adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্দেহের তীরে বিদ্ধ এনামুল

035038Pic-10ডেস্ক রিপোর্ট :৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে সাড়ে ৮ হাজারেরও বেশি রান করে বসে আছেন তামিম ইকবাল। সেই তিনিও গুণমুগ্ধ, ‘বিজয়ের (এনামুল হক) হাতে যত শটস আছে, অতগুলো আমারও নেই।’ যুবদলের অধিনায়ক এনামুল একদিন সিনিয়র দলকেও নেতৃত্ব দেবেন—দূর দিগন্তরেখায় এমন সম্ভাবনাও আঁকা ছিল। ব্যাটিং-ফিল্ডিংয়ের সঙ্গে গ্ল্যামার মিলিয়ে তারকা স্ট্যাটাসটা ভবিতব্যই ছিল। অথচ টিম ম্যানেজমেন্ট এবং এর আশপাশে যে খবর উড়ছে, তাতে এনামুলের আন্তর্জাতিক ক্যারিয়ারই এখন হুমকির মুখে!

সত্যি সত্যিই হুমকির মুখে। চার ম্যাচে মাত্র ৯.১২ গড়ের কারণে হয়তো টেস্ট দলে নিজেই জায়গার জন্য জোর দাবি করবেন না এনামুল। কিন্তু অন্য ফরম্যাটে? ৩০ ওয়ানডেতে এনামুলের গড় (৩৫.১৮) তামিমের চেয়েও বেশি। টি-টোয়েন্টিতে ব্যবধানটা আরো বেশি। তামিমের ব্যাটিং গড় ও স্ট্রাইক রেট যেখানে যথাক্রমে ২০.৬৮ এবং ১০৬.৭৯ সেখানে এনামুলের ৩২.২৭ ও ১১৭.৯৪। সঙ্গে টি-টোয়েন্টিতে আরো অত্যাবশ্যকীয় হয়ে ওঠা ফিল্ডিং সামর্থ্য জুড়ে দিলে একাদশে জায়গা নিয়ে এনামুলের দুশ্চিন্তারও খুব বড় কোনো কারণ নেই। কিন্তু এত কিছুর পরও অন্য একটি কারণে জাতীয় দলে অঘোষিত ‘পারসোনা নন-গ্রাটা’ হয়ে পড়েছেন এনামুল।

কেন? সে প্রশ্নের প্রকাশ্য কোনো উত্তর নেই। ঘুরিয়ে-ফিরিয়ে আড়ালে-আবডালে যা বলা হয়ে থাকে, সেটা হলো নিজের সামর্থ্যের সঙ্গে পাল্লা দিয়ে খেলেন না এনামুল। সামর্থ্যের সবটুকু সব ম্যাচে কোনো ক্রিকেটারই দিতে পারেন না। সামান্য মনোসংযোগের অভাব কিংবা দুর্ভাগ্যে কতবার কাটা পড়েছেন শচীন টেন্ডুলকারও। কিন্তু এনামুলের ‘উজাড়’ না করে দেওয়ার পেছনে অন্য সন্দেহ আছে ড্রেসিংরুমে। তাই প্রাথমিক দলে ডাক পেলেও চূড়ান্ত স্কোয়াডে তাঁর অন্তর্ভুক্তির বিরোধিতা হয় প্রবল। মেরে-কেটে ১৫ জনের দলে ঢুকে গেলেও একাদশে ঠাঁই পেতে আরো বড় বাধা পেরোতে হয় এনামুলকে। সবশেষ ১৫ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৫১ বলে ৪৭ রান করার পর এনামুলকে আর জাতীয় দলে না নেওয়ার সিদ্ধান্ত নাকি একরকম হয়েই গেছে!

