adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাত দিন ধরে মৃত মহিলাকে ভেন্টিলেটরে রেখে ব্যবসা!


আন্তর্জাতিক ডেস্ক : সাত দিন আগেই মৃত্যু হয়েছিল। তা সত্ত্বেও ভেন্টিলেটর থেকে মৃতদেহ বার করার তাগিদ অনুভব করেননি চিকিৎসকরা। তাগিদ অবশ্য ছিল, চিকিৎসার বা মানবিকতার নয়। ব্যবসার তাগিদ! তাই তো রোগির পরিবারের লোকেদের মনে আশার আলো জাগিয়ে রেখেছিলেন ওই চিকিৎসকরা। কিন্তু আলোর নীচেই আঁধারের বাস। যাকে সুস্থ করে বাড়ি নিয়ে যাওয়ার জন্য ওরা সর্বস্বান্ত হতে প্রস্তুত, তারা জানতেও পারলেন না, সাত দিন আগেই চুপিসারে পৃথিবী ছেড়েছেন তাদের গৃহবধূ। চিকিৎসকরা জানতে পেরেছিলেন, কিন্তু ব্যবসার খাতিরে পরিবারের লোকেদের জানাননি। আর একটু বিল বাড়ানোর জন্য মানবিকতা জলাঞ্জলি দিয়েছিলেন।

ঘটনাটি ঘটেছে ভারতের ভোপালে। পরে আদালতের নির্দেশে চার চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপরে বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মৃতার পরিবারের অভিযোগ, মৃত্যুর পরও ভেন্টিলেটরে রাখা হয় তাকে। সে বাবদ তাদের কাছ থেকে ৬ ল টাকার বিল মেটাতে বলা হয়।
ফেব্র“য়ারি মাসে এই ঘটনাটি ঘটেছিল ভোপালের মোতিয়া পুকুরের এলবিএস হার্ট কেয়ার হাসপাতালে। বুকে ব্যাথা নিয়ে সেখানে ভর্তি হয়েছিলেন ৫৫ বছরের সীমা সহায়। ৮ ফেব্র“য়ারি সীমা সহায়ের স্বামী মদন নন্দনের চিকিত্সক বন্ধু দুর্লভ সিং তাকে দেখতে হাসপাতালে যান। সেখানে সীমার নাড়ী দেখে স্তম্ভিত হয়ে যান তিনি। মদন নন্দনকে জানান যে সীমার মৃত্যু হয়ে গিয়েছে। হাসপাতাল কর্তৃপ এ ব্যাপারে জানানো হলে, তারা সঙ্গে সঙ্গে সীমা সহায়কে মৃত ঘোষণা করে। এর পরই ৬ ল টাকার বিল ধরিয়ে দেয়া হয় মৃতার পরিবারকে। সীমা সহায়ের পরিবারের লোকেদের অভিযোগ, মৃত্যুর পরও বিল বাড়ানোর জন্য ইচ্ছা করে সীমাকে ভেন্টিলেটরে রাখা হয়েছিল। আদালতের নির্দেশের পর হাসপাতাল কর্তৃপ-সহ চার চিকিৎসকের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের করে পুলিশ।
হাসপাতালের তরফে আবার মৃতার পরিবারের বিরুদ্ধে পাল্টা অভিযোগ আনা হয়েছে। হাসপাতালের অভিযোগ, যে দিন মহিলাকে মৃত ঘোষণা করা হয়েছে, সে দিন তার ইউরিন রেকর্ড করা হয়েছিল। মামলা রফাদফা করার জন্য সীমা সহায়ের স্বামী হাসপাতালের কাছ থেকে ৫ ল টাকা দাবি করেছিলেন। ওয়েবসাইট।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া