adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরের মাঠে টানা পঞ্চম সিরিজ জিতল বাংলাদেশ

BBBBBBক্রীড়া প্রতিবেদক : ঘরের মাঠে বাংলাদেশের টানা পাঁচটি সিরিজ জয়। গত বছরের শেষ দিকে জিম্বাবুয়ের বিরুদ্ধে জয় দিয়ে শুরু আবার চলতি বছরের শেষাংশে তাদের বিরুদ্ধেই জয় দিয়ে শেষ টাইগারদের। শেষ বলা যাবে না, জয়ের মিশন যেভাবে চলছে, এই ধারাবাহিকতা বজায় রেখে মাশরাফিরা আরো উচুতি নিয়ে যাবেন বাংলাদেশের ক্রিকেট। ঘরের মাঠে জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার পর আবারও জিম্বাবুয়ে ঘরের মাঠে এই হলো বাংলাদেশের টানা পাঁচ সিরিজ জয়ের আখ্যান। বছরের শেষ সিরিজ খেলতে গিয়ে গত শনিবার প্রথম ম্যাচে ১৪৫ আর সোমবার ৫৮ রানে জিম্বাবুয়েকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নেয় বাংলাদেশ।    
বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দ্বিতীয় ম্যাচে মাঠে না থাকায় ক্রিকেট বোর্ড কর্তাদের কপালে ছিলো চিন্তার ভাঁজ। দলপতি মাশরাফি চিন্তিত না হলেও কাল প্রথম ইনিংসে ২৪১ রানের অর্জিত পুঁজিতে খুব একটা সন্তুষ্ট হতে পারেননি। তবে মনোবল হারাননি এই নড়াইল এক্সপ্রেস। মনের জোড়েই দল জেতানো সম্ভব সেটা প্রমাণ করার পাশাপাশি বাংলাদেশকে এনে দেন ঘরের মাঠে টানা পঞ্চম সিরিজ জয়ের অনন্য গৌরব। 
এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার শেষে বাংলাদেশ ৯ উইকেট হারিয়ে তুলেছে ২৪১ রান। টাইগারদের হয়ে ইমরুল কায়েস, নাসির হোসেন আর সাব্বির রহমান দারুণ ব্যাটিং করেন। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত নেন। টাইগারদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন তামিম ইকবাল এবং ইমরুল কায়েস। ওপেনিংয়ে নেমে তামিম ব্যক্তিগত ১৯ রান করে বিদায় নেন। পানিয়াঙ্গারার বলে চিবাবার তালুবন্দি হওয়ার আগে ওপেনিং জুটিতে ইমরুলকে নিয়ে ৩২ রান তোলেন তামিম। তামিমের বিদায়ে ব্যাটিং ক্রিজে আসেন লিটন দাস। তবে এদিনও বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি মারকুটে এই ব্যাটসম্যান। ব্যক্তিগত ৭ রান করে পানিয়াঙ্গারার দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি।
দলীয় ৪৭ রানের মাথায় তামিম, লিটনের বিদায়ের পর ইনিংস মেরামতের দায়িত্ব পালন করছিলেন ইমরুল কায়েস-মাহমুদুল্লাহ রিয়াদ জুটি। দলীয় ১৮তম ওভারে গ্রায়েম ক্রেমারের বলে উইকেটের পেছনে চাকাভার গ্লাভসবন্দি হয়ে বিদায় নেন ব্যক্তিগত ৪ রান করা মাহমুদুল্লাহ রিয়াদ। এরপর ম্যাচের ২৮তম ওভারের তৃতীয় বলে ক্রেমারের দ্বিতীয় শিকারে পরিণত হন গত ম্যাচের সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম। আউট হওয়ার আগে তিনি ২৮ বল মোকাবেলা করে তিনটি চারে করেন ২১ রান। মুশফিকের পর সাজঘরে ফেরেন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। শন উইলিয়ামসের বলে তুলে মারতে গিয়ে লংঅনে ক্যাচ দিয়ে বিদায় নেন দায়িত্ব নিয়ে খেলা বাঁহাতি এই ব্যাটসম্যান। ৮৯ বল মোকাবেলা করে ৬টি চার আর ৪টি ছক্কায় তার ব্যাট থেকে আসে ৭৬ রান। ওয়ানডে ক্যারিয়ারের এগারোতম অর্ধশতক হাঁকান তিনি। ইমরুলের বিদায়ে ৫ উইকেট হারিয়ে কিছুটা ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।
