adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেভারিট আফগানিস্তান হেরে গেলো আমিরাতের কাছে

Asia cup logo 2016ফতুল্লা স্টেডিয়াস থেকে জহির ভূইয়া :
এশিয়া কাপ টি২০ আসর। আর সেটা ছিল ৭ মাস আগে টি২০ সিরিজ। কিন্তু প্রতিপক্ষ একই। আফগানিস্তান আর সংযুক্ত আরব আমিরাত। ১০ জুলাই ২০১৫ সালে প্রথম দেখা দুই দলের টি২০ ম্যাচে। সে ম্যাচে আরব আমিরাত টস জিতে ব্যাট করেছিল। আর ৬ উইকেটে ১৬৪। হেরেছিল ৮ উইকেটে। ৭ মাস পর ফতুল্লার উইকেটে এশিয়া কাপ টি২০ কোয়ালিফাই পর্বে এই দুই দলের আবারও দেখা আজ দুপুরে। এবার প্রতিশোধটা নিয়ে নিল সংযুক্ত আরব আমিরাত। শেষ বিকেলে ফতুল্লা স্টেডিয়ামে ক্রিকেপ পাগল দর্শক আফগান-আমিরাতের যুদ্ধটা বেশ জমা করেই উপভোগ করেছে। 

৭ মাস আগের মতো এবারও টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত জানায় আরব আমিরাত। আর ২০ ওভারের কোট পূর্ন করে স্কোর বোর্ডে জমা করে ৪ উইকেটে ১৭৬। জবাব দিতে নেমে আফগানরা শেষ হয়ে যায় ১৬ রানে। ১৭৭ রানের টার্গেট খুব সহজ ছিল না। আফগান ক্রিকেট দল ৩৮টি টি২০ ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন হলেও আরব আমিরাতের ১১ ম্যাচের অভিজ্ঞতার সঙ্গে ফতুল্লার উইকেটে পাল্লা দিতে নেমে ব্যাটিং পরীক্ষা দিতে হয়েছে। 

১৭৫ রান বহু দূরের পথ, কারন ৫.৪ ওভারে ৩৭ রানে ৩ উইকেট হারিয়ে দিশেহারা আফগান টপ অর্ডার। ওপেনার শাহজাদ মাত্র ৬ রানে বোল্ড আউট! দলের রান তো সবে ৯! পরের ওভারেই অপর ওপেনার ওসমান গনি ৩ রানে ক্যাচ দিলেন (ওভার ২.২)। এবার ওয়ান ডাউনে নামা আসগর ৬ রানে বোল্ড! ৪র্থ জুটি টিকে থাকার যুদ্ধে লিপ্ত হলেন। উইকেটে করিম সাদিক আর মোহাম্মদ নবী। কিন্তু আমিরাতের বোলার ফারহান আহমেদ নবীকে ২৩ রানে বেশি টিকে থাকতে দিলেন না। ক্যাচ  দিয়ে বিদায় নিতে বাধ্য করলেন। ৪ উইকেটে ১১.৩ ওভারে ৮৪! মোহাম্মদ নবীর বদলে এসে গুলবাদিন নবী এলেন আর গেলেন। ৫ রানেই শেষ তার ইনিংস। ৫ উইকেটে ১৪.৩ ওভারে ১০২! ৩৪ বলে ৭৪ রানে পথ পাড়ি দেয়াটা আফগানদের নয় কঠিন মিশনে রূপ নেয়।

শেষ দিকে ৬ষ্ঠ উইকেটে করিম আর নাজিবুল্লা আফগানদের রানের ঝুঁলি ১৮ ওভারে ১৪৪-এ নিয়ে যায়। জয় পেতে দরকার ১২ বলে ৩৩ রান, হাতে ছিল ৫ উইকেট। দ্বিগুনেরও বেশি করতে হবে প্রতি বলে! উল্টো উইকেট পতন আফগানদের হারটা আরও এগিয়ে দিল। দ্রুতই উইকেটের পতন হল। ১৯.৪ ওভারে ১৬০ রানে অলআউট আফগানিস্তান! 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আমিরাতের দুই ওপেনার রুহান মুস্তফা আর মোহাম্মদ কলিম ৮৩ রান পর্যন্ত আফগান বোলারদের নিয়ন্ত্রন করেছে। ৮.৫ ওভারে কলিম ব্যক্তিগত ২৫ রানের মাথায় দলীয় ৮৩ রানে ক্যাচ দিয়ে বিদায় নেন। কিন্তু ওয়ান ডাউনে নামা সাইমান আনোয়ার ১১ রানের বেশি টিকলেন না। ৭টি চার আর ৪টি ছক্কার মার দিয়ে ৫০ বলে ৭৭ রান করে রুহান ফেরত গেলেন। তখন স্কোর ১৩.২ ওভারে ৩ উইকেটে ১২২ রান। ১৫তম ওভারের শেষ বলে মিডল অর্ডারের আমজাদ জাভেদ ৪ রানে এলবি’র ফাঁদে কাটা গেলেন। অবশ্য এরপরের দিকে আর কোন উইকেট পতন হয়নি। কারন মিডল অর্ডারে ওসমান মুস্তাক ২৩ আর মোহাম্মদ সাহজাদা দুই জনেই ২৩ রান করে অপরাজিত রইলে ৪ উইকেট ১৭৪ রানে আমিরাত ২০ ওভারের কোটা শেষ করে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া