adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০০টা চ্যানেল, ৭০০টা নাটক : আনিসুল হক

aniআজকালকার ছেলেমেয়েদের জন্য আমার মায়া হয়। তারা কী খায়, কী পড়ে, কী পরে, আর কী দেখে? তাদের চালে ফরমালিন, ময়দায় ফরমালিন, দুধে ভেজাল, কলায় কার্বাইড কীটনাশক আর ফরমালিন, তাদের বাতাসে সিসা, পানিতে দূষণ। তারা পড়ে সৃজনশীল আর এমসিকিউ, তাদের ইংরেজি শেখানো হয় কাঠামো ধরে, তাদের আর পড়তে হয় না তলস্তয়ের গল্প থ্রি কোশ্চেনস কিংবা ওয়ার্ডসওয়ার্থের কবিতা ড্যাফোডিলস; জিপিএ ফাইভ পাওয়ার জন্য তাদের পরিশ্রম আমাদের সময়ের চেয়ে কোনো অংশে মোটেও কম নয়, তারা স্কুল থেকে বেরিয়েই দৌড় ধরে কোচিং সেন্টারে, ১০টা বিষয়ের জন্য তাদের ১০টা কোচিং ক্লাস করতে হয়, একটা থেকে বেরিয়ে তারা আরেকটায় যায়, তাদের দিয়ে দেওয়া হয় সৃজনশীলের প্রশ্ন, এবং লিখে দেওয়া হয় তার উত্তর, সেসব তাদের মুখস্ত করে উগরে আসতে পারতে হয়। কী দারুণ, কী নিদারুণ তাদের পড়াশোনা। এত কষ্ট করার পর কেষ্ট মেলে, তারা জিপিএ ফাইভ পায় এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তাদের বেশির ভাগই ফেল করে, তখন তাদের গঞ্জনা সইতে হয়। এখন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সৃজনশীল না হলে তারা কী করবে। তারা তো বিশ্ববিদ্যালয় কোচিং সেন্টারে গিয়েছিল, সেখানে তাদের মক টেস্ট দিতেও হয়েছে, সেসব কমন না পড়লে তারা কী করবে? তাদের জন্য আমার তাই শুধু মায়াই হয় আর মায়াই হয়।
আর তাদের জন্য বিনোদনই বা কী রইল। আমাদের কালে টেলিভিশন ছিল একটা, সেটা খুলত বিকেল পাঁচটায়, বন্ধ হয়ে যেত রাত ১২টার আগেই, আহা সেই একটা টেলিভিশন চ্যানেল ভরপুর করে রাখত আমাদের দিনরাত্রিগুলো। আমাদের ছাত্রজীবনে আমরা পেয়েছিলাম হ্ুমায়ূন আহমেদের ঈদের নাটক, আবদুল্লাহ আবু সায়ীদ কিংবা জুয়েল আইচ কিংবা আফজাল হোসেনের ‘আনন্দমেলা’। সেই নাটক কিংবা ‘আনন্দমেলা’ দেখতাম এক রাত, আর তা নিয়ে গল্প করতাম সাত দিন সাত রাত। আর এখন ১০০টা চ্যানেল, ৭০০টা নাটক, কিন্তু কোনোটাই কি দেখার জো আছে। বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন। অনুষ্ঠান শুরু হওয়ার পাঁচ মিনিট পরে খবরের বিরতি। আধা ঘণ্টার নাটক দেখতে পাঁচ ঘণ্টা লাগে, আর এরই ফাঁকে রিমোট চেপে চ্যানেল বদলালেন তো ফিরে আসার জো নেই। কারণ, আপনি ভুলে গেছেন কোন চ্যানেল দেখছিলেন, সব চ্যানেলেই তো মোশাররফ করিম, সব চ্যানেলেই তো সজল, সব চ্যানেলেই তিশা কিংবা সুমাইয়া শিমু। আমার নাটক কোনটা? আজ্ঞে, চিহ্ন দিয়ে রাখবেন না আপনার কোনটা? এয়ারপোর্টে যখন একটার পর একটা কালো স্যুটকেস আসতে থাকে বেল্টে, তখন আমরা চিনি কী করে? ফিতা লাগিয়ে রাখি, নাম লিখে রাখি। আপনার নাটকটাতেও কোনো একটা ফিতা ঝুলিয়ে রাখুন।
ঈদে গরু কিনবেন, সেসব গরুও শিকার মোটাতাজাকরণ প্রকল্পের। গরুকে নাকি হরমোন খাওয়ানো হয়, স্টেরয়েড খাওয়ানো হয় মোটাতাজা দেখানোর জন্য। সব শেষে দেওয়া হয় কিডনি বন্ধ হয়ে যাওয়ার ওষুধ। গরুর পেশাব বন্ধ হয়ে যায়। তখন তার পেটটা ওঠে ফুলে। সেই গরুর মাংস খেলে আপনার শরীরেও যাবে ক্ষতিকর হরমোন, স্টেরয়েড, কিডনি বিনষ্টকারী উপাদান। এখন মনে হচ্ছে গরু কেনার আগে দেখে নিতে হবে সে পেশাব করে কি না, করলে সেই পেশাব নিয়ে এসে ল্যাবরেটরিতে পরীক্ষা করিয়ে নিতে হবে। তবে অনেক ক্ষেত্রে ল্যাবরেটরির অব¯’াও ভালো না। গরুর পেশাব পরীক্ষা শেষে দেখা গেল, চিকিতসক বলছেন, অ্যাপেন্ডিসাইটিস, শুয়ে পড়ুন, ফেলে দিই
 
