adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‌`যা হয়েছে দুজনের সম্মতিতেই হয়েছে’

                                           -বিথী হক –

bithi hoque-rapeগত রাতে লিখতে বসেছিলাম পুরুষ নির্যাতন নিয়ে। তক্ষুনি পেলাম ধর্ষণের খবর। ধর্ষণ আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু। মানুষ মনে করে লেখকরা লেখার নতুন টপিক পেল। গলা উঁচিয়ে, কী-বোর্ড টেনে, মাইক্রোফোন হাতে নিয়ে কিংবা টক-শোতে গাল-গল্প আর বস্তুনিষ্ঠ আলোচনারই এক অনবদ্য উপাদান ধর্ষণ।

আপাতদৃষ্টিতে ধর্ষণ কোন অপরাধ নয়। তাই এর জন্য নির্ধারিত শাস্তিতেও ঠিক শাস্তি-শাস্তি ভাবটা অনুপস্থিত। বড় শাস্তি হলে বরং দোর্দণ্ড প্রতাপশালী পুরুষসিংহ অর্থাৎ ধর্ষকের সাথে ধর্ষিতার বিয়ে দেয়া হতে পারে। তাতে করে মন না ভরানো এক রাতের ধর্ষণকে সারাজীবনের জন্য হালাল ঘোষণা করে বাকি জীবন ধর্ষিতাকে ধর্ষিতা হবার এক মহান সুযোগ করে দেয়া হয়।

যাতে করে বন্ধ দরজা-জানালার বাইরে আর কোন চিৎকার-চেঁচামেঁচি না আসে। খবরের কাগজ, টেলিভিশন ইত্যাদি মিডিয়াও যেন শান্ত থাকে। ম্যারিটাল রেইপের কনসেপ্ট আর ক’জনই বা জানেন, জানলেও মানেন ক’জন সেটাও একটা বিস্ময়!

আমাদের দেশের গণমাধ্যমকর্মীরাও এক্ষেত্রে অত্যন্ত তুখোড়, পেশাদার। খবর সংগ্রহের জন্য চুলচেরা বিশ্লেষণ করেন, খবর ছাপানোর জন্য সব সোর্সের যথেচ্ছ ব্যবহার করেন। ধর্ষণের খবর লিখবেন আর ধর্ষিতার নাম-ধাম, পরিচয় লিখবেন না তা কী হতে পারে নাকি? তারা তাই ধর্ষকের নাম, বাপের নামের পাশাপাশি ধর্ষিতার নামও লিখলেন। এলাকাও উল্লেখ করলেন।

একবারও ভাবলেন না আমাদের সমাজে এখনও একজন চিহ্নিত ধর্ষিতার অবস্থান কোথায়! এসব অবশ্য তাদের ভাবনার মধ্যেই পড়ে না। টাকা খেয়ে খবর প্রচার আর খবর চেপে যাওয়ার সংস্কৃতি এখন গণমাধ্যমকর্মীদের গলার দড়ি হয়ে গেছে। আমি হলফ করে বলতে পারি এই ধর্ষণও ধর্ষণ নয়। কয়েকদিন গলা ফাটিয়ে গলা ভেঙ্গে গেলেই সবাই যে যার মতো ভুলে যাবে।

ধর্ষিতা দু’জন শুধু মনে রাখবে তাদের সঙ্গে কী ঘটেছিল, মনে রাখবে দিন-রাতও কত বীভৎস হয়, মনে রাখবে সময় কীভাবে থেমে থাকে, মনে রাখবে কত যন্ত্রণায় বেঁচে আছে তারা।

আবার এখনো অনেকেই মনে করেন সেক্সেরই আরেক নাম ধর্ষণ। তাহলে সেক্সের পরে ধর্ষিতা কেন ক্লেইম করে তাকে ধর্ষণ করা হয়েছে? বিশ্বাস করুন, একটুও বানিয়ে বলছি না। আমার তক্ষুনি প্রার্থনা করতে ইচ্ছে করে তারা যেন নারী হয়ে যান। একবারের জন্যও ধর্ষিতা হলে তখন বুঝত যদি ধর্ষণ কতখানি উপভোগ্য! না, আমি চাই না পৃথিবীর কোন নারী ধর্ষণের মতো অমানবিক দুর্ঘটনার শিকার হন।

প্রভাব থাকলে তা প্রদর্শনের জন্য যেমন উঁচুতলার লোকেরা নিচুতলার, মাটির সাথে থাকা-কাছে থাকা মানুষদের ওপর অত্যাচারের মধ্য দিয়ে তা প্রদর্শন করেন ধর্ষণও সেরকমই একটা ঘটনা। আলাদা করে বলবার প্রয়োজন নিশ্চয়ই নেই মধ্যবর্তী অত্যাচারের স্বরূপ কী! দিনশেষে সকলেই তো কোন না-কোনভাবে, কারো না-কারো দ্বারা অত্যাচারের শিকার।

আমি বা আমরা নারী হিসেবে কখনো হীনমন্যতায় ভুগি না যতক্ষণ পর্যন্ত ধর্ষণের ঘটনা মাথায় না আসে। একমাত্র ধর্ষণের কথা মনে পড়লেই কেমন যেন ফুটো বেলুনের মতো চুপসে যাই। সত্যিই তখন মনে হয় আমরা দুর্বল। আমরা দুর্বল কারণ আমরা ধর্ষিতা হতে পারি।

