adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীর্ষে আসছে বেলজিয়াম -কপাল পুড়বে আর্জেন্টিনা ও জার্মানির

BELGIUMস্পোর্টস ডেস্ক : বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ওয়েবসাইটে এখন প্রবেশ করলে দেখা যাবে র‌্যাকিংয়ের শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে জার্মানি। আর তৃতীয় স্থানে বেলজিয়াম। তবে এই র‌্যাকিং যে নতুন র‌্যাকিংয়ের ছায়াবরণ। কারণ, আগামী ৫ নভেম্বর ফিফা আনুষ্ঠানিকভাবে যে র‌্যাকিং প্রকাশ করবে সেখানে আর্জেন্টিনা কিংবা জার্মানি শীর্ষে থাকবে না, তাদের হটিয়ে সেই স্থানটি দখলে নেবে বেলজিয়াম। যা দেশটির ১১১ বছরের আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে প্রথম।
আগেই জানা গিয়েছিল ঘরের মাঠে বেলজিয়াম প্রতিপক্ষ ইসরাইলের বিপক্ষে জয় পেলে আর্জেন্টিনা ও জার্মানিকে পেছনে ফেলে র‌্যাকিংয়ের শীর্ষে উঠে আসবে। মঙ্গলবার রাতে তারা ৩-১ গোলে হারায় ইসরাইলকে।
অন্যদিকে আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে হার মানে। আর বুধবার সকালে প্যারাগুয়ের সঙ্গে ড্র করে। অন্যদিকে জার্মানি হার মানে রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাছে। ফলে কপাল পুড়েছে দুটি দলেরই। আর্জেন্টিনা ১ নম্বর অবস্থানটি হারিয়েছে। এমন সময়ে ঘরের মাঠে ইসরাইলকে ৩-১ গোলে হারিয়ে শীর্ষস্থানটি নিজেদের দখলে নিচ্ছে বেলজিয়াম। যা হবে দেশটির আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে প্রথম।
ইসরাইলের বিপক্ষে জয়ের ফলে বেলজিয়ামের পয়েন্ট দাঁড়িয়েছে ১ হাজার ৪৪০। জার্মানি ১ হাজার ৩৮৮। আর আর্জেন্টিনা ১ হাজার ৩৮৩। যা ৫ নভেম্বর প্রকাশিত হবে।
 
বেলজিয়ামের সর্বনিম্ন র‌্যাকিং ছিল ২০০৭ সালে ৭১। আর ২০১৫ সালের জুন মাসে তাদের সর্বোচ্চ র‌্যাকিং ছিল ২। এবার সব ইতিহাস পেছনে ফেলে ফিফা র‌্যাকিংয়ের শীর্ষ স্থানটি দখলে নিয়েছে দলটি।
দেশটির ১১১ বছরের আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে ১২বার বিশ্বকাপে খেলেছে (১৯৩০ সালে প্রথম)। তবে একবারও বিশ্বকাপের ফাইনালে খেলা হয়নি। তাদের সর্বোচ্চ অর্জন চতুর্থ স্থান। সেটা অবশ্য তারা ১৯৮৬ বিশ্বকাপে হয়েছিল। তবে ১৯৮০ সালে ইউরোতে তারা রানার্সআপ হয়েছিল। সেবার তারা পশ্চিম জার্মানির কাছে ফাইনালে ২-১ গোলে হেরেছিল। আর ১৯৮৬ বিশ্বকাপে সেমিফাইনালে তারা আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হার মেনেছিল। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা অতিরিক্ত সময়ে ৪-২ গোলে হার মানে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া