adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু পোশাক খাতে নয়, শেয়ারবাজারেও বিদেশি হত্যাকাণ্ডের প্রভাব

dhaka1444481499ডেস্ক রিপোর্ট : দেশে পরপর দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় উভয় শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। ঘটনার পর থেকেই অধিকাংশ দিনই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন ঘটেছে।
 
এসব হত্যাকাণ্ডের কারণে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের শেয়ারবাজার বিমুখ হচ্ছেন বলে জানান বাজার সংশ্লিষ্টরা।
 
তাদের মতে, বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় দেশের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। বিদেশি বিনিয়োগকারীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাই তারা তাদের হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। একইসঙ্গে দেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা ল্য করা গেছে। তবে এ পরিস্থিতি চলতি সপ্তাহের মধ্যে স্বাভাবিক হবে বলে আশাবাদী শেয়ারাবাজার সংশ্লিষ্টরা।
 
গত এক সপ্তাহের বাজার বিশ্লেষণ করে দেখা যায়, পাঁচ কার্যদিবসের মধ্যে তিনদিনই সূচকের পতন ঘটেছে। বাকি দুই কার্যদিবস নামমাত্র সূচক বেড়েছে। সপ্তাহের ব্যবধানে শেয়ারবাজারে লেনদেন বাড়লেও কমেছে সূচক।
 
সপ্তাহ শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ৭৫ পয়েন্ট। এ পতনে সূচক ফের ৪৮০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। ৪৮৫৬ পয়েন্ট দিয়ে সপ্তাহের লেনদেন শুরু হলেও সপ্তাহ শেষে তা ৪৭৮১ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া ডিএসই-৩০ সূচকের ৩৫ পয়েন্ট ও শরিয়াহ সূচকের ৩২ পয়েন্ট পতন হয়েছে।
 
ডিএসইতে লেনদেন বেড়েছে ৮ শতাংশ। সপ্তাহে ৫ কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ৯৪ লাখ টাকা। মোট ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২২১টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দর।
 
সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৫ হাজার ৯১৭ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৪৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন কমার হার ২.৩১ শতাংশ।
 
পুঁজিবাজার পরিস্থিতি প্রসঙ্গে কথা হয় ডিএসইর পরিচালক ও প্রাক্তন প্রেসিডেন্ট মো. শাকিল রিজভীর সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘বিদেশি হত্যার ঘটনায় বাজারে কিছুটা প্রভাব পড়েছে। প্রথম রাজধানীতে ইতালির নাগরিক হত্যাকাণ্ড বিছিন্ন মনে হলেও, পরে জাপানের নাগরিক হত্যার ঘটনায় তা পরিকল্পিত মনে হচ্ছে। বিদেশি বিনিয়োগকারীরা নিরাপত্তার কারণে বাজার বিমুখ হচ্ছেন।’
 
চলতি সপ্তাহে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে মনে করেন তিনি।
 
বিদেশি হত্যার প্রভাব সরাসরি পড়ছে বলে মনে করেন বিশিষ্ট পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘এ কেন্দ্রিক একটা গুজব বাজারে ছড়িয়ে পড়েছে। মূলত সেই কারণেই বিদায়ী সপ্তাহ অনেকটাই খারাপ গেছে।’
 
বিদেশি বিনিয়োগকারীদের নিরাপত্তা দিতে সরকারকে আরো উদ্যোগী হওয়ার পরামর্শ দেন প্রবীণ এই অর্থনীতিবিদ। সূত্র, আর-বি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া