adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকর, মুনিব আর ব্যাঙের গল্প

যায়নুদ্দিন সানী – 

downloadআজ আর কলাম লিখব না। বরং একটা গল্প বলি। গল্পটা আমার না, ফেসবুক থেকে টুকলি মেরেছি। আসল লেখকের নাম দেওয়া না থাকায় সেটা দিতে পারলাম না, শুধু স্বীকারোক্তি দিলাম। যাই হোক, গল্পটা আগে বলি।

 

বল্টু যে বাড়িতে কাজ করে, ওই বাড়ির মালিকের হুইস্কির বোতল থেকে দু-এক পেগ চুরি করে খায়

আবার সমপরিমাণ পানি মিশিয়ে রেখে দেয়। মালিকের সন্দেহ হতো, কিন্তু‘ কিছু বলত না। কিন্তু‘ যখন এটা রোজ হতে লাগল, তখন একদিন ড্রইংর“মে বৌয়ের সাথে বসে চিৎকার করে বল্টুকে ডাকতে লাগল। বল্টু তখন রান্না ঘরে রান্না করছিল। বল্টু জবাব দিল- জি মালিক। আমার হুইস্কির বোতল থেকে হুইস্কি খেয়ে পানি মিশিয়ে কে রাখে?

রান্না ঘর থেকে কোনো উত্তর এল না। মালিক চিতকার করে একই প্রশ্ন আবার করলেন। কিন্তু‘ কোনো জবাব নেই। মালিক রেগে রান্না ঘরে গিয়ে জিজ্ঞেস করলেন- এসব কি হচ্ছে? যখন তোর নাম ধরে ডাকছি- উত্তর দিচ্ছিস! আর যখন অন্যকিছু জিজ্ঞেস করছি তো উত্তর দিচ্ছিস না?

বল্টু : মালিক রান্না ঘর থেকে শুধু নাম শোনা যায় অন্যকিছু শোনা যায় না।

মালিক : চুপ মিথ্যাবাদী। এরকম আবার হয় নাকি? তুই ড্রইংর“মে যা সেখান থেকে আমাকে প্রশ্ন কর আমি উত্তর দিচ্ছি
বল্টু ড্রইংর“মে গিয়ে মালিকের বউয়ের পাশে বসে আওয়াজ দিলঃমালিক।

মালিক : হ্যাঁ, বল্টু শুনতে পাচ্ছি!

বল্টু : বাড়িতে কাজের মেয়েকে মোবাইল কে কিনে দিছে?

কোন উত্তর নেইঃআবার প্রশ্ন করল কাজের মেয়েকে পার্কে ঘুরাতে কে নিয়ে গেছিল? ওপাশ থেকে তখনও কোনো উত্তর নেই!! মালিক বেরিয়ে এসে তুই সত্যিই বলছিস তো বল্টু, রান্না ঘর থেকে শুধু নামটাই শোনা যায় আর অন্য কিছু শোনা যায় না!!!

আজব ব্যাপারঃ. !!!!

হ্যা, সত্যিই আজব ব্যাপার। তবে যতই আজব হোক, এদেশ এখন এমনভাবেই চলছে। আমরা দেখছি, জানছি এবং মেনেও নিচ্ছি- ‘এভাবেই দেশ চলবে’। বিশ্বাস হচ্ছে না? কিছুদিন আগের অদম্য বাংলাদেশের সেই চার তর“ণের কথা মনে আছে? ফেসবুকে একরাশ লেখালেখি আর আদালতের নাক গলানো ঘটনা ঘটায়, যে তর“ণরা কিছুদিন আগে জামিন পেল? তাদের কথা কি পুলিশ শুনতে পেয়েছিল? প্রায় একমাস জেল-হাজতে রাখল। এবং জামিন পাওয়ার আগ পর্যন্ত সময়টায় তাদের কথাও পুলিশ শুনতে পায়নি। সম্ভবত এখনও পাচ্ছে না। অনেকদিন আগে লিমনের ব্যাপারেও একই সমস্যা হয়েছিল। এদের কানে কথা প্রবেশ করানোর সম্ভবত একটাই রাস্তা। যদি কোনো পুলিশ বা র‌্যাবের ওপরও এমন আক্রমণ হয়। তবে হয়তো সেদিন তারা বুঝতে পারবে, এই কথা শুনতে না পাওয়ার ঘটনাটা কতোটা কষ্টের। তখন হয়তো পরিস্থিতির কিছু পরিবর্তন হবে।

কথাটা তো বললাম, সত্যিই কি তাই? নিজে ভুক্তভোগী হলে, সমস্যার সমাধান উদ্যোগী হয়? বোধহয় না। ঘটনাটা নিজের ওপর ঘটলেই কিন্তু একজন শিক্ষা নেয় না, কিংবা পরিস্থিতির পরিবর্তনের চেষ্টা করে না। বিশ্বাস হচ্ছে না? একটু পেছন ফিরে তাকান। দেশের দুই বড় রাজনৈতিক দলের দিকে তাকান। ১/১১-র সময় কি হয়েছিল? এই দলের দুই বড় নেত্রীকে মাইনাস করার চেষ্টা হলো। প্রথমবারের মতো দুজনকে এক সাথে। তখন তারা হয়তো বুঝতে পারলেন, অপর দলকে নিশ্চিহ্ন করার চেষ্টাটা, সেই অপর দলের ওপর কেমন চাপ সৃষ্টি করে। সেই দলের নেতাকর্মীরা কি কষ্টের ভেতর থাকে। তবে তারা কি বুঝতে পেরেছিলেন, এমন কাজ করাটা ঠিক হচ্ছে না? কিংবা সেই ঘটনা থেকে কি দুই দল শিক্ষা নিয়েছে?

