adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইহুদি-মুসলিম একসঙ্গে খেলেই ৫০% ডিসকাউন্ট

DISCOUNTআন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের একটি রেস্টুরেন্টের মালিক ঘোষণা করেছেন তার ক্যাফেতে ইহুদি ও মুসলিমরা একত্রে বসে খাবার গ্রহণ করলে তাদেরকে ৫০% মূল্যছাড় দেয়া হবে। চলতি মাসে ইসরাইলি ও আরবদের মধ্যে সহিংসতায় বহু লোকের প্রাণহানির মধ্যে এ উদ্যোগ নেয়া হলো। 

আশা করা হচ্ছে এতে সাম্প্রদায়িক সম্প্রীতি কিছুটা হলেও মজবুত হবে। এই ব্যতিক্রমী উদ্যোগটি নিয়েছেন ইসরাইলের কাফার ভিটকিন শহরের হুমুস বার নামক রেস্টুরেন্টের মালিক কবি জাফরির। ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান সংঘর্ষ বন্ধ হওয়ার আশায় তিনি এ উদ্যোগের কথা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে জানিয়ে পোস্ট দিয়েছেন। ‘আমাদের মধ্যে কেউ আরব নয়, আবার কেউ ইহুদিও নয়….আমরা সবাই মানুষ।’-এটাই ছিল তার ফেসবুক স্ট্যাটাসের সারকথা যা ১,০০০ এর বেশি শেয়ার হয়েছে ও পড়া হয়েছে। জাফরির আলজাজিরাকে বলেন তিনি এর মাধ্যমে দেখাতে চান অনেক মুসলিম ও ইহুদি আছে যারা কখনোই এসব সংঘর্ষে অংশগ্রহণ করেন না।

তিনি বলেন, ‘আমি শুধু বলতে চাই আমরা সবাই মানুষ। সবাই একই রকম, কোনো পার্থক্য নাই।’ জাফরির বলেন, সোমবার কমপে ৩টি টেবিল ছাড়ের সুযোগটি গ্রহণ করেছেন কিন্তু সেখানে আরো মিক্সড টেবিল ছিল যারা উদ্যোগটিকে স্বাগত জানিয়ে অর্ধেকের পরিবর্তে পুরো বিল পরিশোধ করেছেন। ছাড়ের ঘোষণা দেয়ার আগে থেকেই ফিলিস্তিনি মুসলিমরা এই ক্যাফেতে আসতেন। তিনি বলেন,‘অনেক ক্রেতাই বলছেন ফেসবুকে তারা পোস্টটি দেখেছেন এবং তারা উদ্যোগটি স্বাগত জানাতে এসেছেন। কিছু মুসলিম তাদের ইহুদি বন্ধুদের নিয়ে এসেছেন, কিছু ইহুদি পরিবার নিজেরাই চলে এসেছে। সবাই ভালো কথাই বলছে।’ জাফরির মনে করেছিলেন, ছাড়ের ঘোষণাটি কয়েকদিনের জন্য রাখবেন কিন্তু ক্রেতাদের অপ্রত্যাশিত সাড়া পাওয়ার পর তিনি ছাড়ের সুযোগটি ‘অনির্দিষ্টকালের’ জন্য রাখার চিন্তা করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া