adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্রোহী প্রার্থী আতঙ্কে দুই দল

1ডেস্ক রিপোর্ট : আসন্ন পৌরসভা নির্বাচনে মেয়র পদে মাত্র একজন প্রার্থীকে দলীয় মনোনয়ন (প্রত্যয়ন) দেওয়ার বিধান থাকায় দুই দলের মনোনয়নবঞ্চিত বিদ্রোহীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে থাকছেন। ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও বিরোধী দল জাতীয় পার্টি মেয়র পদে একজন প্রার্থীকে মনোনয়ন দিয়েছে। আজ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে তারা দলের  প্রত্যয়নসহ মনোনয়নপত্র জমা দেবেন।  এদিকে দলের মনোনয়ন না পেলেও আওয়ামী লীগ-বিএনপির ত্যাগী নেতারা নির্বাচনী মাঠ ছাড়তে রাজি হচ্ছেন না। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে থাকার ঘোষণা দিয়েছেন তারা। স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনী প্রচার-প্রচারণাও করছেন। অনেক পৌরসভায় বিদ্রোহী প্রার্থীরা কেন্দ্রের মনোনয়নের বিরুদ্ধে অনাস্থা এনে বিক্ষোভ করেছেন এবং হরতালও ডেকেছেন। এ ছাড়া দুই দলে নেতাদের বিরুদ্ধে প্রার্থী মনোনয়নে অর্থ লেনদেনের অভিযোগ তুলেছেন অনেক বিদ্রোহী প্রার্থী।

জানা গেছে, মনোনয়নবঞ্চিতদের অনেকেই মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হতে ১০০ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরও সংগ্রহ করেছেন। আজ তারা মনোনয়নপত্র জমা দেওয়ার প্রস্তুতিও নিয়েছেন বলে বেশ কিছু প্রার্থী জানিয়েছেন। এ ছাড়া ২৩৫ পৌরসভার মধ্যে অধিকাংশ পৌরসভায় প্রধান দুই দলের বিদ্রোহীরা স্বতন্ত্র বা নতুন কোনো দলের প্রত্যয়ন নিয়ে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিতে পারেন।  জানা গেছে, চট্টগ্রামের ১০ পৌরসভায় আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় নেতারা। দলের অনেক সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন পেতে তদবির করেও মনোনয়ন পাননি। তারা সমঝোতা বা অন্য প্রার্থীদের সমর্থন না দিয়ে বিদ্রোহী প্রার্থী হচ্ছেন। দলের সমর্থন না পেলেও আওয়ামী লীগের অনেক নেতা ইতিমধ্যে মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এতে দল থেকে বহিষ্কার হওয়ার আশঙ্কা থাকলেও অনেকেই তার তোয়াক্কা করছেন না। সাতকানিয়া পৌরসভার বিদ্রোহী মেয়র প্রার্থী হবেন দাবি করে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বশির আহমেদ চৌধুরী বলেন, বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা না মেনে অন্য দল থেকে এনে প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। এতে ত্যাগী নেতারা বঞ্চিত হয়েছেন। তবে স্থানীয়দের সঙ্গে আলোচনা করে স্বতন্ত্র প্রার্থীও হতে পারি।

