adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বই মেলার পর্দা উঠছে আজ

boimela2_2874ডেস্ক রিপোর্ট : শেষ হচ্ছে লেখক-পাঠক ও প্রকাশকদের এক বছরের অপেক্ষার প্রহর। আজ বিকেলে পর্দা উঠছে মাসব্যাপী বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। 

ইতিমধ্যেই শেষ হয়েছে মেলার সব রকম প্রস্তুতি। বাংলা একাডেমির হীরক জয়ন্তী উপলক্ষে একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যান মিলিয়ে এবার থাকছে ৪০১টি প্রতিষ্ঠানের মোট ৬৫১টি স্টল।  এদিকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন এবার মেলায় থাকছে চার স্তরের নিরাপত্তা।

এই মেলা দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় মেলা হতে যাচ্ছে বলেও জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। তিনি বলেন, গেল বছরে আড়াই লাখ বর্গফুটের কিছু বেশি এলাকা নিয়ে বইমেলার আয়োজন করা হয়েছিল। এবার চার লাখ আটাত্তর হাজার বর্গফুট এলাকা নিয়ে মেলার আয়োজন করা হয়েছে। এত বড় আয়োজন এর আগে কখনো হয়নি। 

আজ বিকেলে বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামনের সভাপতিত্বে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আক্তারী মমতাজ। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
 
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্রিটিশ কবি ও জীবনানন্দ অনুবাদক জো উইন্টার, চেক প্রজাতন্ত্রের লেখক-গবেষক রিবেক মার্টিন, আন্তর্জাতিক প্রকাশনা সমিতির (আইপিএ) সভাপতি ও সাধারণ সম্পাদক রিচার্ড ডেনিস পল শার্কিন এবং জোসেফ ফেলিক্স বুরঘিনো। উদ্বোধন অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা এবং নজরুলসংগীত পরিবেশন করবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী অনিন্দিতা কাজী। 

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫ প্রদান করবেন এবং সৈয়দ শামসুল হক রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর বীরগাথা বইয়ের ব্রেইল ও অডিও সংস্করণের মোড়ক উন্মোচন করবেন। এসময় প্রধানমন্ত্রীর হাতে বাংলা একাডেমি প্রকাশিত আধুনিক বাংলা অভিধান তুলে দেয়া হবে। এর পর মেলার পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রীসহ আমন্ত্রিত অতিথিরা।
 
মাসব্যাপী এ মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং ২১-শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। বইমেলায় বাংলা একাডেমি প্রকাশিত বইগুলো ৩০ শতাংশ কমিশনে এবং মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠানের বইসমূহ ২৫ শতাংশ কমিশনে বিক্রি করা হবে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া