adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋণের ৮০ শতাংশ খেলাপি হিসেবে গণ্য হবে

B_Bank_logo1453227864ডেস্ক রিপোর্ট : ব্যাংক নয়- এমন আর্থিক প্রতিষ্ঠানের ঝুঁকি নিরূপণে বিদ্যমান আঘাত সহনীয়তা পরিমাপ পদ্ধতিতে পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে এখন থেকে বৃহত ঋণগ্রহীতাদের ক্ষেত্রে বিতরণকৃত ঋণের ৮০ শতাংশ খেলাপি হিসেবে গণ্য হবে।
 
মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারিকৃত সার্কুলারে এ তথ্য জানানো হয়।
 
সার্কুলারে বলা হয়, ঋণ খেলাপি হওয়ার বিপরীতে আঘাতের বিভিন্ন পর্যায়ের প্রমাণ রূপরেখা একই থাকবে। অর্থাত বৃহত তিন ঋণগ্রহীতা খেলাপি হলে গৌণ আঘাত, বৃহত পাঁচ ঋণগ্রহীতা খেলাপি হলে মধ্যম আঘাত ও বৃহত ১০ ঋণগ্রহীতা খেলাপি হলে মু্খ্য আঘাত হিসেবে বিবেচিত হবে।
 
তবে বিভিন্ন পর্যায়ে আঘাতের কারণে ঋণগ্রহীতাদের মধ্যে বিতরণকৃত ঋণের ৮০% খেলাপি হিসেবে ধরা হবে। এর আগে বিতরণকৃত ঋণের ১০০ শতাংশকেই খেলাপি হিসেবে বিবেচনা করা হত।
 
সার্কুলারে আরো বলা হয়, যে সব আর্থিক প্রতিষ্ঠান বিশেষায়িত খাতে (নবায়নযোগ্য শক্তি, সৌর বিদ্যুত উতপাদন ইত্যাদি) ঋণ কার্যক্রম পরিচালনা করে থাকে, কেস টু কেস ভিত্তিতে তাদের প্রকল্পসমূহে সরকারের গ্যারান্টি ও দ্বিপক্ষীয় চুক্তিসহ হাইপোথিকেশনকে সহায়ক জামানত হিসেবে বিবেচনা করা যেতে পারে।
 
একইসাথে ভারিত (মূলধন) অসচ্ছলতা অনুপাতের মান নিরুপণ পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে। নতুন পদ্ধতি অনুসারে কোন প্রতিষ্ঠানের ভারিত অসচ্ছলতা অনুপাত ১৫ শতাংশের বেশি হলে সাধারণ অর্থাত সবুজ, ৪৫ শতাংশের কম হলে ঝুঁকিপূর্ণ বা হলুদ এবং ৪৫ শতাংশ বা তার বেশি হলে বেশি ঝুঁকিপূর্ণ বা লাল অঞ্চলে বলে বিবেচিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া