এদিকে রাজশাহীর ১৩ পৌরসভার মেয়র প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ ও বিএনপি। দলের হাইকমান্ড থেকে মেয়র প্রার্থী ঘোষণার পর রাজশাহীর বিএনপিতে বেজে উঠেছে বিদ্রোহের সুর। ইতিমধ্যে দলীয় মনোনয়নবঞ্চিত অনেকেই স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন।  কুমিল্লার দাউদকান্দি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন নাঈম ইউসুফ সেম। এ পৌরসভায় আরও কয়েকজন মনোনয়ন প্রত্যাশী ছিলেন। এর মধ্যে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মিয়া দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে লড়বেন। শুধু তিনিই নন, মনোনয়ন ফরম তুলেছেন তার স্ত্রী নাজমা আক্তারও। তারা দুজনই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে নিশ্চিত করেছেন শাহজাহান মিয়া। তিনি বলেন, এক সময় দাউদকান্দিতে আওয়ামী লীগের কর্মী খুঁজে পাওয়া যেত না। দীর্ঘদিন দল করেছি, প্রত্যাশা ছিল দলীয় মনোনয়ন আমার পক্ষেই আসবে। কিন্তু বিশেষ কারণে আমাকে বঞ্চিত করা হয়েছে। খুলনার পাইকগাছা পৌরসভায় দলের মনোনয়ন পেয়েছেন সেলিম জাহাঙ্গীর। কিন্তু দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতি করায় মনোনয়ন প্রত্যাশী ছিলেন সুরাইয়া পারভিন ডলি। তিনি নির্বাচন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এ ছাড়া সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, ঠাকুরগাঁও, দিনাজপুর, পঞ্চগড়, কুমিল্লা, সিলেট, মৌলভীবাজার, নেত্রকোনাসহ অধিকাংশ জেলায় আওয়ামী লীগ ও বিএনপিতে বিদ্রোহী প্রার্থী থাকার শঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বিদ্রোহী প্রার্থী বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, তৃণমূলের মতামত, দলের পৃথক জরিপ এবং মনোনয়ন বোর্ডের সর্বসম্মতিক্রমেই প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। আশা করি যারা আওয়ামী লীগ করেন তারা বিদ্রোহী প্রার্থী হবেন না। কেউ যদি বিদ্রোহী প্রার্থী হন, দলের গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় সংসদে দলের পক্ষে একাধিক ব্যক্তি মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ থাকলেও পৌর নির্বাচনে তা নেই। এক্ষেত্রে দলের পক্ষ থেকে মাত্র একজনই মনোনয়নপত্র জমা দিতে পারবেন। আজ (৩ ডিসেম্বর) উপযুক্ত ব্যক্তির প্রত্যয়নসহ মনোনয়নপত্র জমা দিতে হবে।

পৌর নির্বাচনের তফসিল ঘোষণাকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, পৌর মেয়র পদে রাজনৈতিক দল একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিতে পারবে না। একাধিক ব্যক্তি মনোনয়নপত্র জমা দিলে তা বাতিল বলে গণ্য হবে। তিনি জানান, দলের সভাপতি/সাধারণ সম্পাদক/ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরে দল মনোনীত প্রার্থীর প্রত্যয়ন থাকতে হবে।

চট্টগ্রামে বিদ্রোহী প্রার্থীর আশঙ্কা :  সাইদুল ইসলাম, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামের ১০ পৌরসভায় আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী হওয়ার আশঙ্কা করছেন স্থানীয় নেতারা। এরই মধ্যে আওয়ামী লীগের কয়েক নেতা মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ জন্য দল থেকে বহিষ্কার হওয়ার আশঙ্কা থাকলেও অনেকেই তার পরোয়া করছেন না বলে জানান সংশ্লিষ্টরা।  চট্টগ্রামের ১০টি পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থীর নাম শোনা যাচ্ছে এবং দল থেকে যারা মনোনয়ন প্রত্যাশী ছিলেন তাদের মধ্যে মিরসরাই : বর্তমান মেয়র এম শাহজাহান, সিরাজ দৌলা। বারইয়ারহাট : বর্তমান মেয়র আবু তাহের ভূঁইয়া, রেজাউল করিম খোকনসহ ৩ জন। সন্দ্বীপ : মোক্তাদির মাওলা সেলিম। রাঙ্গুনিয়া : বর্তমান পৌর মেয়র খলিলুর রহমান, কামরুল ইসলামসহ ২ জন। রাউজান : আনোয়ার হোসেন, সাইফুল আলম রানা ও স্বপন দাশ। বাঁশখালী : বর্তমান পৌর মেয়র শেখ ফখরুদ্দিন চৌধুরী, মৌলভী নূর হোসেন, অ্যাডভোকেট তোফাইল বিন হোছাইন। চন্দনাইশ : শেখ টিপু চৌধুরী, তৌহিদুল ইসলাম রহমানী, রফিকুল আলম। সাতকানিয়া : বশির আহমেদ চৌধুরী, পৌরসভা মেয়র ও সদ্য বিএনপি থেকে যোগদানকারী মোহাম্মদুর রহমান, স্বাচিপ নেতা ডা. আ ম ম মিনহাজুর রহমান, ওসমান গনি চৌধুরী, ফয়েজ আহমদ লিটন। পটিয়া : যুবলীগের বদিউল আলম বদি ও আ ন ম টিপু সুলতান। সীতাকুণ্ড : ইঞ্জিনিয়ার শাহ আলম, এ জে এম হোসেন লিটন, ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম, জুলফিকার আলী মাসুদ শামীম। 

