adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৩৪ পৌরসভায় ভোট গ্রহণ শুরু

g_96615ডেস্ক রিপোর্ট :  বজরজুড়ে রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে একপশলা ঠান্ডা হাওয়ার তো এল পৌরসভা নির্বাচন। প্রধান রাজনৈতিক দলগুলোর তৎপরতা, গণমাধ্যমের প্রচার, মানুষের ব্যাপক আগ্রহ আর একযোগে দুই শতাধিক পৌরসভায় দলীয় প্রতীকে ভোট হচ্ছে বলে এই নির্বাচন পেয়েছে জাতীয় নির্বাচনের আবহ। আর তাতে রাজনৈতিক পর‌্যবেক্ষকরা দেখছেন, দেশের রাজনৈতিক অঙ্গনের গুমোট আবহাওয়া কেটে যাওয়ার ইঙ্গিত।

বুধবার ভোরের আলো ফোটার পর একযোগে শুরু হবে দেশের ২৩৪টি পৌরসভায় ভোট নেয়া। এর মধ্য দিয়ে প্রধান দুই দলের নৌকা ও ধানের শীষের ভোটের লড়াইয়ের সাত বছরের বন্ধ্যাত্ব কাটবে। দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে কোনো স্থানীয় সরকার নির্বাচনের ভোটও প্রত্যক্ষ করবে দেশবাসী। ফলে এই ভোট ঘিরে উৎসবের আমেজ কর্মী-সমর্থকসহ ভোটারদের মধ্যে।

তবে এই উৎসব-উচ্ছ্বাসের মধ্যে শঙ্কাও আছে ভোটারদের মধ্যে। কেননা ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর দেশের প্রধান দুই দল নিজেদের দলীয় প্রতীক নিয়ে এই প্রথম মুখোমুখি। দুই দলই তাদের প্রার্থীর বিজয় নিশ্চিত করে জনপ্রিয়তা প্রমাণে মরিয়া।  এ অবস্থায় ভোটের দিনের পরিবেশ নিয়ে উৎকণ্ঠিত ভোটাররা। তবে সুষ্ঠু ভোট ও নিরাপত্তা নিয়ে এই উৎকণ্ঠার মধ্যেই এখন অপেক্ষা ভোটের।

ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ২০টি রাজনৈতিক দলের প্রার্থীরা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্দলীয় কাউন্সিলর পদেও দলগুলোর সমর্থিত প্রার্থীরাই লড়ছেন বেশির ভাগ।  

নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে মোট প্রার্থী ১২ হাজার ১৭১ জন। মেয়র পদে ৯৪৫ জন,  সাধারণ কাউন্সিলর পদে ৮ হাজার ৭৪৬ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৪৮০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৩৪টি পৌরসভায় ২৩৪টি মেয়র, ৭৩১টি সংরক্ষিত কাউন্সিলর ও ২ হাজার ১৯৩টি সাধারণ কাউন্সিলর পদের মধ্যে ৭ জন মেয়র,  ৯৪ জন সাধারণ কাউন্সিলর ও ৪০ জন সংরক্ষিত কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচিতদের সবাই আওয়ামী লীগের প্রার্থী। অভিযোগ রয়েছে, এসব এলাকায় সরকারি দলের বাধার মুখে অন্য দলগুলোর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি। এ কারণে একক প্রার্থী হিসেবে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন। ভোটের আগেই যে সাতটি পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন, সেগুলো  হলো পিরোজপুর, মাদারগঞ্জ, টুঙ্গীপাড়া, ফেনী, পরশুরাম, চাটখিল ও ছেংগারচর।

এর আগে ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার পর থেকেই মূলত শুরু হয়ে যায় প্রার্থীদের মধ্যে প্রচারণা যুদ্ধ। ১৩ ডিসেম্বর প্রার্থিতা প্রতাহারের শেষ দিন থেকে এই প্রচারণা ক্রমে তুঙ্গস্পর্শী হয়। তাতে স্থানীয় নেতাকর্মীদের পাশাপাশি শামিল রোজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় নেতারা। তারা নির্বাচনী এলাকার ভোটারদের দ্বারে দ্বারে দলের প্রার্থীর পক্ষে ভোট চেয়ে বেড়ান। প্রচারণার ঢামাঢোলে অর্ধশতাধিক পৌরসভায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে ছোট-বড় সহিংস ঘটনা ঘটেছে।

প্রার্থীদের পরস্পরের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ অনেক। মন্ত্রী-এমপির বিরদ্ধেও অভিযোগ ওঠে আচরণবিধি ভাঙার।  এ রকম সংঘর্ষ এবং বিধি লঙ্ঘনের ঘটনায় ভোটের আগেই মাঠ উত্তপ্ত হয়ে ওঠে। আর এ কারণে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা দেখা দিয়েছে সাধারণ ভোটারদের মধ্যে। তবে নির্বাচন কমিশন আশ্বস্ত করেছে ভোট হবে শান্তিপূর্ণভাবে। এ জন্য তারা সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