এই অবস্থায় আজকের ছেলেমেয়েরা উতসব করবে কী করে? তাদের বিনোদিত হওয়ার উপায় কী?
এই সংকট নিরসনে এগিয়ে এসেছেন মাননীয় মহা গুরুত্বপূর্ণ ব্যক্তিরা, সংক্ষেপে ম-গু-ব্য। মন্ত্রীদের কেউ কেউ। তাঁরা আমাদের অপরিসীম বিনোদন দিচ্ছেন। নির্দোষ অনাবিল বিনোদন। তাঁরা মুখ খুলছেন আর আমাদের পেটে খিল ধরে যাচ্ছে। একজন তো গানও গাইছেন। গাইতেই হবে। সমাজের কল্যাণ করাই তাঁর কাজ। হে আজকের দর্শক, আপনাদের বলি, আপনারা ইউটিউবে যান, আমাদের এই মন্ত্রীর গান সার্চ করুন এবং গানগুলো শুনুন। অনেকগুলো গানই আপনারা পেয়ে যাবেন। এই গান শুনলে আপনার স্বাস্থ্য ভালো হয়ে যাবে, শরীর-মন চাঙা হয়ে উঠবে। কারণ, লাফটার ইজ দি বেস্ট মেডিসিন। স্যাটিসফেকশন গ্যারান্টিড। যদি ইউটিউবে এই মন্ত্রীর গান শুনে আপনাদের মন ভালো না হয়ে যায়, তাহলে মূল্য ফেরত দিয়ে দেব। এরপর শুনুন, মন্ত্রীদের কথামালা। একজনের চেয়ে মনে হচ্ছে আরেকজন সরস। হঠাৎ করে মন্ত্রীদের মুখের আগল যেন খুলে গেছে। একজন বিশ্ববিদ্যালয়ের আইন বদল করতে চান শুধু ভর্তি পরীক্ষায় কেন এত বাচ্চা ফেল করল, সেই রাগ থেকে। আরেকজনের কথাবার্তা শুনে মনে হচ্ছে, তিনি ভারসাম্য হারিয়ে ফেলেছেন। তিনি কী বলছেন, নিজেই জানেন না। এক বড় নেতা আরেক মেজো নেতার নাম ধরে বলছেন, সে কে? এত বড় বেয়াদব তো দেখি নাই।
শুধু দেশে মন্ত্রীরা নন, বিদেশে বসে আরেকজন ধন্য ধন্য পুত্রধন যা বলছেন, তাতেও মনে হচ্ছে, সংলাপের বদলে প্রলাপ শুনেই এই ঈদ ও পূজার ছুটির দিনগুলোয় বিনোদিত হতে হবে। তিনি আমাদের শেখানোর চেষ্টা করছেন ইতিহাস। নাটকে সিনেমায় ছোটরা যখন বড়দের সংলাপ বলে, তখন বেশ হাস্যরস তৈরি হয় বটে, কিন্তু ছোট মুখে বড় কথা যে মানায় না, কেউ কি তাকে সেটা বলে দিতে পারেন।
ঈদে বাড়ি যাওয়াটা এবার কেমন হবে জানি না। রাস্তাঘাট তো খানাখন্দে পরিণত হয়েছে। লঞ্চের মালিকেরা নাকি বলেছেন, তাঁরা রাতের বেলায় বেশি যাত্রী তুলতে চান। ট্রেনের সময়সূচি ঠিক থাকবে কি না, কে বলতে পারবে। হে আল্লাহ, আমাদের কোটি কোটি মানুষের উতসবযাত্রাকে তুমি নিরাপদ ও সুন্দর করে দাও।
যা-ই হোক, আমরা সব দিক থেকে আমাদের পরবর্তী প্রজন্মের চেয়ে ভাগ্যবান। শুধু বিনোদনের দিক থেকে নয়। এখনকার বিনোদনের ভার নিয়েছেন আমাদের মাননীয় ম-গু-ব্যগণ।
তবে আরেকটা প্রার্থনাও আমাদের করতেই হবে। পরম করুণাময় যেন আমাদের চলার পথে ভিআইপিদের সঙ্গে মোলাকাত হওয়া থেকে বাঁচিয়ে দেন। এই শহরের কোনো পথে কোনো ভিআইপি যাওয়া মানেই ওই পথের পথিকদের সারাটা দিন মাটি হয়ে যাওয়া। আধঘণ্টার জন্য বিভিন্ন পথ থাকবে বন্ধ, তার ধকল পড়বে পুরোটা শহরে এবং পুরোটা দিন।
গোপাল ভাঁড়ের গল্পে পড়েছিলাম, একজন অপয়া লোক রাজার সামনে পড়েছিল সাতসকালে, তাই রাজার নাশতার পাতে পড়েছিল মাছি, রাজা বললেন, ওর গর্দান নাও, গোপাল ভাঁড়ের শিখিয়ে দেওয়া সংলাপে সে বলল, হুজুর, আমার মুখ দেখায় আপনার পাতে পড়েছে মাছি, আর আপনার মুখ দেখায় আমার যাচ্ছে গর্দান, কে বেশি অপয়া?  আপনাদের সবার উৎসব আনন্দময় হোক। প্রআ
 
আনিসুল হক: সাহিত্যিক ও সাংবাদিক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া