দলীয় ১৯৩ রানের মাথায় টপঅর্ডারের ষষ্ঠ ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। দলীয় ৪২তম ওভারে লুক জঙ্গোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন সাব্বির রহমান। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩৩ রান। চাকাভার গ্লাভসবন্দি হওয়ার আগে তিনি ৪০ বলে চারটি বাউন্ডারি হাঁকান। নাসিরের সঙ্গে স্কোরবোর্ডে আরও ৪২ রান যোগ করেন সাব্বির। টাইগার দলপতি মাশরাফি হাত খুলে খেলার চেষ্টা করতে গিয়ে ইনিংসের ৪৭তম ওভারের শেষ বলে মুজারাবনিকে তুলে মারতে গিয়ে চিবাবার হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে মাশরাফি ১৪ বলে করেন ১৩ রান। এরপর ওয়ানডেতে ৫৫তম ম্যাচ খেলতে নামা নাসির ৪১ রানে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি সীমানায় আরভিনের তালুবন্দি হন। আউট হওয়ার আগে তিনি ৫৩ বল মোকাবেলা করে তিনটি চার মারেন। এরপর দ্রুত ফেরেন ৩ রান করা আরাফাত সানি। আল আমিন এবং মুস্তাফিজুর অপরাজিত থাকেন।
লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে জিম্বাবুয়ের টপ অর্ডারের ব্যাটসম্যানরাও খেই হারিয়ে ফেলেন। স্কোর বোর্ডে মাত্র ৭৮ রান যোগ করতেই ৪টি উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। এরপর ক্রিজে থিতু হয়ে সিকান্দার রাজার সঙ্গে জুটি বেঁধে ম্যাচের নিয়ন্ত্রণ নেন জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা।  চিগুম্বুরা ও রাজার ৭৩ রানে জুটি ভাঙতে ৩৪তম ওভারে আল আমিনের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি। অধিনায়কের আস্থার প্রতিদান দেন আল আমিন। ওভারের শেষ বলে সাজঘরে ফেরান সিকান্দার রাজাকে। নিজের পরের ওভারেই আবারো আঘাত হানেন আল আমিন, এবার তার শিকার হন জিম্বাবুয়ের অধিনায়ক চিগুম্বুরা নিজেই। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করে ইমরুল কায়েসের তালুবন্দি হন তিনি। আল আমিনের জোড়া আঘাতের পর ম্যাচের নিয়ন্ত্রণ নেয় টাইগাররা। ৪২তম ওভারে জিম্বাবুয়ের ৭ম উইকেট তুলে নিয়ে জয়ের পথ সুগম করে তোলেন নাসির হোসেন। ম্যালকম ওয়ালারকে উইকেটের পেছনে মুশফিকের তালুবন্দি করেন নাসির। 
ম্যাচের ৪৩তম ওভারে কাটার মাস্টার মুস্তাফিজকে বোলিংয়ে আনেন অধিনায়ক। ওভারের প্রথম বলেই অফকাটারে লুক জঙ্গির অফ স্ট্যাম্প উপড়ে দেন মুস্তাফিজ। একই ওভারের ৫ বলে পানিয়াঙ্গারাকেও ফিরিয়ে দিয়ে ম্যাচ জয়কে হাতের নাগালে নিয়ে আসেন কাটার মাস্টার। এরপর জিম্বাবুয়ের ইনিংসের শেষ উইকেট তুলে নিয়ে কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন নাসির হোসেন। ৪৩.১ ওভার খেলে ১৮৩ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ৫৮ রানের জয় পায় টাইগাররা। ৮ ওভার বল করে ৩৩ রানের খরচায় ৩ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। দুটি করে উইকেট শিকার করেন আল আমিন ও নাসির হোসেন। এছাড়া অধিনায়ক মাশরাফি ও স্পিনার আরাফাত সানি নেন একটি করে উইকেট। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া