি২০ ফর্মেটে নিজেদের প্রমানের পালা। বিশেষ করে আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে নিজেদের নাম উপরে তুলে নেবার এই তো সুযোগ। 

২০১৫ সালে ভারতকে ২-১ ব্যবধানে ওডিআই সিরিজ হারালেও এশিয়া কাপের আসরে এবার ২০ ওভারের খেলা। কঠিনটি কাজ। কারন ভারতের বিপক্ষে টি২০-র ৩ ম্যাচে জয়ের কোন রেকর্ড নেই। ২০০৯ সালে প্রথম টি২০ খেলেছিল মাশরাফিরা। সেদিন হেরেছিল ২৫ রানে আর ২০১৪ সালে মিরপুরের উইকেটে দ্বিতীয় টি২০ ম্যাচে ৮ উইকেটে। এবং ২০১৬ সালে এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে ৪৫ রানে হারের পর টি২০ ম্যাচে আপাতত মাশরাফিদের নিয়ে বলার মতো তেমন কিছু নেই। তবে দিন দিন যে মাশরাফিরা টি২০ ফর্মেটে উন্নতি করছে তার প্রমান তো লঙ্কাকে এবারের আসরে হারাবার পর পাকিন্তানকে ৫ উইকেটে হারিয়ে দিয়ে দিয়েছে। এশিয়া কাপে ও ফাইনালে হারের শোধ নেয়া হয়ে গেছে।

এশিয়া কাপের ফাইনালে খেলে টি২০ বিশ্বকাপের অংশ নেয়াটা হবে মাশরাফিদের জন্য অনেক বড় টনিক। যদিও মাশরাফিদের টি২০ বিশ্বকাপের মুল পর্বে যেতে হলে বাছাই পর্বে নেদারল্যান্ড, আয়ারল্যান্ড আর ওমানকে হারাতে হবে। আর বাছাই পর্বে মাশরাফিদের খেলা ধর্মশালায়। সেখানে তো রীতিমতো ইংল্যান্ডের আবহাওয়া বিরাজ করছে। ধর্মশালার ঠান্ডা আবহাওয়াতে নেদারল্যান্ড আর আয়ারল্যান্ড হারানোর জন্য এশিয়া কাপের ফাইনালে উঠার স্মৃতিটা টনিকের কাজ করবে। কারন এই দুই দেশই তো ঠান্ডার জন্য বিখ্যাত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া