adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকদের টেস্ট ড্রর পরীক্ষা

BDক্রীড়া প্রতিবেদক : হায়দরাবাদে ভারত ও বাংলাদেশের মধ্যকার একমাত্র টেস্টের সোমবার শেষ দিন। মুশফিকবাহিনীকে জিততে হলে ৭ উইকেট নিয়ে ৩৫৬ রান করতে হবে। রোববার বিকালে দ্বিতীয় ইনিংসে ৩৫ ওভার ব্যাট করে গুরুত্বপূর্ণ তিন তিনটি উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে রয়েছে বাংলাদেশ। টেস্ট র‌্যাংকিংয়ে সেরা এই দলটির বিরুদ্ধে জয়ের ভাবনা নিশ্চই কারো ভেতরেই নেই। কীভাবে আদাজল খেয়ে ক্রিজে কামড়ে থেকে পুরো দিন পার করে টেস্ট ড্র করা যায়, সেই লক্ষ্য নিয়েই মাঠে নামবে টাইগার সেনারা। প্রথম ইনিংসে ভারতের ৬৮৭ রানের জবাবে বাংলাদেশ ৩৮৮ রানে অলআউট হলে বিরাট কোহলি লাল-সবুজদের ফলোঅনে না ফেলে নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাট নিয়ে নামে। তারা ৪ উইকেটে ১৫৯ রান করে ইনিংস ঘোষণা করে।  
জবাবে বাংলাদেশ জয়ের জন্য ৪৫৯ রানের বিশাল লক্ষ্য মাথায় নিয়ে খেলতে নামে। দলীয় ১১ রানের মাথায় তামিম ইকবালকে হারিয়ে খানিকটা ধাক্কা খায় বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। এরপর সৌম্য ও মুমিনুল ভালই আলো ছড়াচ্ছিলেন। কিন্তু ধৈর্য্য ধরতে পারলেন না। শেষ বিকেলে মাত্র ১৪ বলের মধ্যে সৌম্য সরকার ও মুমিনুল হক ফিরে না গেলে স্কোরটা খুব ভালোই দেখাত। আত্মবিশ্বাসে একটু জ্বালানি ভরে নিয়েই বাংলাদেশ পা রাখতে পারত পঞ্চম দিনের লড়াইয়ে।  যাবার সময় সৌম্য ৪২ আর মুমিনুল ২৭ রান দিয়ে গেছেন।
এর আগে ১৫৯ রানেই দ্বিতীয় ইনিংস ঘোষণা করল স্বাগতিক ভারত। সেই সুবাদে জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৪৫৯ রান। এক কথায় অসম্ভব একটা লক্ষ্যমাত্রা। তারপরও ক্রিকেটে যে রোমাঞ্চের শেষ নেই। এদিন দ্তিীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ব্যক্তিগত ২৮ রান করে সাকিবের বলে সরাসরি বোল্ড হন রাহানে। দলীয় ৯০ রানের মাথায় তৃতীয় শিকারের দেখা পেল বাংলাদেশ। সাকিব আল হাসানের বলে মিড অফে রিয়াদের হাতে ক্যাচ তুলে দেন কোহলি। আউট হওয়ার আগে ৪০ বলে ৩৮ রানের ইনিংস খেলেছেন ভারতীয় দলনেতা।
তবে শুরুতে ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানেন তাসকিন আহমেদ। প্রথম ইনিংসে ১০৮ রান করা মুরালি বিজয়কে এবার ৭ রানের মাথায় ফেরালেন তাসকিন। এরপর ১০ রান করা লোকেশ রাহুলকেও বিদায় করলেন এই টাইগার পেসার। এদিকে প্রথম ইনিংসে মুশফিকের ১২৭ রানের বীরোচিত ইনিংসে ভর করে ৩৮৮ রানের পুঁজি পায় বাংলাদেশ। ফলে ভারতের চেয়ে ২৯৯ রানে পিছিয়ে প্রথম ইনিংস শেষ করে টাইগাররা।
এর আগে ফলোঅন এড়ানোর লক্ষ্য নিয়েই চতুর্থ দিন মাঠে নামেন মুশফিক-মিরাজ। কিন্তু কোনো কিছু বুঝে উঠার আগেই বিদায় নিলেন মিরাজ। এরপর একে একে ফিরে গেলেন তাইজুল, তাসকিন। তবে সবাইকে ছাড়িয়ে অসাধারণ খেলেছেন মুশফিক। ৯ উইকেট খুইয়ে বাংলাদেশের যখন যায়যায় অবস্থা। ঠিক তখনও অবিচল ছিল মুশফিকের ব্যাট। শেষ পর্যন্ত লাল-সবুজের দেশকে লড়াকু এক শতক উপহার দেন মুশফিক। টেস্টে এটি তার পঞ্চম শতরানের ইনিংস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া