ধর্ষণের প্রধান কারণ মা হতে পারা। নারীদের মা হবার ক্ষমতা না থাকলে কেউ তাদের ধর্ষণ করতে পারত না। মা না হবার সৌভাগ্য (পড়ুন দুর্ভাগ্য) না থাকলে ধর্ষণের কারণ হিসেবে একজন নারীর কাপড়ের সুতোর দৈর্ঘ্য-প্রস্থ মাপার প্রয়োজনও হত না। একজন নারী যে অঙ্গ/তন্ত্রের কারণে মা হয়, দুর্ভাগ্যজনকভাবে সেই একই অঙ্গ/তন্ত্রের কারণে ধর্ষিতা হয়।

সমাজবিজ্ঞানী প্লেটো বলেছিলেন ‘যারা এ জন্মে পাপ করবেন পরজন্মে তারা নারী হিসেবে জন্ম নিবে’। আমারো মনে হয়, পাপ করেছিলাম বলেই এই জন্মে নারী হয়ে জন্মেছি। আরো বেশি পাপ করেছিলাম বলে এমন এক দেশে জন্মেছি, যেখানে ধর্ষণকে কোন অপরাধ হিসেবেই গ্রহণ করা হয় না। প্লেটো লম্বা শ্বাস ফেলে বলেছিলেন ‘আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই তিনি আমাকে নারী হিসেবে জন্মগ্রহণ করাননি।’

শুধু প্লেটোই নন, আমার পরিচিত অনেক পুরুষই আছেন যারা পুরুষ হয়ে জন্মানোর জন্য কৃতজ্ঞ। তাদেরকে প্রত্যেকটি পদে পদে নারীদের মতো পরিস্থিতির শিকার হতে হয় না। সামাজিক মূল্যবোধ অবক্ষয়ের যে নিদারুণ ফলাফল তা প্রত্যক্ষে থেকে প্রত্যক্ষ করতে হয় না।

মিশ্র সাংস্কৃতিক গ্যাঁড়াকলে পড়ে নিজেদের নিছক ভোগ্যপণ্য হিসেবে ট্রেতে করে উপস্থাপন করতে হচ্ছে না। তারা কৃতজ্ঞ তারা অনেক কিছু করার পরেও তাদের শ্লীলতাহানি হয় না, তাদের পতিতা বলে লাল লাল চোখে তাকানো হয় না। তারা কৃতজ্ঞ যে বিশাল মুনাফার পতিতাবৃত্তি ব্যবসার জন্য তাদের পাচার করা হয় না।

নারী নির্যাতন প্রতিরোধে সরকারের বিশেষ আইন আছে যা কাজে লাগার চেয়ে অকাজে বেশি ব্যবহৃত হয়। একজন ধর্ষিতাকে ধর্ষণের বিচার চাইতে গিয়ে উপর্যুপরি মৌখিক ধর্ষণের শিকার হতে হয়। এবং সবশেষে ভিক্টিম ছেড়ে দে মা, কেঁদে বাঁচি বলে বিচার-দোলনা থেকে দুলতে দুলতে লাফ দিয়ে চৌকাঠের ভেতর এসে ক্লান্ত হয়ে দুঃস্বপ্ন দেখে।

বিচার আর যারই হোক, ধর্ষণের হবে না। অপরাধীর অপরাধ প্রমাণ করতে এমন এমন সব তথ্য জানতে চাওয়া হয়, এমন এমন সব অঙ্গভঙ্গির মুখোমুখি হতে হয়, এমন সব চোখের সামনে গিয়ে দাঁড়াতে হয় যে ধর্ষিতা যদি এসব প্রশ্নের উত্তর দেওয়ার মতো মানসিক শক্তি ধারণ করত তবে ধর্ষণই হত না বোধ হয়। খুন করে আত্মরক্ষা করাই তখন বেশি উপযোগী মনে হতে থাকে। ন্যায়বিচার তখন নারীদের জীবনের সবচেয়ে আরাধ্য!

আজকাল ধর্ষণ-সংস্কৃতি যেমন সিনা টানটান করে আমাদের সমাজে টিকে থেকে একের পর এক ধর্ষণ করে চলছে, একসময় এসিড-সংস্কৃতিও তেমনই বেঁচে ছিল। কথায় কথায় এসিড মেরে বোঝানো হত কার কতখানি ক্ষমতা। সেই অপরাধ দমন করা হয়েছে কিন্তু শুধুমাত্র আইন দিয়ে।

বিচার ও আইন হাত ধরাধরি করে এগুলেই এসিড-সন্ত্রাসের মতো ধর্ষণও রোধ করা সম্ভব। এর জন্য যে মানসিকতার প্রয়োজন, এখন দেখতে হবে সে মানসিকতা আইন-প্রণেতাদের আছে কী না।

অবশ্য যারা আইন প্রনয়ণ করেন তারা তাদের সন্তানেরাই যদি ধর্ষণ করতে চান তবে আমরা মুখ বুঝে ধর্ষিতা হব, এতে অবাক হবার কিছু নেই।

ধর্ষণের পরে শুধু বলতে হবে ‘যা হয়েছে দুজনের সম্মতিতেই হয়েছে’; ব্যস, ল্যাঠা চুকে গেল!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া