নির্বাচন কমিশন জানায়, নিরাপত্তাঝুঁকি ও পারিপার্শ্বিক পরিবেশ বিবেচনায়  আইনশৃঙ্খলা বাহিনীর লক্ষাধিক সদস্যকে ভোটকেন্দ্রে মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোকে ঝুঁকিপূর্ণ ও সাধারণ দুই ভাগে চিহ্নিত করা হয়েছে। ১ হাজার ১৮৪টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে গোয়েন্দা সংস্থা। তবে উভয় ধরনের কেন্দ্রেই পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য বাহিনীর সদস্যরা থাকবেন।

সোমবার সকাল থেকেই টহল শুরু করেছেন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা। এ ছাড়া ১ হাজার ২০৪ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। তারা আইন ও বিধি লঙ্ঘনকারীদের সংক্ষিপ্ত বিচারের মাধ্যমে সাজা দিতে পারবেন।  গতকাল মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে ব্যালটসহ নির্বাচনী মালামাল পৌঁছে দেয়া হয়েছে।

২৩৪ পৌরসভায় ৩ হাজার ৫৫৫টি ভোটকেন্দ্রে একযোগে ভোট নেয়া হবে। মোট ভোটারসংখ্যা ৭০ লাখ ৯৯ হাজার ১৪৪। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৫২ হাজার ২৮৪ ও মহিলা ৩৫ লাখ ৪৬ হাজার ৮৬০ জন। ভোটকেন্দ্রে নির্বাচনী দায়িত্ব পালন করবেন ৬৬ হাজার ৭৬৮ জন কর্মকর্তা। তাদের মধ্যে প্রিসাইডিং কর্মকর্তা ৩ হাজার ৫৫৫ জন ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ২১ হাজার ৭১ জন, পোলিং কর্মকর্তা ৪২ হাজার ১৪২ জন।

ঝুঁকিপূর্ণ কেন্দ্র

গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, পৌরসভা নির্বাচনে ২৩৩ পৌরসভায় মোট ৩ হাজার ৪০৩টি কেন্দ্র। ঝুঁকিপূর্ণ কেন্দ্রের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে খুলনা বিভাগ। যেখানে ৪৭১টি কেন্দ্রের মধ্যে ১৯৫টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। এরপরেই ঝুঁকি বিবেচনায় দ্বিতীয় অবস্থানে আছে রংপুর বিভাগ। সেখানে ৩০৪টি কেন্দ্রের মধ্যে ১১৮টি ঝুঁকিপূর্ণ। তৃতীয় অবস্থানে বরিশাল বিভাগ। বরিশালের ১৬৭টি কেন্দ্রের মধ্যে ৬৩টি ঝুঁকিপূর্ণ।

এ ছাড়া চট্টগ্রাম বিভাগের ৪৮০টি কেন্দ্রের মধ্যে ১৬৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ঢাকা বিভাগের ৯৯১টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৩৪৮টি। রাজশাহী বিভাগের ৮০১টি কেন্দ্রের মধ্যে ২৪৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। তবে সবচেয়ে কম ঝুঁকিতে থাকা সিলেট বিভাগের ১৮৯টি কেন্দ্রের মধ্যে ৪৫টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কমিশনের মতে, এ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও ছোটখাটো বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটলেও এখন পর্যন্ত বড় ধরনের কোনো সংঘাত হয়নি। প্রার্থীরা উৎসাহ-উদ্দীপনার মধ্যেই প্রচারণা চালিয়েছেন। বিষয়টি নিয়ে বেশ স্বস্তিতে রয়েছে নির্বাচন কমিশন।

ভোটগ্রহণও সুষ্ঠুভাবে হবে বলে আশ্বস্ত করে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, আমরা পর্যাপ্ত আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করেছি। ভোটারদের আশ্বস্ত করতে চাই, আপনারা নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন, এতে কোনো সমস্যা হবে না।