এ নিয়ে জাতীয় দলের ভেতরে বিভেদও নেই। অভিযোগ একটাই—ক্রিজের অন্য প্রান্তে দাঁড়িয়ে কিংবা ড্রেসিংরুমে বসে এনামুলের ব্যাটিং দেখে নাকি বিস্মিত হন সবাই, ‘এ কোন বিজয়!’ তাঁর ফুটওয়ার্কে সমস্যা আছে বলে একসময় খুব হইচই হয়েছে মিডিয়ায়, যা মানতে নারাজ জাতীয় দলের খেলোয়াড়রা। তাঁদের অভিন্ন মত, ‘ওসব ফালতু কথা। ওর ফুটওয়ার্কে বড় কোনো সমস্যা নেই।’ কিন্তু প্রায়ই সামনে না পেছনে যাবেন, এ দোদুল্যমানতায় উইকেট দিয়ে আসেন, শরীর থেকে দূরে খেলতে গিয়ে ক্যাচ দেন এনামুল। মনে হয় যেন আকস্মিক অচেনা জগতে ঠেলে দেওয়া হয়েছে তাঁকে। জবুথবু এ এনামুলকে দেখে বিস্ময়ের মেঘ ওড়ে ড্রেসিংরুমে, ক্ষোভে ফেটে পড়েন কোচ-অধিনায়ক। একের পর এক ‘ডট’ বল দেওয়া এনামুল যখন অনায়াসে হুক-পুলের মতো কঠিন শট খেলেন, তখন আরো উত্তপ্ত হয় ড্রেসিংরুম।

এনামুলের কাছে এ ছবিটা অদেখা, তবে অজানা নয়। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, কোচ-অধিনায়ক এ নিয়ে দফায় দফায় কথা বলেছেন তাঁর সঙ্গে। ঘনিষ্ঠদের দলটা ছোট হলেও উপযাজক হয়ে পরামর্শ দিয়েছেন তাঁরাও। কিন্তু এনামুল সেই ‘দুর্বোধ্য’ এনামুলই হয়ে আছেন। তাতে সন্দেহের বিষ ছড়িয়ে পড়েছে তাঁর শুভাকাঙ্ক্ষীদের মনেও, তিনি বন্ধুহীন হয়ে পড়েছেন আরো।

অথচ আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেক হয়েছিল দারুণ সম্ভাবনার আলো জ্বালিয়ে। ৪১ রানের ইনিংস দিয়ে শুরু আর দ্বিতীয় ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করা এনামুলকেই মনে করা হচ্ছিল তামিম ইকবালের দীর্ঘ মেয়াদের সঙ্গী। কিন্তু বছর না ঘুরতেই দারুণ সম্ভাবনাময় এনামুল যেন বিরক্তির কাঁটা। তিনি যত বড় ইনিংস খেলেন ততই ছোট হয় বাংলাদেশের ইনিংস! টপ অর্ডারের কেউ সেঞ্চুরি করলে অন্য দলগুলো যেখানে আকাশ ছোঁয়, সেখানে এনামুলের সেঞ্চুরি মানেই বাংলাদেশ কোনো রকমে আড়াই শ। এ নিয়ে বড় ইনিংস খেলার পরও কম সমালোচনা শুনতে হয়নি তাঁকে।

সমালোচনা তো তামিম-সাকিবকেও শুনতে হয়েছে। তবে সেসব সমালোচনা আর এনামুলকে ঘিরে দলের ভেতরের গুঞ্জনটা মোটেও একই মাত্রার নয়। সাকিব-তামিমও তাঁদের ক্যারিয়ারে আলটপকা শট খেলে উইকেট দিয়ে এসেছেন। তবে এমন হেঁয়ালির সমালোচনা এবং এনামুলের বিপক্ষে সমালোচনার ভাষা এক নয়, গুরুত্বেও ব্যবধান রয়েছে। যে শটটা চোখ বুজেও খেলতে পারেন এনামুল, সে শটও আজকাল প্রায়শই খেলেন না এনামুল। হাফভলি বলও ডেড ব্যাটে ডিফেন্স করেন। ২০১৩ বিপিএলের পর থেকেই নাকি এ বিবর্তন তাঁর। স্পট ফিক্সিংয়ের কারণে বিপিএল টু এমনই এক বিষফোড়া যে এর সঙ্গে সম্পৃক্ততাই এখন আতঙ্কজনক!

অবশ্য এনামুলের বিপক্ষে ওঠা অভিযোগটাও কম আতঙ্কজনক নয়, নিজের অভ্যস্ত শটগুলো ঠিকঠাক খেলছেন না তিনি। কেন?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া