adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটদান পদ্ধতির পরিবর্তন – সিলের পরিবর্তে টিক!

cwie©Zb n‡”Q †fvU`vb c×wZ, wm‡ji cwie‡Z© wUK!নিজস্ব প্রতিবেদক : ভোট গ্রহণের সময় মাত্রাতিরিক্ত ব্যালট পেপার নষ্ট হওয়ার কারণে সিলের পরিবর্তে এবার মার্কারের (কলম) ব্যবহার করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। টিক চিহ্নের মাধ্যমেই ভোটার তার মূল্যবান ভোটটি প্রদান করতে পারবেন। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। প্রথম পর্যায়ে স্থানীয় নির্বাচনে এ পদ্ধতি ব্যবহার করা হতে পারে।
বৃহস্পতিবার কমিশন বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। কমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
জানা যায়, ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনে মাত্রাতিরিক্ত ব্যালট পেপার নষ্ট হওয়ার কারণেই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইসি। এর আগে ৫টি সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপকহারে ভোট বাতিল হলে টিক চিহ্নের ব্যাপারটি আলোচনায় আসে। সেময় বিষয়টি কমিশন বৈঠকে আলোচনাও হয়। তবে বিষয়টি বেশিদূর গড়ায়নি। কিন্তু একইভাবে জাতীয় ও উপজেলা নির্বাচনে মাত্রাতিরিক্ত ভোট বাতিল হলে বিষয়টি আবার আলোচনায় আসে এবং কমিশন বৈঠকে পর্যালোচনা হয়।
ইসি সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচনে টিক চিহ্ন পদ্ধতি ব্যবহার করা না হলেও স্থানীয় সরকার নির্বাচন, যেমন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার নির্বাচনে পরীক্ষামূলক ব্যবহার করা হতে পারে। এতে সফলতা পেলে জাতীয় নির্বাচনে মার্কার (কলম) দিয়ে টিক চিহ্নের ব্যবহার করবে ইসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া