adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ.আফ্রিকার শেষ রক্ষা হলো না

IND_VS_SA_স্পোর্টস ডেস্ক : মন্থর ব্যাটিংয়েও দিল্লি টেস্ট বাঁচাতে পারলো না দক্ষিণ আফ্রিকা। অশ্বিন-জাদেজাদের স্পিন ঘূর্ণিতে শেষ পর্যন্ত ১৮.৫ ওভার বাকি থাকতে ১৪৩ রানে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়। নিজেদের টেস্ট ইতিহাসে রেকর্ড ৩৩৭ রানের জয় পায় ভারত। দুই উইকেট হারিয়ে ৭২ ওভারে ৭২ রান নিয়ে পঞ্চম দিনে আরো ৭১.১ ওভার ব্যাট করার মধ্য দিয়ে সফরকারীদের বাকি আট উইকেটের পতন ঘটে। তবে ধীর গতির ব্যাটিংয়ে রেকর্ডের খাতায় নাম লেখান আমলা-ডি ভিলিয়ার্সরা।
আগেই চার ম্যাচের টেস্ট সিরিজ নিশ্চিত করা ভারত শেষ ম্যাচেও দাপুটে জয় পেল। অবশ্য, মোহালি ও নাগপুর টেস্ট তিন দিনে নিষ্পত্তি হলে দিল্লি টেস্ট পাঁচ দিনে গড়ালো। আর ড্র হওয়া বেঙ্গালুরু টেস্টে (দ্বিতীয় ম্যাচ) বৃষ্টির কারণে প্রথম দিনের পর তো একটি বলও মাঠে গড়ায়নি।

সোমবার (০৭ ডিসেম্বর) দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে প্রোটিয়াদের প্রধান লক্ষ্যই ছিল পুরো দিন ব্যাট করে ম্যাচ ড্র করা। ভারতের দেয়া ৪৮১ রানের পাহাড়সম টার্গেটের বিপরীতে নিজেদের দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই মন্থর গতির ব্যাটিং করে সফরকারীরা। শেষ দিনেও তা অব্যাহত থাকে।

পঞ্চম দিনে ৮৫তম ওভারের মাথায় আমলা-ডি ভিলিয়ার্সের জুটি ভাঙে। রবিন্দ্র জাদেজার বলে ক্লিন বোল্ড হয়ে মাঠ ছাড়েন ২৪৪ বলে ২৫ রান করা হাশিম আমলা। ১২০তম ওভারের শেষ বলে জাদেজার বলেই এলবিডব্লিউর শিকার হন ফাফ ডু প্লেসিস। তার ব্যাট থেকে আসে ৯৭ বলে ১০ রান। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন এবি ডি ভিলিয়ার্স।

রবিচন্দ্রন অশ্বিনের বলে জাদেজার তালুবন্দি হন ডি ভিলিয়ার্স। আউট হওয়ার আগে তিনি ২৯৭ বল মোকাবেলায় ৪৩ রান করেন। ১৪৪তম ওভারের প্রথম বলেই মরনে মরকেলের (২) স্ট্যাম্প ভেঙে প্রোটিয়াদের ইনিংসও গুটিয়ে দেন অশ্বিন।

প্রথম ইনিংসে দুই উইকেটের পর দ্বিতীয় ইনিংসে একাই পাঁচ উইকেট তুলে নেন অশ্বিন। ঠিক উল্টোভাবে পাঁচ উইকেট পাওয়া জাদেজা শেষ ইনিংসে দুই উইকেট লাভ করেন। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে দিতে বল হাতে তিন উইকেট নিয়ে কার্যকর ভূমিকা রাখেন পেসার উমেশ যাদব।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন অজিঙ্কা রাহানে। দুই ইনিংসেই শতক হাঁকান ২৭ বছর বয়সী এ ডানহাতি ব্যাটসম্যান। আর অনুমিতভাবেই সিরিজ সেরা হন অশ্বিন। চার ম্যাচ সিরিজে তিনি সর্বোচ্চ ৩১টি উইকেট দখল করেন। অশ্বিনের পর দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি উইকেট লাভ করেন জাদেজা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া