adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দর্শক সারিতে তারেক রহমান, কথা বললেন দর্শকদের অনুরোধে

IMG_6300ডেস্ক রিপোর্ট : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান পিলখানায় সেনা হত্যাযজ্ঞের ৭ম বার্ষিকী উপলক্ষে লন্ডনে অনুষ্ঠিত আলোচনা সভায় দর্শক সারিতে বসেছিলেন। সেখানে তিনি অন্যান্য আমন্ত্রিত অতিথিদের মতো সাধারণ দর্শক সারিতে ছিলেন। এরপরও তাকে বক্তৃতা করতে হয়েছে। দর্শকদের অনুরোধে তিনি মঞ্চে ওঠেন।
সেখানে উপস্থিত দর্শকদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, একটি নিরাপদ বাংলাদেশ গড়তে জনগণ এবং সেনাবাহিনী সবাইকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে। তার প্রত্যাশা, লাখো লাখো স্বাধীনতাকামী মানুষের প্রাণের বিনিময়ে ’৭১ সালে জনগণ ও সেনাবাহিনী একসাথে শত্রুর মোকাবিলা করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলো। সেই দেশের সার্বভৌমত্ব রক্ষার শপথ নিয়েছে সেনাবাহিনী। সেই সার্বভৌমত্ব রক্ষায় আবার জনগণকে সঙ্গে নিয়ে তাদেরকেই ভূমিকা রাখতে হবে। তাদের কাছে এটাই দেশের ১৬ কোটি জনগণের আশা।
ঋঁষষঝরুবজবহফবৎ২০০৯ সালের ২৫ এবং ২৬ ফেব্রুয়ারি বিডিআর সদর দপ্তরে সেনাকর্মকর্তা হত্যাযজ্ঞের ৭ম বার্ষিকীতে বৃহষ্পতিবার লন্ডনে এই আলোচনা সভার আয়োজন করে ইউরোপ প্রবাসী বাংলাদেশীদের সংগঠন “সিটিজেন মুভমেন্ট ইউকে”। পূর্ব লন্ডনের ওয়াটার লিলিতে এই আলোচনা সভার আয়োজন করা হয় । “পিলখানা ম্যাসাকার : অ্যা কনস্পিরেসি অ্যাগেইনস্ট ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড সভরেন্টি অব বাংলাদেশ” শীর্ষক এই আলোচনা সভায় উপস্থিত হয়ে দর্শক সারিতে বসেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তবে একপর্যায়ে শ্রোতাদের অনুরোধে সভায় তারেক রহমান সংক্ষিপ্ত বক্তব্য রাখেন । এই খবর দিয়েছে লন্ডনভিত্তিক একটি নিউজ এজেন্সি ওভারসিস নিউজ ফর বাংলাদেশ (ওএনবি)।
সভায় তারেক রহমান পিলখানায় সেনা হত্যাযজ্ঞের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং একইসঙ্গে শহীদ সেনা কর্মকর্তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তার দাবি, দেশের নিরাপত্তা এখন গভীর সংকটে। দেশের জনগণের জানমালের নিরাপত্তা নেই। এমনকি বিদেশীরাও দেশে নিরাপদ নয়। সবাই মিলে এ অবস্থার মোকাবিলা করে একটি নিরাপদ ও সুসংহত বাংলাদেশ গড়তে তিনি সবার প্রতি আহবান জানান।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন “সিটিজেন মুভমেন্ট ইউকে”র প্রতিষ্ঠাতা আহবায়ক এম এ মালিক। বিশিষ্ট বুদ্ধিজীবী মনোয়ার বদরুদ্দোজার পরিচালনায় সভায় আরো বক্তৃতা করেন, বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, মুফতি শাহ সদরুদ্দিন, ব্যারিস্টার আবু বকর মোল¬া, অনলাইন বার্তা সংস্থা জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী, যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, অবসরপ্রাপ্ত মেজর শাহ আলম, অবসরপ্রাপ্ত মেজর আবু বকর সিদ্দিক, অবসরপ্রাপ্ত মেজর জহির, অবসরপ্রাপ্ত মেজর আশরাফ, ডক্টর জাফর ইমাম, সাংবাদিক ও বুদ্ধিজীবী কে এম আবু তাহের চৌধুরী, মানবাধিকার ব্যক্তিত্ব সদরুজ্জামান খান, মাওলানা আব্দুল হাই, ব্যারিস্টার আনোয়ার হোসেন, ব্যারিস্টার লিটন আফিন্দিসহ অনেকে।
সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের নয় মাসে সামরিক বাহিনীর ৫১ জন কর্মকর্তা ও সদস্য শহীদ হয়েছিলেন। কিন্তু ২০০৯ সালের ২৫ এবং ২৬ ফেব্রুয়ারী স্বাধীন দেশের রাজধানীতে একে একে ৫৭ জন সেনাকর্মকর্তাকে হত্যা করা হয়। তাদের অনেকের পরিবারকে লাঞ্ছিত ও অপমানিত করা হয়। বক্তারা বলেন, এই নৃশংসতা ও বর্বরতায় প্রমাণিত হয় পিলখানায় সেনাহত্যাযজ্ঞটি স্রেফ ‘ডালভাতের’ কথিত বিদ্রোহ ছিলো না। এটি ছিলো দেশের সার্বভৌমত্বের প্রতি আঘাত, এর পেছনে ছিলো এবং আছে সুগভীর ষড়যন্ত্র। অবসরপ্রাপ্ত শামসুল আলম বলেন, এটি করে শুরুতেই সরকার সেনাবাহিনীকে একটি ম্যাসেজ দিয়ে দিয়েছে যাতে সেনাবাহিনী দেশবিরোধী ষড়যন্ত্রেও মাথা তুলে দাঁড়ানোর সাহস না পায়।
সভায় বক্তারা, ২৫ ফেব্রুয়ারিকে জাতীয় শোকদিবস ঘোষণার দাবি জানিয়ে পিলখানায় সেনা হত্যাযজ্ঞের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে গঠিত সাবেক সচিব মোহাম্মাদ আনিসুজ্জামানের তদন্ত রিপোর্ট এবং সেনাবাহিনীর উদ্যোগে গঠিত মেজর জেনারেল জাহাঙ্গিরের পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট জনসম্মুখে প্রকাশের দাবি জানান। বক্তারা আরো বলেন, এতবড় একটি ঘটনায় একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটিও কেন হলো না এটিও রহস্যজনক।
উল্লেখ্য, বিডিআর বিদ্রোহের নামে বিডিআর সদর দপ্তরে ২০০৯ সালের ২৫ এবং ২৬ ফেব্রুয়ারিতে ৫৭ জন সেনাকর্মকর্তাকে নির্মম নৃশংসভাবে হত্যা করা হয়। খোদ রাজধানীতে সেনাবাহিনীর ৫৭ জন সেনাকর্মকর্তাসহ মোট ৭৪ জন নিহত হলেও এ নিয়ে যেন কারও কোন মাথা ব্যথা নেই। নানা দিবস নিয়ে, নানা বিষয় নিয়ে বর্তমান সরকার ব্যস্ততা দেখালেও পিলখানা হত্যাযজ্ঞের দিবসটি নীরবেই পার করে দেয়। রাষ্ট্রীয়ভাবে কেন এ দিবসটি যথাযথ গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে না সভায় এ নিয়ে এ নিয়ে সাবেক সেনা কর্মকর্তারা ক্ষোভ প্রকাশ করেন। আমাদের সময়.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া