২০০৯-এ বিপুল বিজয়ের পর থেকেই আওয়ামী থিঙ্ক ট্যাঙ্ক ১/১১’র রাস্তায় হাঁটা শুর“ করেছিল। নির্বাচনে বিজয়ের পরে, বিরোধী দলের ওপর অত্যাচার-নিপীড়ন বাড়িয়ে দেওয়া, এদেশের রাজনীতিতে নতুন কোনো ঘটনা না। বড় বড় ক্যাডাররা গা ঢাকা দেয়। চাঁদাবাজি, টেন্ডারবাজি কমিয়ে দেয়। সরকারি দলে যোগ দেয়। বলা যায়, এমন অত্যাচার মোকাবিলার জন্য বিরোধী দলও কমবেশি তৈরিই থাকে। তবে ‘মাইনাস ওয়ান’ ব্যাপারটা বেশ নতুন। আওয়ামীদের নতুন এই অভিযান শুর“ হয়েছে ১/১১-র সময়কার সেই পুরাতন ‘মামলা ফর্মুলা’ দিয়ে। আপাতদৃষ্টিতে সফলই মনে হচ্ছে। বিরোধী দল বলতে এখন কিছু নেই। এই ফর্মুলা আখেরে কাজে দেবে কিনা, ‘মাইনাস ওয়ান’ সত্যিই করতে পারবে কিনা, বোঝা যাচ্ছে না। দেশের বেশিরভাগ বুদ্ধিজীবী যেহেতু তাদের পকেটে, তাই তাদের এই পদক্ষেপের বিরোধিতা খুব একটা নেই। ফলাফল, বিএনপিনেত্রীর মামলায় হাজিরা দিচ্ছেন আর সেকেন্ড ইন কমান্ড তো লন্ডনে অবস্থান নিয়েই আছেন। ছোট-খাটো নেতারা মামলায় জর্জরিত। প্রশ্ন হচ্ছে, দোষ কি কেবল আওয়ামীদের একার? 

‘আপনাদের সময় আপনারা কি করেছিলেন?’ এদেশের রাজনীতিবিদদের করা কোনো অন্যায় নিয়ে প্রশ্ন করলে, এই গৎবাঁধা উত্তরটি পাবেনই। বর্তমানে আওয়ামীদের যে ‘মাইনাস ওয়ান’ ফর্মুলা চলছে, সে সম্পর্কে কিছু জিজ্ঞেস করলে, আওয়ামীদের কাছ থেকে যে কর“ণ উদাহরণটি শুনতে হবে, তা হচ্ছে ২১শে আগস্ট। ঘটনার নেপথ্যে কে ছিল, তা খুব ভালো বোঝা যাচ্ছে না। প্রায় সাত বছর ক্ষমতায় থাকবার পরও আওয়ামীরা সেই ঘটনার কোনো দৃশ্যমান সুরাহা এখনও করেনি বা করতে পারেনি। যতটুকু শোনা যায়, বিএনপির সেকেন্ড ইন কমান্ড ব্যাপারটায় সরাসরি জড়িত না থাকলেও, তিনি ঘটনাটা জানতেন। ২১শে আগস্টের প্ল্যান জানবার পরও তিনি সেই প্ল্যানে কোনো বাধা দেননি কিংবা প্রকারান্তরে সম্মতি দিয়েছিলেন। বোমাহামলার পরে পালিয়ে যাওয়ার সুযোগ দিয়েছিলেন। সেটা ছিল নব্বই পরবর্তী প্রথম ‘মাইনাস ওয়ান’-এর প্রচেষ্টা।

মোদ্দা কথা, ‘মাইনাস বিরোধী দলের প্রধান’ এই ফর্মুলাটা সবাই একবারের জন্য হলেও চেষ্টা করেছেন। এবং দুই দল একবারের জন্য হলেও ভুক্তভোগী হয়েছে। দুইদলই একবার করে গৃহকর্তার আসনেও যেমন থেকেছে, চাকরের আসনেও তেমন থেকেছে। দুই অব¯’ানে তাদের কার্যক্রমও আমরা দেখেছি। দুদলের শীর্ষ নেতাদের ভেতর যে পারস্পরিক সম্পর্ক, তাতে মনে হচ্ছে, ব্যাপারটা রুটিনওয়ার্ক হতে যাচ্ছ। রান্নাঘরে গেলে যে তারা কানে কিছু শুনতে পাবেন না, তাও যেমন আমরা জানি, কেন শুনতে পাবেন না, সেটাও আমরা জানি। এনিয়ে ঘ্যানঘ্যান করে লাভ নেই। তার চেয়ে বরং আরেকটা গল্প বলি।

একবার এক ব্যাঙ ঠিক করল, সে গাছে উঠবে। যেই ভাবা সেই কাজ। সে গাছে উঠতে লাগল। সবাই চিৎকার করে বলতে লাগল, ‘পারবে না, চেষ্টা কর না। নেমে এস’। ব্যাঙটি তারপরও উঠতে লাগল। এবং একসময় গাছে চড়তেও সক্ষম হলো। গল্পটার মোরাল কি? ‘বারণ না শোনা?’ না। তাহলে? আসলে কি ঘটেছিল? আসলে যা ঘটেছিল, তা হচ্ছে ব্যাঙটি কানে শুনত না। তাই সে শুনতে পায়নি, সবাই তাকে বারণ করছিল। আর শুনতে পায়নি বলেই সে সফল হয়েছিল।

কি বুঝলেন? এদেশের দুই নেত্রীর ধারণা, সবার উপদেশ শুনতে গেলে কোনোদিন সফল হওয়া যাবে না। তাই তারা ঠিক করেছেন, বধির হয়েই থাকবেন। সো, অযথা উপদেশ দিয়ে সময় নষ্ট করবেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া