adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র ও ইউরোপে পোশাক পণ্যের দরপতন অব্যাহত : বিজিএমইএ

download (1)নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের দরপতন অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান। মঙ্গলবার বিকালে বিজিএমইএয়ের সভাকক্ষে প্রেস ব্রিফিং তিনি এ তথ্য জানান।

সাসটেইনেবিলিটি কমপ্যাক্টের আলোকে তৈরি পোশাক খাতের নিরাপদ কর্মপরিবেশ ও শ্রম অধিকারের ক্ষেত্রে অর্জিত অগ্রগতি নিয়ে এ সংবাদ সম্মেলন আনুষ্ঠিত হয়।

তৈরি পোশাকের ন্যায্য মূল্য দিতে বিভিন্ন দেশের ক্রেতাদেরকে অনুরোধ জানিয়ে পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি  বলেন, ক্রেতাদের কাছে অনুরোধ গ্লোবাল ভ্যালু চেইনের অংশ হিসেবে দেশের শিল্পকে টেকসই করার লক্ষ্যে দায়িত্বশীল ব্যবসা করুন, পোশাকের ন্যায্যমূল্য দিন। সব ক্রেতারা বাংলাদেশ থেকে পোশাক নিতে একই রকম শর্ত আরোপ করুন।

সিদ্দিকুর রহমান বলেন, রানা প্লাজা দূর্ঘটনার পর তৈরি পোশাক খাতে অনেক অগ্রগতি হয়েছে। এখন ক্রেতারা অর্ডার দিতে দ্বিধান্বিত হয়না। ক্রেতারা আসছেন স্বাচ্ছন্দে। তবে এক্ষেত্রে ক্রেতাদেরও আমাদের কথা বিবেচনা করতে হবে।

তিনি আরো বলেন, ২০১৮ সালের জুলাই মাস পর্যন্ত অ্যাকর্ড এবং অ্যালায়েন্স মেয়াদ রয়েছে। তারা পোশাক খাতের অগ্রগতিতে কিছু শর্ত দিয়েছে। আমরাও আশা করি এর আগেই তাদের শর্ত পূরণে সমর্থ হবো।

তিনি বলেন, ন্যাশনাল অ্যাকশন প্লান (ন্যাপ), অ্যাকর্ড ও অ্যালায়েন্সের আওতায় কারখানার নিরাপত্তা সংক্রান্ত পরিদর্শনে বিজিএমইএ পূর্ণ সহযোগিতা করে আসছে।আমাদের সম্মিলিত প্রচেষ্টায় ৩ হাজার ৬৬০টি চালু কারখানা পরিদর্শন সফলভাবে সম্পন্ন হয়েছে এবং কারখানাগুলো প্রয়োজনীয় সংস্কার প্রায় ৯০ শতাংশ শেষ করেছে।

বেআইনি সাব কন্ট্রাকটিং বন্ধে বিজিএমইএ সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে সভাপতি বলেন, সাব কন্ট্রাকটিং করতে হলে সংশ্লিষ্ট কারখানাকে কমপ্লায়েন্ট হতে হবে। বিজিএমইএ’র বৈধ সদস্য হতে হবে এবং শ্রমিকেরদরে জন্য গ্রুপ ইন্সুরেন্স থাকতে হবে। রানা প্লাজা দুর্ঘটনার পর কারখানার নিরাপত্তা প্রশ্নে বিজিএমইএ জিরো টলারেন্স প্রদর্শন করছে। এই নীতির আলোকে অ্যাকর্ড, অ্যালায়েন্স, আইএলওসহ সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের সঙ্গে একযোগে কাজ করছে। বাংলাদেশ বিশ্বের সবচেয়ে নিরাপদ পোশাক তৈরির দেশ হিসেবে পরিচিতি লাভ করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিজিএমইএ’র সিনিয়র সহসভাপতি ফারুক হাসান, সহসভাপতি অর্থ মোহাম্মদ নাসির উদ্দীন, বিকেএমইএ’র সহসভাপতি মনসুর আহমেদ, পরিচালক সাইফুদ্দিন আহমেদ, মিজানুর রহমান প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া