রাজশাহীর বিএনপি : রাজশাহীর ১৩ পৌরসভার মেয়র প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ ও বিএনপি। দলের হাইকমান্ড থেকে মেয়র প্রার্থী ঘোষণার পর রাজশাহীর বিএনপিতে বেজে উঠেছে বিদ্রোহের সুর। দলীয় মনোনয়নবঞ্চিত অনেকেই স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। গতকাল রাজশাহীতে সংবাদ সম্মেলন করে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দেন মনোনয়নবঞ্চিত তাহেরপুর পৌরসভা ছাত্রদলের সভাপতি এস এম আরিফুল ইসলাম আরিফ। তিনি বলেন, দলের কেন্দ্রীয় কমিটির নির্দেশ থাকলেও বর্ধিত সভা ডেকে মতামত নেওয়া হয়নি তৃণমূল নেতাদের। তৃণমূল নেতাদের মতামতের মূল্যায়ন না করেই ঢাকায় বসে দলের ত্যাগী নেতাদের বাদ দিয়ে বিএনপির দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। ফলে তৃণমূল নেতা-কর্মীদের মতামতের ভিত্তিতে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। এস এম আরিফ বলেন, অন্যান্য পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে তাকে জানিয়েছেন নওহাটা পৌরসভায় পৌর বিএনপির সভাপতি রফিকুল ইসলাম, কাটাখালি পৌরসভায় পৌর বিএনপির সভাপতি অধ্যাপক সিরাজুল ইসলাম ও আড়ানী পৌরসভায় পৌর বিএনপির আহ্বায়ক ও বর্তমান মেয়র নজরুল ইসলাম, তানোর পৌরসভায় বর্তমান মেয়র ও বিএনপির প্রবীণ নেতা ফিরোজ সরকার।

কোটি টাকার বিনিময়ে? : মাদারীপুর প্রতিনিধি জানান, কালকিনি পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন বাতিলের দাবি জানিয়েছে উপজেলা ও পৌর আওয়ামী লীগ। গতকাল সন্ধ্যায় কালকিনি আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলনে কালকিনি উপজেলা ও পৌর আওয়ামী লীগের লিখিত অভিযোগে দাবি করা হয় এক কোটি টাকার বিনিময়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে বিএনপি-জামায়াতের লোককে মনোনয়ন দিয়েছেন। আগামী ১২ ঘণ্টার মধ্যে মনোনয়ন প্রত্যাহার করার আলটিমেটাম দেওয়া হয়।

মনোনয়নের প্রতিবাদে হরতাল : বরগুনার বেতাগী পৌরসভার বর্তমান মেয়র মো. আলতাফ হোসেন বিশ্বাসকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার প্রতিবাদে আজ সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে উপজেলা আওয়ামী লীগ। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ শেষে বাসস্ট্যান্ড চত্বরে সমাবেশ করা হয়। মঙ্গলবার রাতে মনোনয়ন ঘোষণার খবরে শহরে বিক্ষোভ মিছিল করা হয়। বিভিন্ন জায়গায় আলতাফ বিশ্বাস ও তার সমর্থকদের ব্যানার ফেস্টুন ভেঙে ফেলা হয়। হরতাল সমর্থকদের দাবি, যতক্ষণ পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করে এ বি এম গোলাম কবিরকে দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।  বিডিপ্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া