গোলযোগের আশঙ্কায় বাড়তি নিরাপত্তা

পৌর নির্বাচনে গোলযোগের আশঙ্কা করে দুটি গোয়েন্দা সংস্থা ইসিতে প্রতিবেদন পাঠিয়েছে। এ ছাড়া নির্বাচনী এলাকা বিশেষ করে উত্তরবঙ্গের জেলাগুলোতে জঙ্গি হামলার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে। একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে বিএনপি, জামায়াত ও শিবিরের নেতাকর্মীরা তাদের প্রার্থীদের বিজয় নিশ্চিত করার উদ্দেশ্যে সংখ্যালঘু সম্প্রদায়কে ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখতে নাশকতা বা গোলযোগ সৃষ্টির চেষ্টা চালাতে পারে। এলাকায় আধিপত্য বিস্তার ও একচেটিয়া ভোট লাভের আশায় বিভিন্ন রাজনৈতিক দল সমর্থিত প্রার্থীরা কিছু কেন্দ্রে গোলযোগ সৃষ্টি করতে পারে। নির্বাচনকে বিতর্কিত কিংবা অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে বিএনপি-জামায়াত গোলযোগ সৃষ্টি করতে পারে। ভোটের পর পরাজিত প্রার্থীর সমর্থকরা বিক্ষুব্ধ হয়ে বা পূর্বশত্রুতার জের ধরে কিংবা রাজনৈতিক উদ্দেশ্যে এলাকায় গোলযোগ সৃষ্টি করতে পারে। স্থানীয় আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল এবং আওয়ামী লীগের একাধিক প্রার্থীর প্রভাব বিস্তারকে কেন্দ্র করে এলাকায় গোলযোগ সৃষ্টি করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১৮৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ অবস্থায় পৌর নির্বাচনের নিরাপত্তায় ১ লাখ ১৭ হাজার ৩০৪ জন সদস্য মোতায়েন করা হচ্ছে। এরমধ্যে পুলিশ ৪৫ হাজার, বিজিবি ৯ হাজার ৪১৫ জন, র‌্যাব ৮ হাজার ৪২৪ জন, কোস্টগার্ড ২২৫ জন, অঙ্গীভূত আনসার ৪৯ হাজার ৭২৮ জন এবং ব্যাটালিয়ন আনসার ৪ হাজার ৫১২ জন। ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৮ জন অস্ত্রধারীসহ আইনশৃঙ্খলা বাহিনীর ২০ জন সদস্য মোতায়েন থাকবে। আর সাধারণ কেন্দ্রে ৭ জন অস্ত্রধারীসহ ১৯ জন সদস্য থাকবেন। প্রতিটি পৌরসভায় গত সোমবার সকাল থেকে পুলিশ, র‌্যাব ও বিজিবির মোবাইল টিম টহল শুরু করেছে।

২৪ ঘণ্টা যান চলাচলে নিষেধাজ্ঞা

নির্বাচনী এলাকায় মঙ্গলবার রাত থেকে ২৪ ঘণ্টা যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ২৯ ডিসেম্বর রাত ১২টা (দিবাগত মধ্যরাত) থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত যান চলাচলে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এরই মধ্যে এ নির্দেশনা জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এসব পৌরসভায় বেবি ট্যাক্সি, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পোতে এ নিষেধাজ্ঞা থাকবে। এছাড়া নির্বাচনী এলাকায় ২৭ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩১ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা রয়েছে।

তবে ইসি কর্মকর্তারা জানান, ইসি ও রিটার্নিং অফিসারের অনুমোদিত পরিচয়পত্রধারী, নির্বাচন সংশ্লিষ্টদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহ ও অন্যান্য প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

এরই মধ্যে মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদের ব্যালট পেপার, সিল, ফরম প্যাকেট ও অন্যান্য নির্বাচন সামগ্রী নির্বাচনী এলাকায় পৌঁছেছে। মেয়র, সাধারণ ও সংরক্ষিত পদের ২ কোটি ১০ লাখের বেশি ব্যালট পেপার, ভোট দেয়ার সিলসহ নির্বাচন সামগ্রী পাঠিয়েছে ইসি।

প্রতিদ্বন্দ্বিতায় ২০টি রাজনৈতিক দল

প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে ২০টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে আওয়ামী লীগের ২৩৪ জন, বিএনপির ২২৩ জন, জাতীয় পার্টির ৭৪ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ২১ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১৭ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশের ৫৭ জন, ওয়ার্কার্স পার্টির ৮ জন, জাতীয় পার্টির (জেপি) ৬ জন, কমিউনিস্ট পার্টির ৪ জন, খেলাফত মজলিসের ৪ জন, ইসলামী ফ্রন্টের ৩ জন এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), তরিকত ফেডারেশন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ, ইসলামী ঐক্যজোট, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও খেলাফত মজলিসের একজন করে প্রার্থী রয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, নির্বাচনে ২৮৫ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। ইসিতে নিবন্ধন স্থগিত থাকায় জামায়াত নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

এ ছাড়া আওয়ামী লীগের ৬৮ জন ও বিএনপির ২৬ জন বিদ্রোহী প্রার্থী সক্রিয় রয়েছেন। এসব পৌরসভায় দলীয় প্রার্থীর জয়ের প্রতিবন্ধকতা হিসেবে দেখা হচ্ছে তাদের। এরই মধ্যে বেশ কিছু পৌরসভায় আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতাও হয়েছে।

সর্বশেষ ২০১১ সালে দেশের ৩১৯টি পৌরসভার মধ্যে ২৮৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর ১২ জানুয়ারি ৭৭টি, ১৩ জানুয়ারি ৪৭টি, ১৭ জানুয়ারি ৪৫টি এবং ১৮ জানুয়ারি ৩৫টি পৌরসভায় নির্বাচন হয়। বাকিগুলো পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়।

আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ৯০ দিন আগে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এবার ২৩৪ পৌরসভাতে একদিনে নির্বাচন হচ্ছে।

গত ২৪ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন ৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৩ ডিসেম্বর। যাচাই-বাছাই ৫-৬ এবং প্রার্থিতা প্রতাহারের শেষ দিন ছিল ১৩ ডিসেম্বর। টানা  অনুযায়ী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ ঠিক হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া